সূচক ও মূলধনে নতুন রেকর্ড

সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন কমলেও শেয়ারের মূল্য সূচকের উল্লম্ফন ঘটেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

পুঁজিবাজার ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2017, 09:49 AM
Updated : 23 Nov 2017, 10:24 AM

বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বা দশমিক ৫৩ শতাংশ বেড়ে ৬ হাজার ৩২২ পয়েন্টে উঠে সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

ডিএসইতে ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪ হাজার ৫৫ দশমিক ৯০ পয়েন্ট নিয়ে স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরের (এসঅ্যান্ডপি) তৈরি এই সূচকের যাত্রা শুরু হয়েছিল।

ওই বছরেরই ৩০ এপ্রিল ডিএসইএক্স কমে সর্বনিম্ন ৩ হাজার ৪৩৮ দশমিক ৮৯ পয়েন্টে নেমেছিল।

সূচকের সঙ্গে দৈনিক বাজার মূলধনের হিসাবেও বৃহস্পতিবার সর্বোচ্চ অবস্থানে রয়েছে ডিএসই। এদিন মোট বাজার মূলধন ছিল ৪ লাখ ২৬ হাজার ২৬৫ কোটি টাকা।

এদিন ডিএসইতে ৮৫৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে, যা আগের দিনের চেয় ৪৩ কোটি ৪৫ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে ৮৯৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে ৯৬টির ও অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর।

ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৯৩ পয়েন্টে; ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৭৭ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার ৯৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার দর।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৫৮৩ পয়েন্টে।