মেসিদের ধাক্কা সামলে শেষ ষোলোর আশায় মেক্সিকো

জেরার্দো মার্তিনো মনে করেন, কাজটা কঠিন হলেও অসম্ভব নয় তাদের জন্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 11:28 AM
Updated : 27 Nov 2022, 11:28 AM

আর্জেন্টিনার বিপক্ষে ড্র করতে পারলেও শেষ ষোলোর সমীকরণ কিছুটা সহজ হতো মেক্সিকোর। তা না হওয়ায় এখন অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করতে হবে তাদের। সবার আগে অবশ্য জিততে হবে সৌদি আরবের বিপক্ষে এবং বড় ব্যবধানে। কাজটা যে মোটেও সহজ হবে না, তা জানেন মেক্সিকোর কোচ জেরার্দো মার্তিনো। তবে এই আর্জেন্টাইনের বিশ্বাস, নিজেদের উজাড় করে দিয়ে চেষ্টা চালিয়ে যাবে তার দল।

পোল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্রয়ে আসর শুরু করা মেক্সিকো দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে হেরে যায় ২-০ গোলে। দুই ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের তলানিতে আছে মেক্সিকো।

৪ পয়েন্ট নিয়ে শীর্ষে পোল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আর্জেন্টিনা। সমান পয়েন্টে গোল পার্থক্যে তিন নম্বরে সৌদি আরব।

আসরে এখনও গোলের দেখা না পাওয়া মেক্সিকো আসলে বিশ্ব সেরার মঞ্চে গোল খরায় ভুগছে ৪৩২ মিনিট ধরে। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় রেখে বলাই যায়, পরের ধাপে উঠতে শেষ রাউন্ডে তাদের পাহাড় টপকাতে হবে।

নিজেদের শেষ ম্যাচে আগামী বুধবার তারা খেলবে সৌদি আরবের বিপক্ষে। এই ম্যাচে বড় ব্যবধানে জিততে তো হবেই, সঙ্গে প্রার্থনা করতে হবে অন্য ম্যাচের ফল যেন পক্ষে আসে। কারণ গোল পার্থক্যে মেক্সিকোর চেয়ে এগিয়ে আছে পোল্যান্ড ও আর্জেন্টিনা।

আর্জেন্টিনা ম্যাচের পর সংবাদ সম্মেলনে নিজেদের শেষ ষোলোয় খেলার সম্ভাবনা প্রসঙ্গে মার্তিনো বলেন, সৌদি আরবকে হারিয়ে ক্ষীণ সম্ভাবনা বাঁচিয়ে রাখার জন্য লড়বেন তারা।

“যদি ন্যূনতম সম্ভাবনাও থাকে, তাহলেও সবসময় চেষ্টা চালিয়ে যেতে হবে। (শেষ ষোলোয় যেতে) সৌদি আরবের যেমন জয় প্রয়োজন, আমাদেরও তাই। সৌদি আরবকে গোল করতে হবে, আমাদেরও গোল করতে হবে। আমি মনে করি, জীবনের স্বাভাবিক পথচলায় এবং এসব ক্ষেত্রে ফুটবলাররা এসব ধাক্কা সামলে পরবর্তী সুযোগ কাজে লাগাতে অভ্যস্ত, বিশেষ করে যদি সুযোগটা পাওয়া যায়।”

“প্রেক্ষাপট কঠিন। পোল্যান্ডের দুই গোলের ব্যবধানে জেতা আমাদের জন্য সমস্যা তৈরি করেছে এবং আর্জেন্টিনার দ্বিতীয় গোল আমাদের আরও ক্ষতি করেছে।”