পুঁজিবাজারে চাঙাভাব

গত সপ্তাহের দরপতনের পর চাঙাভাব ফিরেছে পুঁজিবাজারে। মঙ্গলবারের পর বুধবারও দুই বাজারেই মূল্যসূচক এবং লেনদেন বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2018, 12:01 PM
Updated : 19 Sept 2018, 12:02 PM

গত সপ্তাহের ধারাবাহিকতায় চলতি সপ্তাহের প্রথম দিন রোববারও দরপতন দিয়ে শুরু হয়। সোমবারও সে পতন অব্যাহত ছিল।

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসই বাড়ে ২৯ পয়েন্ট। চতুর্থ দিন বুধবার বেড়েছে ৩২ পয়েন্টের বেশি।

বাজার বিশ্লেষক ডিএসইর সাবেক সভাপতি ও বর্তমান পরিচালক রকিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পুঁজিবাজার নিয়ে প্রধানমন্ত্রীর ইতিবাচক বক্তব্য বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরিয়ে আনছে। এছাড়া চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে পাওয়া অর্থ তালিকাভুক্ত কোম্পানিতে তিন বছরের জন্য বিনিয়োগ করলে ১০ শতাংশ কর ছাড় পাওয়া যাবে অর্থমন্ত্রীর ঘোষণাও বাজারে প্রভাব ফেলেছে।

“দেশের অর্থনৈতিক অবস্থা ভালো। গত অর্থবছরে ৭ দশমিক ৮৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। সবমিলিয়ে আমরা আশা করছি, আগামীতে বাজার আরও ভালো হবে।”

গত ১২ সেপ্টেম্বর বড় প্রকল্প বাস্তবায়নে অর্থায়নের ক্ষেত্রে পুঁজিবাজারের ভূমিকা বাড়ানোসহ বেশ কিছু দিক নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, “অর্থনীতিকে বেগবান, বৃহৎ প্রকল্প বাস্তবায়নে অর্থায়নের ক্ষেত্রে পুঁজিবাজারের অবদান বৃদ্ধি এবং বিনিয়োগকারীর সুরক্ষা নিশ্চিত করার জন্য আমি বিএসইসিসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সবাইকে যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানাই।”

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজত জয়ন্তীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ সব দিক নির্দেশনা দেন।

একই অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে পাওয়া অর্থ তালিকাভুক্ত কোম্পানিতে তিন বছরের জন্য বিনিয়োগ করলে ১০ শতাংশ কর ছাড় পাওয়া যাবে বলে ঘোষণা দিয়েছেন।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৮২৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯৩ কোটি ২ লাখ টাকা বেশি।

মঙ্গলবার এই বাজারে ৭৩১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৭টির, কমেছে ১৩২টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৭টির দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩২ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫০৫ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৬১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯১১ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩১ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭১ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার  ৮৭১পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর।