আর্জেন্টিনাকে চমকে দিতে চায় সৌদি আরব

দারুণ কিছু করে আসরে নিজেদের শুরুটা রাঙাতে চান মধ্যপ্রাচ্যের দলটির কোচ এহবি হোনাহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 07:25 AM
Updated : 22 Nov 2022, 07:25 AM

শক্তি-সামর্থ্য, ঐতিহ্য, সাফল্য; সব দিকেই আর্জেন্টিনা থেকে যোজন-যোজন পিছিয়ে সৌদি আরব। তবে এসব পরিসংখ্যান নিয়ে একদমই ভাবছেন না দলটির কোচ এহবি হোনাহ। অবিশ্বাস্য কিছু করে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অবাক করে দেওয়ার লক্ষ্য মধ্যপ্রাচ্যের দেশটির।

ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলতে যাচ্ছে সৌদি আরব। ১৯৯৪ আসর দিয়ে প্রথমবার বিশ্ব মঞ্চে খেলার সুযোগ পেয়ে তারা উঠেছিল শেষ ষোলোতে। এখন পর্যন্ত সেটাই তাদের সর্বোচ্চ অর্জন।

১৯৩০ সালে বিশ্বকাপের উদ্বোধনী আসরে খেলা ১৩ দলের একটি ছিল আর্জেন্টিনা। ২২ আসরের মধ্যে স্রেফ চারটিতে খেলেনি তারা। যার মধ্যে তিনটি থেকে সরে দাঁড়িয়েছিল লাতিন আমেরিকার দলটি। ১৯৭০ সালের পর বিশ্ব মঞ্চে নিয়মিত ১৯৭৮ ও ১৯৮৬ সালের চ্যাম্পিয়নরা।

কাতার আসরেও ফেভারিট দলগুলোর একটি আর্জেন্টিনা। তাদের বিপক্ষে মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল ৪টায় মাঠের লড়াইয়ে নামবে সৌদি আরব।

বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে এটি হবে সৌদি আরবের প্রথম দেখা। তবে এর আগে চারবার মুখোমুখি হয়েছিল তারা। যার দুটি জিতেছিলে আর্জেন্টিনা, বাকি দুটি ড্র।

‘সি’ গ্রুপে সৌদি আরবের অন্য দুই প্রতিপক্ষ পোল্যান্ড ও মেক্সিকো। কঠিন সব দলের চ্যালেঞ্জ পাড়ি দিয়ে শেষ ষোলোয় জায়গা করে নেওয়া তাদের জন্য সম্ভব বলে মনে করেন না দলটির কোচ হোনাহ। তবে বিশ্বকাপ অভিযান শুরু করার আগের দিনের সংবাদ সম্মেলনে বললেন, চমক জাগানিয়া কিছু পারফরম্যান্স উপহার দিতে চান তারা।

“আমি মনে করি না, আমরা পরের ধাপে যাব। তবে আমরা এখানে প্রতিকূলতার সঙ্গে লড়াই করতে এসেছি। বিশ্বকাপে চমক থাকে, আমাদের দলের মানসিকতা সেরকম কিছু দেখানো।”

“আমরা অবাক করে দিতে পছন্দ করি যখন তারা আমাদের সম্পর্কে ভুলে যায় এবং সবচেয়ে ছোট দল হিসাবে বিবেচনা করে। আমরা এসব পরোয়া করি না। ফিফা র‌্যাঙ্কিংকে বিবেচনায় রাখলে এটা যুক্তিযুক্ত।”

আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। যিনি সময়ের সেরা ফুটবলারদের একজন। ফুটবল বিশ্বের মহাতারকা। অনেকের চোখে সর্বকালের সেরা। তবে শুধু তাকে নিয়েই পড়ে থাকতে চান সৌদি আরব কোচ। বললেন, আর্জেন্টিনার বাকিরাও বেশ মান সম্মত খেলোয়াড়।

“সে ফুটবলের কিংবদন্তি। তবে আর্জেন্টিনার অন্য খেলোয়াড়দের ভুলে যেতে পারি না আমরা। কারণ তারা সবাই উচ্চমানের। বিশ্বকাপে খেলা এবং ক্রিস্তিয়ানো রোনালদো বা তার বিপক্ষে খেলতে পারা সম্মানের।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক