মুনাফা বেড়েছে ৭ কোম্পানির, কমেছে দুটির

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ১০টি কোম্পানি চলতি বছরের জানুয়ারি-জুলাই সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2017, 01:48 PM
Updated : 25 Oct 2017, 03:46 PM

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, এগুলোর মধ্যে সাতটি কোম্পানির মুনাফা বেড়েছে, কমেছে দুটির এবং একটি কোম্পানির লোকসান কমেছে।

এগুলোর মধ্যে শমরিতা হাসপাতাল ও এস আলম কোল্ড রোল্ড স্টিলস ছাড়া বাকিগুলো আলোচ্য সময়কে হিসাব বছরের তৃতীয় প্রান্তিক ধরে প্রতিবেদন প্রকাশ করেছে। ওই দুটি কোম্পানি প্রথম প্রান্তিক ধরে প্রতিবেদন তৈরি করেছে।  

মুনাফা বেড়েছে যেসব কোম্পানির

ঢাকা ব্যাংক: ব্যাংকিং খাতে তালিকাভুক্ত ঢাকা ব্যাংক তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ৬৭ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ৪৪ পয়সা।

তবে চলতি বছরের প্রথম নয় মাসের হিসাবে কোম্পানিটির ইপিএস কমেছে। জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৫০ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৫৯ পয়সা।

সেই সঙ্গে কোম্পানিটির কার্যকরী অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) কমে ঋণাত্মক ৭ টাকা ৮১ পয়সায় নেমেছে, যা আগের একই সময়ে ছিল ১ টাকা ৬৭ পয়সা।

তবে এই সময়ে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) বেড়েছে। নয় মাসে এনএভি দাঁড়িয়েছে ২১ টাকা ১৯ পয়সা, যা আগের একই সময়ে ছিল ১৯ টাকা ৯৯ পয়সা।

এস আলম কোল্ড রোল্ড স্টিলস: প্রকৌশল খাতের এস আলম কোল্ড রোল্ড স্টিলস জুলাই-সেপ্টেম্বর (প্রথম প্রান্তিক) সময়ে ইপিএস দেখিয়েছে ৩৩ পয়সা, যা আগের একই সময় ছিল ১৯ পয়সা।

তবে এই সময়ে কোম্পানিটির কার্যকরী নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) কমে ঋণাত্মক ৫৭ পয়সায় নেমেছে, যা আগের একই সময়ে ছিল ২৯ পয়সা।

তিন মাসে কোম্পনিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) বেড়ে ১৯ টাকা ৮৮ পয়সায় দাঁড়িয়েছে, যা আগের একই সময়ে ছিল ১৯ টাকা ৬৩ পয়সা।

প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স: আর্থিক খাতের কোম্পানি প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে ইপিএস দেখিয়েছে ২২ পয়সা, যা আগের বছর এই সময় ছিল ১১ পয়সা।

বছরের প্রথম নয় মাসের হিসাবে কোম্পানিটির সমন্বিত ইপিএস বেড়ে ৭১ পয়সা হয়েছে, যা আগের বছর একই সময়ে ছিল ৪৬ পয়সা।

সেই সঙ্গে বেড়েছে কোম্পানিটির কার্যকরী নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস); তৃতীয় প্রান্তিক শেষে এনওসিএফপিএস হয়েছে ৬ টাকা ৫৭ পয়সা, যা আগের একই সময়ে ছিল ঋণাত্মক ২ টাকা ২ পয়সা।

তবে এই সময়ে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) বেড়েছে কোম্পানিটির; নয় মাসে এনএভি দাঁড়িয়েছে ১২ টাকা ২০ পয়সা, আগের একই সময়ে ছিল ১২ টাকা ৭ পয়সা।

কর্ণফুলি ইন্সুরেন্স:
বিমা খাতের কোম্পানি কর্ণফুলি ইন্সুরেন্স তৃতীয় প্রান্তিকে ইপিএস দেখিয়েছে ২৩ পয়সা, যা আগের বছর এই সময় ছিল ২১ পয়সা।

নয় মাসের হিসাবে কোম্পানিটি আগের একই বছরের ঋণাত্মক অবস্থান থেকে মুনাফায় ফিরেছে। তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৮৬ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানির ৮২ পয়সা লোকসান ছিল।

তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানির কার্যকরী নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস)  আগের একই সময়ের চেয়ে পাঁচ পয়সা কমে ৬৫ পয়সায় নেমেছে।

তবে এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) বেড়েছে; আগের একই সময়ে ১৭ টাকা ৬৯ পয়সা থেকে ১৮ টাকা ৮ পয়সায় উঠেছে।

উত্তরা ব্যাংক: উত্তরা ব্যাংক তৃতীয় প্রান্তিকে ইপিএস দেখিয়েছে ৭৩ পয়সা, যা আগের বছর এই সময় ছিল ৬৮ পয়সা।

বছরের প্রথম নয় মাসের হিসাবে কোম্পানিটি লোকসান থেকে মুনাফায় উঠেছে। এই সময়ে কোম্পানিটির ২ টাকা ৭৫ পয়সা সমন্বিত ইপিএস হয়েছে। আগের একই সময়ে কোম্পানির লোকসান ছিল ২ টাকা ৭৬ পয়সা।

তবে এই সময়ে ব্যাংকটির কার্যকরী নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) কমেছে; তৃতীয় প্রান্তিক শেষে এনওসিএফপিএস হয়েছে ১২ টাকা ৬০ পয়সা, যা আগের একই সময়ে ছিল ১৬ টাকা ৮৫ পয়সা।

নয় মাসে কোম্পানির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) বেড়ে ৩৪ টাকা ৩৪ পয়সায় দাঁড়িয়েছে, যা আগের একই সময়ে ছিল ৩২ টাকা ৯৭ পয়সা।

শমরিতা হসপিটাল: সেবা ও আবাসন খাতের কোম্পানি শমরিতা হাসপাতাল প্রথম প্রান্তিকে ইপিএস দেখিয়েছে ৪৯ পয়সা, যা আগের বছর এই সময় ছিল ২২ পয়সা।

তবে এই সময়ে কোম্পানিটির কার্যকরী নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) কমেছে। প্রথম প্রান্তিক শেষে এনওসিএফপিএস হয়েছে ৩৮ পয়সা, যা আগের একই সময়ে ছিল ৭০ পয়সা।

এই সময়ে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) বেড়েছে। তিন মাসে এনএভি দাঁড়িয়েছে ৫২ টাকা ৭৯ পয়সায়, আগের একই সময়ে ছিল ৫১ টাকা ৯ পয়সা।

লিন্ডে বাংলাদেশ: জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি লিন্ডে বাংলাদেশ চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টম্বর) শেয়ারপ্রতি মুনাফা দেখিয়েছে ১২ টাকা ৫৪ পয়সা শেয়ারপ্রতি মুনাফা দেখিয়েছে , যা আগের বছর এই সময়ে ছিল ৯ টাকা ৫৮ পয়সা।

তবে প্রথম নয় মাসের হিসাবে কোম্পানিটির ইপিএস কমেছে। ২০১৭ সালের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির সমন্বিত মুনাফা হয়েছে ৪০ টাকা ৮০ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ৪১ টাকা ৪৬ পয়সা।

সেই সঙ্গে কমেছে নিট কার্যকরী অর্থপ্রবাহও (এনওসিএফপিএস) কমেছে। তৃতীয় প্রান্তিক শেষে এনওসিএফপিএস হয়েছে ৪২ টাকা ৯৫ পয়সা, যা আগের একই সময়ে ছিল ৪৮ টাকা ৬২ পয়সা।

তবে এই সময়ে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) বেড়েছে। নয় মাসে এনএভি দাঁড়িয়েছে ২১৯ টাকা ৭৪ পয়সা, আগের একই সময়ে ছিল ১৯২ টাকা ৬৩ পয়সা।

মুনাফা কমেছে দুই কোম্পানির

বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স: বিমা খাতের কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স তৃতীয় প্রান্তিকে ইপিএস দেখিয়েছে ১২ পয়সা, যা আগের বছর এই সময় ছিল ১৩ পয়সা।

প্রথম নয় মাসের হিসাবেও কোম্পানিটির ইপিএস কমেছে। জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির সমন্বিত মুনাফা হয়েছে ১ টাকা ২৮ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৩৬ পয়সা।

সেই সঙ্গে কমেছে কোম্পানির কার্যকরী নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) কমেছে; তৃতীয় প্রান্তিক শেষে এনওসিএফপিএস হয়েছে ১ টাকা ১৩ পয়সা, যা আগের একই সময়ে ছিল ২ টাকা ১ পয়সা।

তবে এই সময়ে কোম্পানির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) বেড়েছে; নয় মাসে এনএভি দাঁড়িয়েছে ২০ টাকা ৭ পয়সা, যা আগের একই সময়ে ছিল ১৯ টাকা ৮৭ পয়সা।

ইসলামিক ফাইন্যান্স ও ইনভেস্টমেন্ট:  আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি ইসলামিক ফাইন্যান্স ও ইনভেস্টমেন্ট তৃতীয় প্রান্তিকে ইপিএস দেখিয়েছে প্রায় ১১ পয়সা, যা আগের বছর এই সময় ছিল দশমিক ২৮ পয়সা।

প্রথম নয় মাসের হিসাবে কোম্পানিটির ইপিএস অপরিবর্তত রয়েছে। এই সময়ে কোম্পানিটির সমন্বিত মুনাফা হয়েছে ৮৩ দশমিক ৮০ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ৮৪ পয়সা।

তৃতীয় প্রান্তিক শেষে আর্থিক প্রতিষ্ঠানটির কার্যকরী নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) প্রায় অর্ধেক কমে ৪ টাকা ১৮ পয়সায় নেমেছে, যা আগের একই সময়ে ছিল ৮ টাকা ৭৭ পয়সা।

তবে নয় মাসে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) বেড়ে ১৩ টাকা ৩১ পয়সা হয়েছে, যা আগের একই সময়ে ছিল ১১ টাকা ৭০ পয়সা।

লোকসান কমেছে বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের

আর্থিক প্রতিষ্ঠান খাতের এই কোম্পানি তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টম্বর) শেয়ারপ্রতি লোকসান দেখিয়েছে ৪ পয়সা। আগের বছর এই সময় লোকসান ছিল ৮০ পয়সা।

তবে প্রথম নয় মাসের হিসাবে কোম্পানিটি মুনাফায় রয়েছে। জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৫১ পয়সা।আগের বছর একই সময়ে লোকসান ছিল ৩৫ পয়সা।

সেই সঙ্গে কার্যকরী নগদ অর্থপ্রবাহও (এনওসিএফপিএস) বেড়েছে। তৃতীয় প্রান্তিক শেষে এনওসিএফপিএস হয়েছে ৮ টাকা ৯৫ পয়সা, যা আগের একই সময়ে ছিল ঋণাত্মক ২ টাকা ৪৮ পয়সা।

তবে এই সময়ে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) কমেছে। নয় মাসে এনএভি দাঁড়িয়েছে ১৪ টাকা ৯১ পয়সা, যা আগের একই সময়ে ছিল ১৫ টাকা ৯৪ পয়সা।