পরিসংখ্যানে অস্ট্রেলিয়া-ডেনমার্ক

বিশ্বকাপে দুই দলের একমাত্র মুখোমুখি লড়াইয়ে জেতেনি কেউ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 02:08 PM
Updated : 28 Nov 2022, 02:08 PM

ড্র করেও হয়তো দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে অস্ট্রেলিয়া। তবে ডেনমার্কের জয়ব্যতীত অন্য কিছু ভাবার সুযোগ নেই। অবশ্য এই দুই হিসেবে দুই দলকেই তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে। 

ফ্রান্সের কাছে হারলেও তিউনিসিয়ার বিপক্ষে জয়ে দুই ম্যাচে অস্ট্রেলিয়ার ঝুলিতে রয়েছে ৩ পয়েন্ট। আর ডেনিশদের পয়েন্ট ১। 

আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে বুধবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে এ দুই দল। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচ। 

একই সময়ে শুরু অন্য ম্যাচে ফ্রান্সের বিপক্ষে তিউনিসিয়া জিততে না পারলে স্রেফ ড্র করেই শেষ ষোলোর টিকেট পাবে অস্ট্রেলিয়া। একই হিসেবে ডেনমার্ক জিতলেই পরের ধাপে উঠবে। 

দুই দলের ম্যাচের আগে দেখে নেওয়া যাক আরও কিছু পরিসংখ্যান 

•    দ্বিতীয় রাউন্ডে খেলার আশা বাঁচিয়ে রাখতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের বিকল্প নেই ডেনমার্কের। 

•    বর্তমানে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ডেনমার্কের সঙ্গে ড্র করেও নকআউট যেতে পারবে তারা। যদি ফ্রান্সকে হারাতে ব্যর্থ হয় তিউনিসিয়া। 

•    বিশ্বকাপ ইতিহাসে শুধু একবার গ্রুপ পর্ব পেরিয়েছে অস্ট্রেলিয়া। ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপে শেষ ষোলোয় ইতালির কাছে ১-০ গোলে হেরে বিদায় নেয় তারা। 

•    ডেনমার্ক শেষ ষোলোতে খেলেছে চারবার। ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালে ওঠে তারা। সেটিই বিশ্বকাপে ডেনিশদের সেরা সাফল্য। 

•    টানা দ্বিতীয়বার বিশ্বকাপের একই গ্রুপে খেলছে ফ্রান্স, অস্ট্রেলিয়া ও ডেনমার্ক। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় অস্ট্রেলিয়া। নকআউট পর্বে ওঠে ফ্রান্স ও ডেনমার্ক। 

•    বিশ্বকাপ বাছাইপর্বের ১০ ম্যাচে ৩০ গোল করেছিল ডেনমার্ক। কিন্তু কাতারে দুই ম্যাচে স্রেফ এক গোল করেছে তারা। সেটি করেছেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনার ডিফেন্ডার আন্দ্রেয়াস ক্রিস্তেনসেন। 

•    বিশ্বকাপে এ নিয়ে দ্বিতীয়বার মুখোমুখি হচ্ছে দুই দল। ২০১৮ আসরে ১-১ গোলে সমতা ছিল দুই দলের ম্যাচে। এছাড়া প্রীতি ম্যাচে তিনবার মুখোমুখি হয়েছে তারা। যেখানে ডেনমার্কের জয় দুই ম্যাচে, অস্ট্রেলিয়া জিতেছে একটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক