এবার আর্সেনালকে রুখে দিল ব্রেন্টফোর্ড

ঘরের মাঠে জিততে না পারলেও লিগ টেবিলে ম্যানচেস্টার সিটির চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে গেছে মিকেল আর্তেতার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2023, 05:09 PM
Updated : 11 Feb 2023, 05:09 PM

পাঁচ মাস অজেয় থাকার পর এভারটনের মাঠে হেরে যে ধাক্কা লাগে, নিজ আঙিনায় ফিরেও তা কাটিয়ে উঠতে পারল না আর্সেনাল। ব্রেন্টফোর্ডের বিপক্ষে অনেক কষ্টে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত পয়েন্ট হারাল মিকেল আর্তেতার দল।

এমিরেটস স্টেডিয়ামে শনিবার লিগ ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। লিসান্দ্র ত্রোসার আর্সেনালকে এগিয়ে নেওয়ার পর সমতা টানেন আইভান টনি।

লিগে টানা ১৩ ম্যাচ অপরাজিত থাকার পর গত সপ্তাহে এভারটনের বিপক্ষে ১-০ গোলে হেরে বসে আর্সেনাল। ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে পুরোটা সময় আক্রমণে প্রভাব বিস্তার করলেও শেষ পর্যন্ত ড্রয়ের হতাশায় মাঠ ছাড়ল তারা।

লিগ টেবিলে ম্যানচেস্টার সিটির থেকে অবশ্য আরেকটু ব্যবধান বাড়িয়েছে মিকেল আর্তেতার দল। ২১ ম্যাচে ১৬ জয় ও তিন ড্রয়ে আর্সেনালের পয়েন্ট ৫১। দুইয়ে পেপ গুয়ার্দিওলার সিটির পয়েন্ট ৪৫।

প্রথমার্ধের পুরোটা সময়েই বল দখলের পাশাপাশি আক্রমণে আধিপত্য করে আর্সেনাল। তবে সুযোগ তৈরির হিসেবে এগিয়ে ছিল ব্রেন্টফোর্ড। প্রতিপক্ষের রক্ষণে পঞ্চম মিনিটে প্রথম ভীতি ছড়ায় তারা। কিন্তু ইংলিশ ডিফেন্ডার রিকো হেনরি ছয় গজ দূর থেকেও শট লক্ষ্যে রাখতে পারেননি।

দুর্ভাগ্য বাধা হয়ে না দাঁড়ালে ২৫তম মিনিটে এগিয়ে যেতে পারত ব্রেন্টফোর্ড। কিন্তু দারুণ পাসিং ফুটবলে শাণানো আক্রমণের শেষে টনির জোরাল হেড ক্রসবার কাঁপায়।

দ্বিতীয়ার্ধেও একইভাবে এগোতে থাকে ম্যাচ। আর্সেনাল চাপ ধরে রাখলেও পাল্টা আক্রমণে ভীতি ছড়াতে থাকে ব্রেন্টফোর্ড।

৫১তম মিনিটে ভালো পজিশনে বল পেয়েও গোলরক্ষকের নাগালের বাইরে শট নিতে পারেননি আর্সেনাল অধিনায়ক মার্টিন ওডেগোর। পাঁচ মিনিট পর টনির শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে আবার বেঁচে যায় স্বাগতিকরা।

৬৬তম মিনিটে অবশেষে ডেডলক ভাঙতে পারে আর্সেনাল। ওডেগোর ডি-বক্সে খুঁজে নেন বুকায়ো সাকাকে, আর তিনি বাঁ দিকে বাড়ান পাস। বিনা বাধায় আলতো এক টোকায় বাকি কাজ সারেন চার মিনিট আগে গাব্রিয়েল মার্তিনেলির বদলি নামা লিয়ান্দ্র ত্রোসার।

জানুয়ারির দলবদলে ব্রাইটন থেকে আসা বেলজিয়ান উইঙ্গার ত্রোসারের আর্সেসালের হয়ে এটাই প্রথম গোল।

এগিয়ে যাওয়ার আনন্দ অবশ্য স্থায়ী হয়নি আর্সেনালের। আট মিনিট পরই গোল হজম করে তারা। ডি-বক্সে দুই সতীর্থের হেড পাসের পর ডাচ মিডফিল্ডার ক্রিস্তিয়ান নরগো একটু উঁচু করে বল বাড়ান ছয় গজ বক্সে। অনায়াসে হেডে বল জালে পাঠান অরক্ষিত টনি।

পুরো ম্যাচে দুই-তৃতীয়াংশ সময় বল দখলে রাখা আর্সেনাল বাকি সময়েও চেষ্টা চালায়; কিন্তু আবারও এগিয়ে যেতে উল্লেখযোগ্য আর কেমন কিছু করতে পারেনি তারা।

শিরোপা লড়াইয়ে আছে ম্যানচেস্টার ইউনাইটেডও। ২২ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে তিনে আছে তারা। এক ম্যাচ কম খেলা নিউক্যাসল ইউনাইটেড ৪০ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে।