ফোডেন-সিলভার গোলে সিটির দারুণ জয়

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তৃতীয় ম্যাচে জালের দেখা পেলেন ফিল ফোডেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2023, 02:29 PM
Updated : 4 March 2023, 02:29 PM

একক নৈপুণ্যে চমৎকার এক গোলে দলকে পথ দেখালেন ফিল ফোডেন। শুরুতে এগিয়ে যাওয়ার আত্মবিশ্বাসে বাকিটা সময় চাপ ধরে রেখে নিউক্যাসল ইউনাইটেডকে সহজেই হারিয়ে দিল ম্যানচেস্টার সিটি।

ইতিহাদ স্টেডিয়ামে শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচে ২-০ গোলে জিতেছে পেপ গুয়ার্দিওলার দল। দ্বিতীয়ার্ধে দলের দ্বিতীয় গোলটি করেছেন বের্নার্দো সিলভা।

আসরে প্রথম দেখায় নিউক্যাসলের মাঠে রোমাঞ্চে ঠাসা ম্যাচে দুই গোলে পিছিয়ে পড়ার পর ৩-৩ ড্র করেছিল সিটি। এবার তেমন কোনো সম্ভাবনাই জাগাতে পারেনি নতুন মালিকানায় মৌসুমের শুরু থেকে বেশ ভালো ফুটবল খেলা নিউক্যাসল।

দারুণ এই জয়ে লিগ টেবিলে আর্সেনালের সঙ্গে ব্যবধান কমল সিটির। আপাতত ২ পয়েন্টে এগিয়ে আছে লন্ডনের ক্লাবটি।

পায়ের চোট এবং পরবর্তীতে ছন্দহীনতায় দলে জায়গা পেতে ধুঁকতে হচ্ছিল ফোডেনকে। মাঝের সেই খারাপ সময় পেছনে ফেলে আগের দুই ম্যাচে জালের দেখা পাওয়া এই ইংলিশ মিডফিল্ডার নিউক্যাসলের বিপক্ষে পঞ্চদশ মিনিটে দারুণ নৈপুণ্যে দলকে এগিয়ে নেন।

রদ্রির পাস ডি-বক্সের বাইরে পেয়ে সামনে এক পলকে দেখে নিয়ে ছুট দেন ফোডেন। প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মধ্যে দিয়ে ভেতরে ঢুকে আরও দুইজনের চ্যালেঞ্জ সামলে ডান পায়ের কোনাকুনি শট নেন তিনি। ডিফেন্ডার সভেন বোটমানের পায়ে লেগে দিক পাল্টে বল জালে জড়ায়।

এই শতাব্দীতে জন্ম নেওয়া ফুটবলারদের মধ্যে প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি গোল ২২ বছর বয়সী ফোডেনের, ৩২টি। যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ২৭টি আর্লিং হলান্ড ও বুকায়ো সাকার।

সব প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে শেষ তিন ম্যাচে চারটি গোল করলেন ফোডেন।

৩৪তম মিনিটে বাঁ দিকে ফাঁকা জায়গা পেয়ে আক্রমণে উঠে ডি-বক্সে দারুণ ক্রস বাড়ান কেভিন ডে ব্রুইনে। আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ২৭টি গোল করা হলান্ড লক্ষ্যভ্রষ্ট হেড করলে বাড়েনি ব্যবধান।

৬৪তম মিনিটে মুহূর্তের ব্যবধানে ভালো দুটি সুযোগ তৈরি করে নিউক্যাসল। তবে কাজে লাগাতে পারেনি তারা।

এর তিন মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করে সিটি। বাঁ দিক থেকে সতীর্থের পাস পেয়ে ওয়ান-টাচ পাসে হলান্ড বক্সে খুঁজে নেন সিলভাকে। আর পড়ে যাওয়ার আগমুহূর্তে বাঁ পায়ের শটে গোলটি করেন দুই মিনিট আগে বদলি নামা সিলভা।

৮৬তম মিনিটে দারুণ একটি আক্রমণ শাণান জ্যাক গ্রিলিশ। বাঁ দিক থেকে ডি-বক্সের লাইন ধরে এগিয়ে দুই সতীর্থের সঙ্গে দুই বার বল দেওয়া নেওয়া করে বক্সে খুঁজে নেন ফোডেনকে। তার কোনাকুনি শট ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি নিউক্যাসল গোলরক্ষক।      

২৬ ম্যাচে ১৮ জয় ও চার ড্রয়ে ৫৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ম্যানচেস্টার সিটি। তাদের চেয়ে ২ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আর্সেনাল। মিকেল আর্তেতার দল অবশ্য একটি ম্যাচ কম খেলেছে।

২৪ ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ম্যানচেস্টার ইউনাইটেড। ২৫ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে টটেনহ্যাম হটস্পার।

২৪ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে নিউক্যাসল ইউনাইটেড।