সামলে উঠছে পুঁজিবাজার

ধসের ধাক্কা সামলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে বাংলাদেশের পুঁজিবাজার।

আবদুর রহিম হারমাছিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 12:14 PM
Updated : 16 Jan 2020, 01:13 PM

টানা দরপতনের পর পর পর দুই দিন বাজারে ইতিবাচক ধারা লক্ষ্য করা গেছে। বুধবারের পর বৃহস্পতিবারও দুই বাজারে মূল্যসূচক বেড়েছে।

স্কয়ার ফার্মার দুই পরিচালকের ছয় লাখ শেয়ার কেনার ঘোষণা সূচক বাড়ার ক্ষেত্রে অবদান রেখেছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৮২ পয়েন্ট বা ২ শতাংশ বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে ২০৮ পয়েন্ট।

বুধবার ডিএসইএক্স বেড়েছিল ৩২ পয়েন্ট। সিএএসপিআই বেড়েছিল ৯৩ পয়েন্ট।

মূল্যসূচকের পাশাপাশি বৃহস্পতিবার লেনদেনও বেড়েছে দুই বাজারে। ডিএসইতে ২৬৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার লেনদেনের অংক ছিল ২৪২ কোটি ৮২ লাখ টাকা।

বৃহস্পতিবার সিএসইতে ৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার লেনদেনের পরিমাণ ছিল ৭ কোটি ৯৯ লাখ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রোকারদের সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি এবং ডিএসই’র পরিচালক শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অনেক বেশি কমে গিয়েছিল শেয়ারের দর। অতিরিক্ত কমার কারণে এখন বাজার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে।

“আর এটাই স্বাভাবিক। বাজারে শেয়ারের দাম পড়তে পড়তে একেবারে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। আর কমবে না। এখন ঘুরে দাঁড়াবেই। যারা বাজার একটু বোঝে তারা এই সর্বনিম্ন প্রাইসে বিনিয়োগ করতে আসবেই। তখন অন্যরাও আসবে। তারল্য সংকট কেটে যাবে। বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসবে। বাজার ভালো হবে।

“পৃথিবীর অনেক বড় বড় পুঁজিবাজার একেবারে খাদের কিনারা থেকে উঠে এসে মাথা উঁচু করে দাঁড়িয়েছে,”স্মরণ করিয়ে দেন শাকীল রিজভী।

শাকিল রিজভী। ফাইল ছবি

দশ হাজার কোটি টাকার তহবিল আসছে এ ‘খবরে’ বাজার বাড়ছে কিনা-এ প্রশ্নের উত্তরে শাকিল রিজভী বলেন, “না, ও সব গুজব। বাজার তার নিজস্ব শক্তিতেই ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে।

আরেক বাজার বিশ্লেষক বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,“আজকে (বৃহস্পতিবার) স্কয়ার ফার্মার শেয়ারের দাম বেড়েছে। এর একটি ভালো প্রভাব পড়েছে সূচকে। ভাল শেয়ারগুলোর দাম অনেক কমে গিয়েছিল। আজকে স্কয়ার ফার্মার শেয়ার কেনার ঘোষণা দিয়েছে দুই পরিচালকরা।”

সে কারণে এই শেয়ারটির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে বলে জানান তিনি।

ডিএসইতে বৃহস্পতিবার স্কয়ার ফার্মার শেয়ারের দর প্রায় ৭ শতাংশ বেড়েছে। ১৬৬ টাকা ৫০ পয়সায় লেনদেনে শুরু হয়েছিল শেয়ারটির। শেষ হয়েছে ১৭৮ টাকা ৪০ পয়সায়।

বৃহস্পতিবার স্কয়ার ফার্মার দুই পরিচালক কোম্পানির ৬ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন।

ডিএসইর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, কোম্পানির পরিচালক তপন চৌধুরী এবং স্যামুয়েল এস চৌধুরী ৩ লাখ করে মোট ৬ লাখ শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ৩০ কার্যদিবসের মধ্যে এই দুই পরিচালক তাদের ঘোষণা অনুযায়ী শেয়ার ক্রয় সম্পন্ন করবেন।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষেও ছিল স্কয়ার ফার্মা।

বাজার পরিস্থতি

বৃহস্পতিবার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৮২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১৫০ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৬ দশমিক ০৩ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ৯৪০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৫ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪০৬ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৪টির, কমেছে ১১২টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার দর।

সিএসই’র  প্রধান সূচক সিএএসপিআই ২০৭ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৬০০ দশমিক ৮৬ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২১৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৩ টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।