শেষ মুহূর্তের গোলে হার এড়াল রিয়াল

জয়ের খুব কাছে গিয়েও পারল না শাখতার দোনেৎস্ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2022, 09:06 PM
Updated : 11 Oct 2022, 09:06 PM

পাঁচ মিনিট যোগ করা সময়ের শেষ মিনিটের খেলা চলছিল। পিছিয়ে থাকা রিয়াল মাদ্রিদের পরাজয় কেবল সময়ের ব্যাপার। তখনই টনি ক্রুসের দারুণ এক ক্রসে হেডে শাখতার দোনেৎস্কের জালে বল পাঠালেন আন্টোনিও রুডিগার। এই ডিফেন্ডারের গোলে কোনোমতে এক পয়েন্ট পেল কার্লো আনচেলত্তির দল। সঙ্গে নিশ্চিত হয়ে গেল চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের টিকেটও।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশ-তে মঙ্গলবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

দুই দলের প্রথম দেখায় গত সপ্তাহে সান্তিয়াগো বের্নাবেউয়ে ২-১ গোলে জিতেছিল রিয়াল।

এবার প্রথমার্ধে আক্রমণে তেমন সুবিধা করতে পারেনি কোনো দলই।

বিশ্রাম শেষে ফেরা করিম বেনজেমার অষ্টাদশ মিনিটে নেওয়া শট ঠেকান গোলরক্ষক আনাতোলি ত্রুবিন। ৩৬তম মিনিটে ফরাসি ফরোয়ার্ডের পাস থেকে রদ্রিগোর শটও রুখে দেন তিনি।

চার মিনিট পর বক্সের বাইরে থেকে জোরালো শট নেন ফেদেরিকো ভালভেরদে, এক হাতে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠান ত্রুবিন।

প্রথমার্ধে রিয়ালের গোলরক্ষক আন্দ্রি লুনিনের কোনো পরীক্ষা নিতে না পারা শাখতার দ্বিতীয়ার্ধের ৩৫ সেকেন্ডের মাথায় এগিয়ে যায়। বাঁ দিক থেকে সতীর্থের ক্রসে ডি-বক্সে হেডে গোলটি করেন অলেকসান্দার জুভকভ। প্রথম দেখায়ও দলের একমাত্র গোলটি করেছিলেন তিনি।

৫৭তম মিনিটে জোড়া পরিবর্তন আনেন আনচেলত্তি। এদেন আজার ও অহেলিয়া চুয়ামেনিকে তুলে নিয়ে মাঠে নামান ভিনিসিউস জুনিয়র ও লুকা মদ্রিচকে।

৬৪তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ পায় শাখতার। জুভকভের থ্রু বলে লাসিনা ত্রাওরের সামনে একমাত্র বাধা ছিল গোলরক্ষক। লুনিন এগিয়ে এসে তাকে রুখে দিলেও বিপদমুক্ত করতে পারেননি। ত্রাওরের শট ক্রসবারের ওপরে পড়ে বাইরে যায়।

৭৬তম মিনিটে ডি-বক্সে দারুণ এক ক্রস বাড়ান ভিনিসিউস। তবে ছুটে গিয়ে বলের নাগাল পাননি মার্কো আসেনসিও।

নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে সুযোগ এসে যায় ভিনিসিউসের সামনে। তবে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের হেড ক্রসবারের সামান্য ওপর দিয়ে যায়।

যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে রুডিগারের হেড যায় বাইরে দিয়ে। শেষ পর্যন্ত হেডে গোল করেই তিনি বাঁচান দলকে। হেডের সময় প্রতিপক্ষের গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষে আঘাত পেয়ে রক্তাক্তও হন এই জার্মান ডিফেন্ডার। মাঠে চিকিৎসা নিয়ে দুজনই আবার উঠে দাঁড়ান।

লা লিগায় গত শনিবার গেতাফের মাঠে কোনোমতে ১-০ গোলে জিতেছিল রিয়াল। এবার শাখতারের বিপক্ষে হারতে হারতে এক পয়েন্ট। আগামী রোববার ক্লাসিকোর আগে দলের এমন পারফরম্যান্স রিয়াল কোচের কপালে কিছুটা হলেও দুশ্চিন্তার ভাঁজ ফেলবে।

চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে রিয়াল। আরেক ম্যাচে সেল্টিকের বিপক্ষে ২-০ গোলে জেতা লাইপজিগ ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। শাখতারের পয়েন্ট ৫, সেল্টিকের ১।

ম্যাচ বাকি এখনও দুটি করে। শেষ রাউন্ডে মুখোমুখি হবে শাখতার ও লাইপজিগ। রিয়ালের তাই শীর্ষ দুইয়ের নিচে নামার কোনো সম্ভাবনা নেই।

‘ই’ গ্রুপের ম্যাচে এসি মিলানকে সহজেই ২-০ গোলে হারিয়েছে চেলসি। অষ্টাদশ মিনিটে ডিফেন্ডার ফিকায়ো তোমোরি লাল কার্ড দেখায় বাকি সময়ে ১০ জন নিয়ে খেলেছে মিলান।

চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে চেলসি আছে গ্রুপের শীর্ষে। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে সালসবুর্ক। সমান ৪ পয়েন্ট করে নিয়ে পরের দুটি স্থানে মিলান ও দিনামো জাগরেব।

Also Read: এবারও বেনফিকাকে হারাতে পারল না পিএসজি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক