ফুটবলকে বিদায় বললেন ওজিল

১৭ বছরের পেশাদার ক্যারিয়ারের ইতি টানলেন জার্মানির সাবেক মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 02:22 PM
Updated : 22 March 2023, 02:22 PM

আন্তর্জাতিক ফুটবলের পাঠ চুকেবুকে গেছে অনেক আগেই। চোটের থাবায় সাম্প্রতিক সময়ে ক্লাব ফুটবলেও হয়ে পড়েন অনিয়মিত। বাস্তবতা বুঝতে পেরে পেশাদার ফুটবলকে বিদায় বলে দিলেন মেসুত ওজিল। 

ইনস্টাগ্রামে বুধবার অবসরের ঘোষণা দেন ৩৪ বছর বয়সী জার্মান ফুটবলার। 

"প্রায় ১৭ বছর ধরে পেশাদার ফুটবল খেলার সৌভাগ্য হয়েছে আমার। আর এজন্য আমি অবিশ্বাস্যরকমের কৃতজ্ঞ বোধ করছি। কিন্তু সাম্প্রতিক সময়ে কিছু চোটেও ভুগেছি, যাতে আরও স্পষ্ট হয়ে উঠেছে যে ফুটবলের বড় মঞ্চ ছেড়ে যাওয়ার সময় হয়েছে।” 

রিয়াল মাদ্রিদ ও আর্সেনালের সাবেক ফুটবলার ওজিল ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের শিরোপা জয়ী জার্মানি দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। 

জার্মানিতে অভিবাসীদের আগমন নিয়ে রাজনৈতিক বিতর্ক এবং তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানের সঙ্গে একটি ছবি তোলা নিয়ে সমালোচনার মুখে পড়েছিলেন ওজিল। ২০১৮ সালে ওই বিতর্কের মাঝেই জাতীয় দলকে বিদায় বলে দেন তিনি। তুর্কি বংশোদ্ভূত হওয়ার কারণে ‘বর্ণবাদী এবং অশ্রদ্ধামূলক’ আচরণ পাওয়ার অভিযোগ তুলে ওই সিদ্ধান্ত নিয়েছিলেন ওজিল।

ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ওজিল খেলেছেন ৬৪৫ ম্যাচ। ১১৪ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ২২২টি। 

ওজিল ক্লাব ক্যারিয়ার শুরু করেন জার্মানিতে শালকের হয়ে। সেখান থেকে যোগ দেন ভার্ডার ব্রেমেনে। দলটির হয়ে পারফরম্যান্সেই তিনি ডাক পান ২০১০ বিশ্বকাপের জার্মানি দলে। জার্মানরা সেবার খেলেছিল সেমি-ফাইনালে। 

বিশ্বকাপের এক মাস পরই ওজিল যোগ দেন রিয়াল মাদ্রিদে। স্প্যানিশ ক্লাবটিতে তিন বছরে তিনি জেতেন একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ। লা লিগায় ১০৫ ম্যাচ খেলে গোল করেন ১৯টি।

২০১৩ সালে আর্সেনালে পাড়ি দেন ওজিল। ইংলিশ ক্লাবটির হয়ে জেতেন চারটি এফএ কাপ শিরোপা। প্রিমিয়ার লিগে ৩৩ গোলের পাশাপাশি তিনি অ্যাসিস্ট করেন ৫৯টি।

জার্মানির ২০১৪ বিশ্বকাপ জয়ের আসরে সাত ম্যাচের সবগুলিতেই তিনি ছিলেন শুরুর একাদশে। প্রথম ইউরোপিয়ান দল হিসেবে দক্ষিণ আমেরিকার মাটিতে বিশ্বকাপ জয়ের কীর্তি গড়ে জার্মানরা। 

আর্সেনাল তার চুক্তি বাতিলের পর ২০২১ সালে যোগ দেন তুরস্কের দল ফেনেরবাচে। মেয়াদ ফুরানোর দুই বছর আগে তার সঙ্গে চুক্তি বাতিল করে এই ক্লাবও। 

এরপর তিনি পাড়ি দেন ইস্তানবুল বাসাখসেহিরে। দলটির হয়ে ২০২২-২৩ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৭ ম্যাচ খেলে ক্যারিয়ারের ইতি টেনে দিলেন ওজিল।