কারসাজি: ৩ কোম্পানি ও ১ ব্যক্তিকে ৫ কোটি টাকা জরিমানা

পুঁজিবাজারে কারসাজি করে শেয়ারের দর বাড়ানোর অভিযোগ তিন কোম্পানি এবং এক ব্যাক্তিকে পাঁচ কোটি টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2019, 04:58 PM
Updated : 22 Jan 2019, 04:58 PM

মঙ্গলবার কমিশনের ৬৭৩তম সভায় এই জরিমানার সিদ্ধান্ত হয়েছে বলে বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত লিগ্যাসি ফুটওয়্যার এবং বিডি অটোকারসের শেয়ার কারসাজির বিষয় প্রমাণ পেয়েছে বিএসইসি। আর এ কারণে শেয়ার কারসাজির সঙ্গে জড়িত কোম্পানি ও ব্যক্তিদের ৫ কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

কমিশনের তদন্তে বাংলাদেশ অটোকারস লিমিটেড এবং লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেডের শেয়ার লেনদেনে অনিয়ম পাওয়া গেছে। আলোচিত কোম্পানিগুলোর শেয়ার কারসাজির সঙ্গে কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তি জড়িত বলে প্রমান পেয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিশনের তদন্তে এই দুই কোম্পানির শেয়ার কারসাজির সঙ্গে আব্দুল কাউয়ুম অ্যান্ড এসোসিয়েটস (আব্দুল কাউয়ুম, মরিয়ম নেছা ও মেসার্স কাউয়ুম অ্যান্ড সন্স), মইনুল হক খান অ্যান্ড এসোসিয়েটস (পদ্মা গ্লাস লিমিটেড, পদ্মা জোন্স অ্যান্ড কলার্ম লিমিটেড ইউনিট-২, রহমত মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড), মাহফুজ আলম, কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং আজিমুল ইসলাম অ্যান্ড এসোসিয়েটস (আজিমুল ইসলাম, লতফুন নেছা ইসলাম, নাবিলা ইসলাম, আজিজুল ইসলাম, আলিফ টেক্সটাইল মিলস লিমিটেড, বায়তুল খামুর) জড়িত বলে প্রমাণ পাওয়া গেছে।

বিডি অটোকারস এবং লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেডের শেয়ারের অস্বাভাবিক দর বৃদ্ধিতে সক্রিয় অংশগ্রহন করে এই ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো ১৯৬৯ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্সের ১৭ এর সেকশন (ই)(ভি) ভঙ্গ করেছে।

অন্যদিকে কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড বিডি অটোকারস লিমিটেড এবং লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ার লেনদেনে যথাযথ তদাররি না করে বরং পরোক্ষভাবে ধারাবাহিক লেনদেনে সহায়তার মাধ্যমে ১৯৬৯ সালের সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার, অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর আচরণবিধি ভেঙ্গেছে।

আইন ভঙ্গ করে শেয়ার কারসাজির সঙ্গে জড়িত থাকার কারণে কমিশন আব্দুল কাউয়ুম অ্যান্ড এসোসিয়েটসকে ২ কোটি টাকা, মইনুল হক খান অ্যান্ড এসোসিয়েটসকে ১০ লাখ, মাহফুজ আলমকে ১ কোটি টাকা, আজিমুল ইসলাম অ্যান্ড এসোসিয়েটসকে ২ কোটি টাকা জরিমানা করেছে।

একই সঙ্গে কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

২০১৮ সালের ১৫ আগস্ট আলোচিত কোম্পানিগুলোর অস্বাভাবিক লেনদেনের কারণে নিয়ন্ত্রক সংস্থা তাদের লেনদেনে স্থগিত করে। একই সঙ্গে তদন্ত কমিটি গঠন করে।

তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতেই জরিমানা করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।