বড় উত্থানে লেনদেন শুরু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা নির্দেশনার পর প্রথম কর্মদিবসে বড় ধরনের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়েছে পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2020, 06:19 AM
Updated : 19 Jan 2020, 06:19 AM

রোববার সকালে লেনদেন শুরুর এক ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২০৪ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে যায়। সূচক অবস্থান করছিল ৪ হাজার ৩৫৪ দশমিক ৭৪ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)  এক ঘণ্টায় প্রধান সূচক সিএএসপিআই ৪৭১ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৭২ দশমিক ৫০ পয়েন্টে।

গত কিছুদিন ধরে অব্যাহত দরপতনের পর আকস্মিক এই উত্থানের কারণ ব্যাখ্যা করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ বলছেন, প্রধানমন্ত্রীর পদক্ষেপই এর কারণ।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত কয়েকদিন ধরে পুঁজিবাজার নিয়ে ইতিবাচক খবর আসছে। বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজার নিয়ে ভালো কথা বলেছে। প্রধানমন্ত্রীর সাথে পুঁজিবাজার নিয়ে আলোচনার খবর এসেছে।

“মানুষের আস্থা বেড়েছে। মানুষ মনে করছে, যেহেতু প্রধানমন্ত্রী বিষয়টি দেখছেন, এবার হয়ত বাজার ঠিক হবে। যে কথাগুলো বলা হয়েছে, সেগুলো সত্যি সত্যি করা গেলে বাজার আসলেই ভালো হবে।”

পুঁজিবাজারে পতন ঠেকাতে বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেনসহ সংশ্লিষ্টদের কার্যালয়ে ডেকে নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই বৈঠক থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি, সহজ শর্তে ঋণের ব্যবস্থাসহ ছয়টি নির্দেশনা দেওয়া হয়।

রোববার প্রথম ঘণ্টার লেনদেনে দর বেড়েছে প্রায় সব শেয়ারের।

ডিএসইতে তখন পর্যন্ত লেনদেনে অংশ নেওয়া ৩৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩৮টির, কমেছে ৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৭টির।

অন্যদিকে সিএসইতে লেনদেন হয় ১৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির।

রোববার প্রথম ১ ঘণ্টায় ডিএসইতে ১৩৭ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। সিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ৩ কোটি ৫৩ লাখ টাকা।

রোববার সকাল সাড়ে ১১টায় ডিএসইতে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫৩ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ৯৯৩ পয়েন্টে  এবং ডিএস৩০ সূচক ৭২ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলে ১ হাজার ৪৭৯ পয়েন্টে।