ওয়ালটনের আইপিও পেতে আবেদন শুরু ৯ অগাস্ট

প্রযুক্তি খাতের ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) জন্য ৯ অগাস্ট থেকে আবেদন নেওয়া শুরু হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2020, 09:12 AM
Updated : 7 July 2020, 09:12 AM

এই আইপিওর জন্য ১৬ অগাস্ট পর্যন্ত আবেদন করা যাবে বলে কোম্পানিটির সচিব পার্থ প্রতীম দাশ জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আইপিও আবেদন তারিখ ঠিক করে সোমবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বিষয়টি আমাদের জানিয়েছেন।

২৩ জুন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজকে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা মূলধন সংগ্রহের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় ।

বুক বিল্ডিং পদ্ধতিতে ২৯ লাখ ২৮ হাজার ৩৪৩টি শেয়ার বাজারে ছেড়ে ওই টাকা তুলবে। এর মধ্যে ১৩ লাখ ৭৯ হাজার ৩৬৭টি শেয়ার নিজ নিজ বিডিং মূল্যে উপযুক্ত বিনিয়োগকারীর নামে ইস্যু করা হবে।

এর আগে গত মার্চের শুরুতে এ শেয়ারের প্রান্তসীমা মূল্য (কাট অফ প্রাইস) নির্ধারণের জন্য বিডিং হয়। সেখানে কাট অফ প্রাইস নির্ধারণ করা হয় ৩১৫ টাকা।

নিয়ম অনুযায়ী, বিডিংয়ে উপযুক্ত বিনিয়োগকারীরা যে মূল্যে যতটি শেয়ার কিনতে চান, তাকে সেই মূল্যেই কিনতে হয়।

আর প্রান্তসীমা মূল্য থেকে ২০ শতাংশ বাট্টায় অর্থাৎ ২৫২ টাকা দরে ১৫ লাখ ৪৮ হাজার ৯৭৬টি শেয়ার ইস্যু করা হবে সাধারণ বিনিয়োগকারীদের জন্য।

পুঁজিবাজারে ওয়ালটনের অনুমোদিত মূলধন ৬০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩০০ কোটি টাকা। পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে ওয়ালটন।

এ অর্থ ওয়ালটনের কারখানার সম্প্রসারণ, আধুনিকায়ন, গবেষণা ও মানউন্নয়ন, ব্যাংক লোনের আংশিক দায় পরিশোধ এবং আইপিও খরচ সংকুলানে ব্যয় হবে বলে তারা জানিয়েছে।

৩০ জুন ২০১৯ এর আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য ১৩৮ টাকা ৫৩ পয়সা এবং শেয়ারপ্রতি মুনাফা ২৮ টাকা ৪২ পয়সা।

ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে আছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

ওয়ালটন এখন রেফ্রিজারেটর, এয়ার কন্ডিশনার ও কম্প্রেসারসহ বিভিন্ন ধরনের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রক্সি পণ্য তৈরি ও সংযোজন করছে।