মারাদোনার পাশে মেসি

বিশ্বকাপে সবচেয়ে বেশি অ্যাসিস্ট এর রেকর্ড এখন যৌথভাবে আর্জেন্টিনার সাবেক ও বর্তমান অধিনায়কের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2022, 09:17 PM
Updated : 13 Dec 2022, 09:17 PM

কাতার বিশ্বকাপে লিওনেল মেসি মাঠে নামা মানেই যেন রেকর্ড বইয়ে ওলটপালট। সেই ধারাবাহিকতায় আরেকটি রেকর্ডে নাম লেখালেন আর্জেন্টিনা অধিনায়ক।

বিশ্ব মঞ্চে সবচেয়ে বেশি অ্যাসিস্ট এর রেকর্ডে কিংবদন্তি দিয়েগো মারাদোনার পাশে বসলেন মেসি। লুসাইল স্টেডিয়ামে মঙ্গলবার রাতে প্রথম সেমি-ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ধরা দিল এই অর্জন।

দ্বিতীয়ার্ধে অসাধারণ নৈপুণ্যে ডান দিক থেকে বল পায়ে এগিয়ে গেলেন মেসি, সঙ্গে পুরোটা সময় লেগে রইলেন ইয়োস্কো গাভারদিওল, অনেকের মতে যিনি আসরের সেরা ডিফেন্ডার। বক্সে ঢোকার মুখে মেসি থামলেন, করণীয় ঠিক করলেন, ঘুরলেন, এক ঝটকায় একটু এগিয়ে বাইলাইন থেকে বল বাড়ালেন ছয় গজ বক্সে। বাকিটা অনায়াসে প্লেসিং শটে সারলেন হুলিয়ান আলভারেস। স্কোরলাইন হয়ে গেল ৩-০। মেসির নাম উঠল রেকর্ড বইয়ের নতুন পাতায়।

খেলাধুলার পরিসংখ্যান নিয়ে কাজ করা অপটা ১৯৬৬ বিশ্বকাপ থেকে রেকর্ড রাখার পর থেকে বিশ্ব মঞ্চে সবচেয়ে বেশি ৮ গোলে সহায়তার রেকর্ড ছিল এতদিন মারাদোনার। আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ের নায়ককে ছুঁয়ে ফেললেন মেসি।

এই ম্যাচের ৩৪তম মিনিটে মেসির গোলেই এগিয়ে যায় আর্জেন্টিনা। ১৯৬৬ আসর থেকে প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের এক আসরে ভিন্ন তিন ম্যাচে গোল ও অ্যাসিস্ট করলেন তিনি। প্রথম খেলোয়াড় হিসেবে ভিন্ন পাঁচ আসরে অ্যাসিস্ট এর কীর্তি তিনি গড়েন আগেই।

বিশ্বকাপে লোথার মাথেউসের সবচেয়ে বেশি ২৫ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ, গাব্রিয়েল বাতিস্তুতাকে (১০) ছাড়িয়ে আর্জেন্টিনার জার্সিতে বিশ্ব মঞ্চে সবচেয়ে বেশি (১১) গোলের রেকর্ড, এসব অর্জনও ক্রোয়েশিয়ার বিপক্ষেই ধরা দেয় মেসির ।

Also Read: মদ্রিচকে বিষাদে ডুবিয়ে উড়লেন মেসি

Also Read: বাতিস্তুতাকে ছাড়িয়ে নতুন উচ্চতায় মেসি

Also Read: মেসির জাদুর ছোঁয়ায় ফাইনালে আর্জেন্টিনা

Also Read: মেসির আরেক রেকর্ড