পুঁজিবাজারে বড় মূলধনী কোম্পানির আধিপত্য

ব্যাংক ও টেলিকমের মতো বড় বাজার মূলধনী খাতের কোম্পানিগুলোর ঘাড়ে ভর করে পুঁজিবাজারের ঊর্ধ্বমুখী গতি অব্যাহত আছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2017, 01:10 PM
Updated : 8 Nov 2017, 01:10 PM

বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশির ভাগে কোম্পানির শেয়ারের দাম কমলেও সূচক বেড়েছে।  

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্টের বেশি বেড়েছে; সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে প্রায় ৭১ পয়েন্ট।

বুধবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির শেয়ার দর।

ডিএসইতে ৭৬৫ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ২১ কোটি ১০ লাখ টাকা বেশি।

ডিএসইতে সূচক বাড়ার পেছনে ব্যাংক খাতে কয়েকটি কোম্পানি ও গ্রামীণ ফোনের বড় ভূমিকা রেখেছে। শুধু গ্রামীণ ফোনের বাজার মূলধন ডিএসই মোট বাজার মূলধনের ১৬ শতাংশের কাছাকাছি।  

ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ২৯ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫৯ দশমিক ০৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৩৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৯ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২২৯ পয়েন্টে।

অন্যদিকে বুধবার সিএসইতে ৪০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার এই বাজারে ৪৪ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭১ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৯৬ দশমিক ২৭ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড, এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।

লেনদেনে শীর্ষ ১০ কোম্পানি হলো- সিটি ব্যাংক, গ্রামীণ ফোন, ঢাকা ব্যাংক, উত্তরা ব্যাংক, ওয়াই ম্যাক্স, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, এক্সিম ব্যাংক, শাহজালাল ব্যাংক, বিবিএস কেবলস্ ও লঙ্কাবাংলা ফাইন্যান্স।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- মুন্নু সিরামিকস, রেকিট বেনকিজার, ইস্টার্ন লুব্রিকেন্ট, স্টাইল ক্রাফট, ন্যাশনাল টিউবস, বেক্সিমকো ফার্মা, জেমিনি সী ফুড, ঢাকা ব্যাংক, ফার্মা এইডস,  ও ফু-ওয়াং ফুড।

দরপতনের শীর্ষে ১০ কোম্পানি হলো- ম্যাকসন্স স্পিনিং, জুট স্পিনার্স, ওয়াই ম্যাক্স, ডেফোডিল কম্পিউটার, শ্যামপুর সুগার মিল, আরএসআরএম স্টীল, প্রাইম টেক্সটাইল, মেট্রো স্পিনিং, ডেসকো ও ড্রাগন সোয়েটার।