বিশ্বকে চমকে দিতে পেরে খুশি সৌদি আরব কোচ

তাদের নকআউট পর্বে ওঠার ভালো সম্ভাবনা আছে বলে বিশ্বাস দলটির কোচ এহমি হোনাহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 10:44 AM
Updated : 27 Nov 2022, 10:44 AM

বিশ্বকাপের ফেভারিট দলগুলোর একটি আর্জেন্টিনার বিপক্ষে এমন বিস্ময় জাগানো জয়, পোল্যান্ডের বিপক্ষেও দাপুটে পারফরম্যান্স-সৌদি আরব দলটির এমন সব চমক জাগানো পারফরম্যান্স বিশ্বকাপ শুরুর আগে কে আশা করেছিল? দলটির কোচ এহমি হোনাহ মনে করেন, তাদের খেলা দেখে সারা বিশ্বের মানুষ নিশ্চয় বিস্মিত।

‘সি’ গ্রুপের প্রথম ম্যাচে গত মঙ্গলবার আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামে সৌদি আরব। শক্তি-সামর্থ্য, নামে-ভারে; সব দিকেই ঢের এগিয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু লিওনেল মেসিদের স্তব্ধ করে দেয় মধ্যপ্রাচ্যের দলটি! শুরুতে পিছিয়ে পড়েও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ফেভারিটদের ২-১ গোলে হারিয়ে জন্ম দেয় বিশ্বকাপ ফুটবলের সবচেয়ে বড় অঘটনগুলোর একটি।

পরের ম্যাচে শনিবার পোল্যান্ডের বিপক্ষেও দাপট দেখায় তারা, খেলে আক্রমণাত্মক ফুটবল। শেষ পর্যন্ত যদিও ২-০ গোলে হেরে বসে ষষ্ঠবার বিশ্বকাপে খেলতে আসা দলটি। 

দারুণ কিছু সুযোগও তৈরি করে তারা। কিন্তু কাজে লাগাতে পারেনি। উল্টো ৩৯ মিনিটে পিওতর জেলিনস্কির গোলে এগিয়ে যায় পোল্যান্ড। কিছুক্ষণ পরই সমতা ফেরানোর সুবর্ণ সুযোগ পায় সৌদি। কিন্তু পেনাল্টি মিস করে সেলিম আল-দাওসারি।

গোলের খোঁজে দ্বিতীয়ার্ধেও একের পর এক আক্রমণ শাণাতে থাকে সৌদি আরব। এবার নিজেদের ভুলেই হুট করে গোল খায় তারা! ৮২তম মিনিটে বক্সের সামনে বলের নিয়ন্ত্রণ হারান সৌদি আরবের আবদুল্লাহ আল-মালকি। আলগা বল পেয়ে বক্সে ঢুকে বল জালে পাঠিয়ে বিশ্বকাপে নিজের প্রথম গোলের উল্লাসে মাতেন রবের্ত লেভানদোভস্কি।

পোলিশদের বিপক্ষে হারলেও দলের পারফরম্যান্সে সন্তুষ্ট সৌদি কোচ হোনাহ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অবশ্য পেনাল্টি মিস করা নিয়ে কিছুটা আক্ষেপ ঝরে তার কণ্ঠে।

“বিশ্বের কেউ ভাবেনি যে আমরা এই পর্যায়ের ফুটবল খেলতে পারব। হ্যাঁ, সৌদি আরবে আমরা এই খেলোয়াড়দের ভালো করেই জানি। কিন্তু সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের কাছে তারা অচেনা।”

“আমাদের এখনও সুযোগ আছে। ছেলেদের নিয়ে আমি গর্বিত। ম্যাচটি আমাদের আরও ভালোভাবে নিয়ন্ত্রণ করা উচিত ছিল। আমরা যদি পেনাল্টিতে গোল করতে পারতাম, প্রথমার্ধ ১-১ ড্র হতো। এরপর ম্যাচের ফল ভিন্ন হতে পারত।”

১৯৯৪ সালে বিশ্বকাপের অভিষেক আসরেই শেষ ষোলোয় জায়গা করে নিয়েছিল সৌদি আরব। এখন পর্যন্ত বিশ্ব মঞ্চে যা তাদের সর্বোচ্চ অর্জন। কাতারেও পরের ধাপে যাওয়ার এখনও দারুণ সুযোগ রয়েছে তাদের। আগামী বুধবার মেক্সিকোর বিপক্ষে লড়াইয়ের ওপর নির্ভর করছে তা।

ম্যাচটি জিতলেই পরের ধাপে উঠবে সৌদি আরব। ড্র করলেও থাকবে সুযোগ, তবে তখন নির্ভর করতে হবে অন্য ম্যাচের ফলের ওপর।

২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে আছে পোল্যান্ড। আর্জেন্টিনা ও সৌদি আরবের পয়েন্ট সমান ৩, তবে গোল ব্যবধানে এগিয়ে দুইয়ে মেসিরা।

১ পয়েন্ট নিয়ে তলানিতে থাকা মেক্সিকোরও সুযোগ আছে নকআউট পর্বে ওঠার।