বিশ্বকাপে ইউক্রেইনের পতাকার আর্মব্যান্ড পরবেন লেভানদোভস্কি

রাশিয়ার আগ্রাসনের শিকার দেশটির সমর্থনে এই পদক্ষেপ নিয়েছেন পোল্যান্ড অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 10:14 AM
Updated : 21 Sept 2022, 10:14 AM

রাশিয়ার আগ্রাসনের শিকার ইউক্রেইনের প্রতি বিভিন্ন সময়ে খেলোয়াড়রা তাদের সমর্থন জানিয়েছেন। তবে বেশ ভিন্নধর্মী পদক্ষেপ নিয়েছেন রবের্ত লেভানদোভস্কি। বিশ্বকাপে ইউক্রেইনের আর্মব্যান্ড পরবেন পোল্যান্ড অধিনায়ক।

ইউক্রেইনের কিংবদন্তি ফুটবলার আন্দ্রে শেভচেঙ্কো বার্সেলোনার তারকার হাতে তুলে দিয়েছেন তার দেশের পতাকার রংয়ে তৈরি ‘ক্যাপ্টেন আর্মব্যান্ড।’ আর এটি পরে বিশ্বকাপে খেলার মাধ্যমে রাশিয়ার আগ্রাসনের শিকার দেশটিকে সমর্থন জানাবেন লেভানদোভস্কি।

গত ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেইনে আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটি তখন দাবি করেছিল যে, তারা ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে। এখন পর্যন্ত চলমান এই যুদ্ধে প্রাণ হারিয়েছেন অসংখ্য মানুষ, বসতভিটা হারিয়েছেন অনেকে। যুদ্ধের প্রভাবে পিছিয়ে গিয়েছিল ইউক্রেইনের বিশ্বকাপ প্লে-অফের ম্যাচ। শেষ পর্যন্ত গত জুনে তাদের হৃদয় ভেঙ্গে দিয়ে মূল আসরে জায়গা করে নেয় ওয়েলস।  

আসছে নভেম্বর-ডিসেম্বরের বিশ্বকাপে ‘সি’ গ্রুপে রয়েছে পোল্যান্ড। গ্রুপে তাদের তিন প্রতিপক্ষ আর্জেন্টিনা, মেক্সিকো ও সৌদি আরব।

পোল্যান্ডের ওয়ারশ জাতীয় স্টেডিয়ামে গত মঙ্গলবার সাবেক ইউক্রেইন অধিনায়ক ও কোচ শেভচেঙ্কোর সঙ্গে দেখা করেন লেভানদোভস্কি। সেখানে তার হাতে ইউক্রেইনের পতাকার আদলে বানানো নিল ও হলুদ রঙয়ের ক্যাপ্টেনের আর্মব্যান্ড তুলে দেন শেভচেঙ্কো।

প্রতিক্রিয়া জানাতে গিয়ে সাবেক বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার বলেন, বিশ্বকাপে এই আর্মব্যান্ড পরে খেলা হবে তার কাছে খুব তাৎপর্যপূর্ণ।

“আমি কাতার বিশ্বকাপে ইউক্রেইনের রং গায়ে জড়াতে যাচ্ছি। আমি নভেম্বরের বিশ্বকাপে শেভচেঙ্কোর দেওয়া আর্মব্যান্ড পরব, সবাইকে এটা স্মরণ করিয়ে দিতে যে ইউক্রেইনের মানুষ একা নয় এবং তাদের প্রতি আমাদের সমর্থন থাকবে। এখানে আন্দ্রের (শেভচেঙ্কোর) সঙ্গে সাক্ষাৎ আমার কাছে বিশেষ কিছু।”

ইউক্রেইনের প্রতি সমর্থনের জন্য লেভানদোভস্কির প্রতি কৃতজ্ঞ শেভচেঙ্কো।

“আমি এই সংহতির জন্য এবং আমার দেশের জন্য তার সব কাজের জন্য লেভানদোভস্কিকে ধন্যবাদ জানাতে চাই।”

রাশিয়ার আক্রমণ শুরুর পর থেকে ইউক্রেইন পুনর্গঠনের জন্য তহবিল সংগ্রহের কাজ করছেন শেভচেঙ্কো।

২০১২ সালে খেলোয়াড়ী জীবনের ইতি টানার আগে ইউক্রেইনের হয়ে ১১১টি ম্যাচ খেলেন শেভচেঙ্কো, গোল করনে ৪৮টি। ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত ইউক্রেইন জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক