‘আইএসকো সভা পুঁজিবাজারের উন্নয়নে ভূমিকা রাখবে’

বিএসইসির চেয়ারম্যান বলেন, এ সভার মাধ্যমে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও ভালো হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 05:11 PM
Updated : 22 Feb 2023, 05:11 PM

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন আইএসকো-এপিআরসির দুই দিনের সম্মেলন শুরু হয়েছে ঢাকায়।

বাংলাদেশের সঙ্গে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর সম্পর্ক উন্নয়ন ও পুঁজিবাজারের উন্নতিতে এ সভা ‍গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন অংশগ্রহণকারীরা।

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার শুরু হওয়া এ সভার উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ার‌ম্যান ও এপিআরসি এর ভাইস চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আশা প্রকাশ করেন, এ সভা দেশের পুঁজিবাজারের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনস (আইএসকো)-এর এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভা প্রথমবারের মতো ঢাকায় আয়োজন করা হয়েছে।

রাজধানীর বনানীতে শেরাটন ঢাকা হোটেলে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, জাপান, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, পকিস্তান, নেপালসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১৫ দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

‘সুপারভাইজরি ডিরেকটর মিটিং’ সেশন বিষয়ে বিএসইসি মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিনিয়োগকারীদের বিনিয়োগের সুরক্ষা দিতে বাংলাদেশের পক্ষ থেকে নেওয়া উদ্যোগের বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেওয়া হয়। অন্যান্য দেশ এ বিষয়ে কী কী উদ্যোগ নিয়ে থাকে- সে বিষয়েও অভিজ্ঞতা ও তথ্য বিনিময় করেন অংশগ্রহণকারীরা।”

‘এনফোর্সমেন্ট ডিরেকটর মিটিং’ সেশনে বিনিয়োগ শিক্ষা, সচেতনতা বৃদ্ধি, বাজারে কারসাজির চেষ্টাকারীদের দ্রুত শনাক্ত করার কৌশল, ইনসাইডার ট্রেডিং ও শাস্তি দেওয়ার বিষয়টি আলোচনা করা হয় বলে জানান তিনি।

আইএসকোর চারটি আঞ্চলিক কমিটির মধ্যে এপিআরসি অন্যতম।

বাংলাদেশ ২০১৩ সালে সংগঠনটির সদস্য হয়। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত এ আন্তর্জাতিক সংগঠনের বর্তমান সদস্য ২৩৩টি দেশ ও স্বনিয়ন্ত্রিত অঞ্চল। এপিআরসি এর সদস্য ২১১টি দেশ।