এচেভেরির হ্যাটট্রিকে ব্রাজিলকে উড়িয়ে সেমিতে আর্জেন্টিনার যুবারা

সিনিয়র ও যুব পর্যায় মিলিয়ে তিন দিনের মধ্যে দুবার ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2023, 04:40 PM
Updated : 24 Nov 2023, 04:40 PM

গোলরক্ষককে কাটিয়ে যেভাবে হ্যাটট্রিক পূর্ণ করলেন ক্লাউদিও এচেভেরি, পুরো ম্যাচে তার দুর্দান্ত পাফরম্যান্সের প্রতীকী চিত্র হয়ে রইল যেন সেটি। অধিনায়কের নৈপুণ্যে ব্রাজিলকে হারিয়ে ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠল আর্জেন্টিনা। 

ইন্দোনেশিয়ার জাকার্তা আন্তর্জাতিক স্টেডিয়ামে শুক্রবার কোয়ার্টার-ফাইনালে বর্তমান ও চারবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। 

সিনিয়র ও যুব পর্যায় মিলিয়ে তিন দিনের মধ্যে দুবার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা। বাংলাদেশ সময় গত বুধবার সকালে মারাকানায় ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের উত্তাপ ছড়ানো ম্যাচে লিওনেল মেসিরা জেতেন ১-০ গোলে।

এচেভেরিকে মনে করা হয় ‘পরবর্তী মেসি’। তিনিও খেলেন ১০ নম্বর জার্সি পরে। যদিও তিনি অ্যাটাকিং মিডফিল্ডার। 

ক্লাব পর্যায়ে রিভার প্লেটের হয়ে খেলা এচেভেরি গোলের সূচনা করেন ২৮তম মিনিটে। মাঝমাঠ থেকে বল নিয়ে এগিয়ে বক্সের সামনে থেকে তার শট ব্রাজিলের একজনের পায়ে লেগে জালে জড়ায়। 

বাকি দুটি গোল হয় দ্বিতীয়ার্ধে। ৫৯তম মিনিটে এচেভেরির দ্বিতীয় গোলটাকে বলে দেওয়া যায় ম্যাচের সেরা। ডান দিক থেকে সতীর্থের পাস বক্সের বাইরে দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে, ব্রাজিলের তিন খেলোয়াড়ের মাঝ দিয়ে ভেতরে ঢুকে কোনাকুনি শটে বল জালে পাঠান ১৭ বছর বয়সী ফুটবলার।

৭১তম মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করেন এচেভেরি। মাঝমাঠ থেকে সতীর্থের থ্রু পাস ধরে গায়ের সঙ্গে লেগে থাকা ব্রাজিলের এক খেলোয়াড়কে পেছনে ফেলে এগিয়ে যান তিনি, গোলরক্ষক একটু এগিয়ে এসেছিলেন, তাকেও কাটিয়ে গোলটি করেন এচেভেরি। 

মোট পাঁচ গোল করে এচেভেরিই এখন আসরের সর্বোচ্চ গোলদাতা। সমান ৫টি গোল করেছেন তার সতীর্থ অগাস্তিন রুবের্তোও। 

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে কখনও ফাইনালে খেলতে পারেনি আর্জেন্টিনা। সেই লক্ষ্য পূরণের লড়াইয়ে শেষ চারে জার্মানির মুখোমুখি হবে তারা।