ফের সালাহকে পেছনে ফেলে আফ্রিকার সেরা মানে

টানা দ্বিতীয়বারের মতো পুরস্কারটি পেলেন সেনেগাল ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2022, 08:51 AM
Updated : 22 July 2022, 08:51 AM

জাতীয় দল ও ক্লাব ফুটবলে দারুণ একটি মৌসুম কাটানোর পর আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন সাদিও মানে। টানা দ্বিতীয়বারের মতো এই খেতাব পেয়েছেন সেনেগাল ফরোয়ার্ড।

মরক্কোর রাবাতে এক অনুষ্ঠানে মানেকে বৃহস্পতিবার মহাদেশ সেরা ফুটবলার ঘোষণা করা হয়। টানা দ্বিতীয়বারের মতো পুরস্কারটি জিতলেন গত জুনে লিভারপুল ছেড়ে বায়ার্ন মিউনিখে যোগ দেওয়া এই তারকা।

সেরার লড়াইয়ে তিনি পেছনে ফেলেন জাতীয় দল সতীর্থ গোলরক্ষক এদুয়াঁ মঁদি ও সাবেক ক্লাব সতীর্থ লিভারপুলের ফরোয়ার্ড মোহামেদ সালাহকে।

গত মৌসুমে মানে সবচেয়ে বড় সাফল্য পান জাতীয় দলের হয়ে। ফেব্রুয়ারিতে আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে সালাহর দেশ মিশরকে টাইব্রেকারে হারিয়ে প্রথমবারের মতো প্রতিযোগিতাটির শিরোপা জেতে সেনেগাল। ওই টাইব্রেকারে জয়সূচক শটটি নেন ৩০ বছর বয়সী এই উইঙ্গার।

এরপর গত মার্চে বিশ্বকাপ বাছাইয়েও এর পুনরাবৃত্তি হয়। দুই লেগের নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা ১-১ ড্রয়ের পর টাইব্রেকারে জেতে সেনেগাল। সেখানেও তাদের শেষ শটটি নেন মানে।

আর সাবেক ক্লাব লিভারপুলের হয়ে ২০২১-২২ মৌসুমে লিগ কাপ ও এফএ কাপ জেতেন মানে। দুর্দান্ত লড়াইয়ের পর দলটির প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগে রানার্সআপ হওয়াতেও বড় অবদান ছিল তার।

প্রাক-মৌসুমের প্রস্তুতিপর্বে বর্তমানে বায়ার্ন মিউনিখ দল আছে যুক্তরাষ্ট্রে। ওয়াশিংটন ডিসিতে বুধবার ডি.সি. ইউনাইটেডের বিপক্ষে প্রীতি ম্যাচে দলের প্রথম গোলটি করেন মানে। ওই ম্যচের পর মরক্কোর গিয়ে অনুষ্ঠানে যোগ দেন তিনি।

সেরার স্বীকৃতি হাতে নিয়ে যেন ভাষা হারিয়ে ফেলেন মানে।

“সেগোলের মানুষকে আমি ধন্যবাদ জানাই এবং পুরস্কারটি আমার দেশের যুবাদের উৎসর্গ করছি। আমি খুবই আবেগপ্রবণ মানুষ। এখন আমি কেমন অনুভব করছি, তা প্রকাশ করতে পারব না।”

মানে পুরস্কারটি টানা দ্বিতীয়বার জিতলেও সময়ের হিসেবে অবশ্য তিন বছর পর। বিশ্ব জুড়ে কোভিড-১৯ মহামারীর কারণে গত দুই বছরে পুরস্কারটি দেওয়া হয়নি। ২০১৯ সালে প্রথম এই পুরস্কার জিতেছিলেন তিনি। ভোটাভুটিতে সেবারও দ্বিতীয় হয়েছিলেন সালাহ।

আর তার আগের দুই বছরে সেরার পুরস্কারটি জিতেছিলেন মিশরের সালাহ। ওই দুইবারে রানার্সআপ হয়েছিলেন মানে।

এদিনের রাতটা যেন ছিল সেনেগালের ফুটবলের জয়জয়কার। মোট সাত বিষয়ে পুরস্কার দেওয়া হয়, যার মধ্যে পাঁচটিই যায় পশ্চিম আফ্রিকার দেশটির দখলে।

২০১৫ সাল থেকে সেনেগালের কোচের পদে থাকা আলিও সিসে বর্ষসেরা কোচ, তার দল বর্ষসেরা দলের পুরস্কার জিতেছে। পাপে সার বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। বছরের সেরা গোলের পুরস্কারও গেছে সেনেগালে। তানজিয়ান দল সিম্বার হয়ে দর্শনীয় ওভারহেড কিক গোলের জন‍্য এই পুরস্কার পেয়েছেন পাপে ওসমানে সাখো।