ডিএসইকে ‘ক্যাপিটাল গেইন ট্যাক্সে’ ছাড়

চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে পাওয়া অর্থ তালিকাভুক্ত কোম্পানিতে তিন বছরের জন্য বিনিয়োগ করলে ১০ শতাংশ কর ছাড় পাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2018, 12:41 PM
Updated : 12 Sept 2018, 12:41 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজতজয়ন্তির অনুষ্ঠানে একথা জানান। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি শেনচেন-সাংহাই স্টক এক্সচেঞ্জের চীনা কনসোর্টিয়াম ২৫ শতাংশ শেয়ার কিনে ডিএসইর মালিকানার অংশীদার হয়েছে। এতে ডিএসই পেয়েছে ৯৪৭ কোটি টাকা।

এই অর্থের উপর ‘ক্যাপিটাল গেইন ট্যাক্স’ আরোপ না করার জন্য ডিএসই ও ডিবিএ’র নেতারা এর আগে অর্থমন্ত্রীকে অনুরোধ করেছিলেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, “চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে প্রাপ্ত অর্থের ক্ষেত্রে ক্যাপিটাল গেইন ট্যাক্স মওকুফের জন্য আবেদন করা হয়েছে। এক্ষেত্রে ওই অর্থ শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগের শর্তে কর সুবিধা দেওয়া হবে। এতে ১৫ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ গেইন ট্যাক্স চার্জ করা হবে।”

অর্থাৎ অন্য ক্ষেত্রে যখন বিনিয়োগের ক্ষেত্রে ‘ক্যাপিটাল গেইন ট্যাক্স’ ১৫ শতাংশ; সেখানে এই অর্থে তা ১০ শতাংশ কম হবে।

অর্থমন্ত্রীর ঘোষণার প্রতিক্রিয়ায় ডিএসইর পরিচালক এবং বিএলআই সিকিউরিটিজের মালিক মিনহাজ মান্নান ইমন বিডিনিউজ টোয়েন্টিফার ডটকমেকে বলেন, “এটি পুঁজিবাজারের জন্য এবং আমাদের জন্য খুবই ভালো সিদ্ধান্ত। আমরা এ বিষয়ে অনেক চেষ্টা করেছিলাম।”

এই সিদ্ধান্ত আসার জন্য বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেনের কাছেও ব্রেকারেজ হাউজগুলোর  কৃতজ্ঞতা প্রকাশ করেন মিনহাজ।

ডিএসইর পরিচালক ও মিডওয়ে সিকিউরিটিজের মালিক রকিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফার ডটকমেকে বলেন, “অর্থমন্ত্রী আমাদের টাকা পুঁজিবাজরে বিনিয়োগের শর্তে ১০ শতাংশ কর ছাড়ের যে সিদ্ধান্ত নিয়েছেন, তাতে আমরা অত্যন্ত খুশি।

“এখন আমরা সিদ্ধান্ত নেব, কীভাবে এই টাকা ৩ বছর থাকবে, আমার কীভাবে বিনিয়োগ করব। ”