দুই মৌসুমে ‘সব ট্রফি জিতে’ এবার আরেকটি ফাইনালের অপেক্ষায় আনচেলত্তি

কোপা দেল রের শিরোপা জয়ের পর রিয়াল মাদ্রিদ কোচ বলছেন, এখন তাদের ভাবনায় ম্যানচেস্টার সিটির সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল জিতে আরেকটি ফাইনালে পা রাখা।   

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2023, 04:58 AM
Updated : 7 May 2023, 04:58 AM

ম্যাচ শেষে গ্যালারিতে রিয়াল মাদ্রিদ সমর্থকদের ‘আলা মাদ্রিদ, আলা মাদ্রিদ’ গান ও ম্লোগানে প্রকম্পিত চারপাশ। মাঠের মাঝখানে দাঁড়িয়ে কণ্ঠ মেলালেন কার্লো আনচেলত্তিও। হাত উঁচিয়ে গলা ফাটিয়ে বিজয় সঙ্গীতে সামিল তিনিও। ফাইনাল জয়ের আবেগের প্রকাশ যেমন তাতে ফুটে পড়ল, তেমনি কিংবদন্তি এই কোচের চোখেমুখে খেলে গেল তৃপ্তির ছাপও। এই দফায় রিয়াল মাদ্রিদ কোচের দায়িত্ব নেওয়ার পর দুই মৌসুমেই তার জেতা হয়ে গেল সবকিছু! 

এবার আনচেলত্তি কোচ হয়ে আসার পর স্রেফ এই কোপা দেল রের শিরোপা জয় করাই বাকি ছিল। সেই অপূর্ণতাও এবার ঘুচে গেল। আর কিছু বাকি নেই! তবে ক্লাব ফুটবলের নিয়ত ধাবমান জগতে তৃপ্তির ঢেকুর তুলে বসে থাকার জো নেই। প্রতিটি মৌসুম, প্রতিটি আসরই এখানে নতুন চ্যালেঞ্জ। কোপা দেল রের জিতে রিয়াল কোচ যেমন বলছেন, এখন তার ভাবনায় ম্যানচেস্টার সিটিকে হারিয়ে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা। 

এই দফায় রিয়ালের দায়িত্ব নেওয়ার পর গত মৌসুমে দলকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এনে দেন আনচেলত্তি। স্প্যানিশ সুপার কাপ ও উয়েফা সুপার কাপও জয় করে তার দল। তবে কোপা দেল রেতে কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়ে রিয়াল। 

এবার লা লিগার শিরোপা রিয়ালের হাতছাড়া হতে চলেছে। তবে ক্লাব বিশ্বকাপ জিতেছে তারা। এবার ধরা দিল লম্বা সময় পর কোপা দেল রের ট্রফিও। ফাইনালে শনিবার ওসাসুনাকে ২-১ গোলে হারায় আনচেলত্তির দল।

সব মিলিয়ে নতুন দফার দায়িত্বে দুই মৌসুম শেষ হওয়ার আগেই সম্ভব সব ট্রফি জয়ের স্বাদ পেলেন আনচেলত্তি। সেই তৃপ্তি ঝংকার তুলল তার কণ্ঠেও। ফাইনালে যদিও লড়তে হয়েছে অনেক। তবে জয়টা তাদেরই প্রাপ্য, জোর গলায় বললেন কোচ। 

“দারুণ আবহে ও শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে দুর্দান্ত এক ফাইনাল ছিল এটি। আমরা নানা সময়ে কিছুটা ধুঁকেছি, তবে শেষ পর্যন্ত জয়টা আমাদের প্রাপ্যই ছিল। সেটা শুধু আজকের পারফরম্যান্সের কারণে নয়, ফাইনাল পর্যন্ত আমরা যেভাবে এসেছি, সেই কারণেই। দারুণ সব প্রতিপক্ষের সঙ্গে ভালো খেলেই আমরা ট্রফি জিতেছি।” 

“কোপার শিরোপা খুব গুরুত্বপূর্ণ একটি সময়ে এসেছে। এই ধরনের ম্যাচে অনেক চাপ থাকে, বিশেষ করে ফেভারিট হয়ে মাঠে নামলে। আমি খুশি। ক্লান্তিও আছে অনেক। আমরা হয়তো আগামীকাল অনুভব করতে পারব যে শুধু এই রাতে নয়, গত দুই মৌসুমে কত কী আমরা অর্জন করেছি।” 

আনচেলত্তির সঙ্গে রিয়াল মাদ্রিদের একটি অপেক্ষাও শেষ হলো এই জয়ে। রিয়াল সবশেষ কোপা দেল রে জিততে পেরেছিল সেই ২০১৪ সালে, সেবারও কোচ ছিলেন আনচেলত্তি। তবে দীর্ঘ অপেক্ষার পর পাওয়া এই ট্রফি জয়ের উল্লাস দীর্ঘায়িত করার সুযোগ নেই। মঙ্গলবারই যে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটির সঙ্গে তাদের মহারণ! 

কোপা দেল রে জয়ের সাফল্য সিটির বিপক্ষেও রিয়ালকে উজ্জীবিত করবে বলে বিশ্বাস আনচেলত্তির। সব ট্রফি জয়ের উচ্ছ্বাসকে সঙ্গী করে তার দল এই চ্যালেঞ্জেও জিতবে বলে আশা তার। 

“আমি কেবল আমার দল, এই ক্লাব ও সমর্থকদের ধন্যবাদই জানাতে পারি। গুরুত্বপূর্ণ একটা অর্জন আজ ধরা দিয়েছে আমাদের। দুই মৌসুমে সম্ভব সব ট্রফিই আমরা জিতেছি। মঙ্গলবারের ম্যাচের জন্য আমরা খুব ভালোভাবে, খুশি হয়ে ও রোমাঞ্চ নিয়ে প্রস্তুতি নিতে পারব। আমাদের মনোবল থাকবে আকাশ ছোঁয়া।” 

“আজকে আমরা কিছুটা উদযাপন করব… এরপর মঙ্গলবারের ম্যাচ নিয়ে ভাবব। আমার বার্তা হলো, ‘মঙ্গলবারের ম্যাচের জন্য মুখিয়ে থাকো’, ব্যস।” 

গত আসরের সেমি-ফাইনালে এই সিটির বিপক্ষেই দ্বিতীয় লেগে অবিস্মরণীয় রোমাঞ্চে জিতে ফাইনালে পৌঁছে গিয়েছিল রিয়াল নিজেদের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে। এবার প্রথম লেগই রিয়াল খেলবে নিজেদের মাঠে। এটিই তাদেরকে কিছুটা এগিয়ে রাখবে বলে বিশ্বাস রিয়াল কোচের।  

“আমরা জানি যে, আজকের মতো এবং বের্নাবেউয়ে অন্যান্য ম্যাচের মতো তারা আমাদেরকে কঠিন সময় দেওয়ার চেষ্টা করবে। তবে আমরা মাঠে নামব লড়াই করতে ও জিততে, কারণ আরও একটি ফাইনালের খুব কাছে আমরা। আরেকটি ফাইনালে পা রাখতে সম্ভাব্য সবকিছুই আমরা করব। প্রথম লেগে ছোট্ট সুবিধা আমাদের থাকবে যে ওদের ১১ জনের সঙ্গে আমাদের লড়াই হবে ১২ জনের (দর্শক মিলিয়ে)।”