স্পেন দলকে বুসকেতসের বিদায়

কাতার বিশ্বকাপে স্পেনের অধিনায়কত্ব করেন অভিজ্ঞ এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2022, 05:10 PM
Updated : 16 Dec 2022, 05:10 PM

বিশ্বকাপের শেষ ষোলোয় স্পেনের হারের পরই প্রশ্ন উঠতে শুরু করে জাতীয় দলে সের্হিও বুসকেতসের ভবিষ্যৎ নিয়ে। শেষ পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়ে দিলেন অভিজ্ঞ এই মিডফিল্ডার।

গ্রুপ পর্বে রানার্সআপ হওয়া স্পেন শেষ ষোলোয় মরক্কোর বিপক্ষে টাইব্রেকারে হেরে যায়। এর প্রেক্ষিতে কোচের পদ থেকে সরে দাঁড়ান লুইস এনরিকে। আগে থেকেই ধারণা করা হচ্ছিল, বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেবেন বুসকেতস।

তবে মরক্কো ম্যাচের পর এই প্রসঙ্গে জানতে চাওয়া হলে ৩৪ বছর বয়সী এই ফুটবলার বলেছিলেন, ভবিষ্যৎ নিয়ে কথা বলার সঠিক সময় নয় এটি। ওই ম্যাচের টাইব্রেকারে গোল করতে ব্যর্থ হয়েছিলেন তিনিসহ স্পেনের অন্য দুই জনও।

স্পেনের ২০১০ বিশ্বকাপ জয়ী দলের সদস্য বুসকেতস দুই বছর পর ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হওয়া দলেও ছিলেন। শুক্রবার ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে জাতীয় দল থেকে অবসরের বিষয়টি জানান বার্সেলোনার এই খেলোয়াড়।

“দেশকে প্রতিনিধিত্ব করা ও শীর্ষে নিয়ে যাওয়া, বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হওয়া, অধিনায়ক হওয়া এবং বেশ কিছু সাফল্যের সঙ্গে অনেক ম্যাচ খেলতে পারা আমার জন্য সম্মানের। আমি সবসময় আমার সব কিছু উজাড় করে দিয়েছি এবং শেষ বিন্দু দিয়ে চেষ্টা করেছি যাতে সবকিছুই সবচেয়ে ভালোভাবে হয়। সবাই যেন অনুভব করে যে তারা কতটা গুরুত্বপূর্ণ, সবাইকে সাহায্য করেছি এবং একই লক্ষ্যের জন্য অনন্য, অবিস্মরণীয় ও ঐতিহাসিক সব অভিজ্ঞতার জন্য লড়াই করেছি।”

২০০৯ সালে তুরস্কের বিপক্ষে ২-১ গোলে জয়ের ম্যাচে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক বুসকেতসের। সেই থেকে স্পেনের জার্সিতে তিনি ম্যাচ খেলেছেন ১৪৩টি। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন কেবল ইকের কাসিয়াস ও সের্হিও রামোস।