বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে স্পেনে ম্যাচ খেলবে ব্রাজিল

‘একই ত্বক, উভয় দেশ’ স্লোগান নিয়ে ফুটবল দিয়ে বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে নামবে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 04:22 AM
Updated : 6 June 2023, 04:22 AM

প্রায় ১১ বছর পর আবার ফুটবল মাঠে মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও স্পেন। প্রীতি ম্যাচ হলেও সেখানে থাকবে তীব্র লড়াইয়ের বার্তা। সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নের সেই লড়াই প্রবল এক প্রতিপক্ষের সঙ্গে। মাঠের প্রতিপক্ষ নয়, মূল লড়াইটা বর্ণবাদের বিরুদ্ধে। 

বর্ণবাদবিরোধী প্রচারণার অংশ হিসেবেই দুই দল মুখোমুখি হবে আগামী মার্চে। ‘একই ত্বক, উভয় দেশ’-এই স্লোগান নিয়ে ম্যাচটি হবে স্পেনে, যে দেশের ফুটবল লিগে বর্ণবাদের থাবা নিয়ে ফুটবল বিশ্বে তোলপাড় চলছে সম্প্রতি। দুই দেশের ফুটবল ফেডারেশনই সোমবার নিশ্চিত করেছে এই আয়োজন।

গত মৌসুমে এবং এই মৌসুমে লা লিগায় কয়েকটি মাঠে বর্ণবাদের শিকার হন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিউস জুনিয়র। স্পেনে বর্ণবাদের বাস্তবতা তাতে যেমন প্রকাশ্য হয় আবারও, তেমনি বর্ণবাদবিরোধী প্রচারণাও নতুন গতি পায়। ভিনিসিউসের ঘটনার পর স্প্যানিন ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেসের উদ্যোগে শুরু হয় প্রচারণা, যেটির মূল স্লোগান ‘বর্ণবাদীরা ফুটবল ছেড়ে যাও।’ 

সেই প্রচারণা ও সচেতনতার অংশ হিসেবেই আয়োজিত হবে এই ম্যাচ। দুই দেশের ফুটবল ফেডারেশনের বিবৃতিতে বলা হয়, এই ম্যাচটির উদ্দেশ্য ‘ফুটবলে সংঘাতের বিরুদ্ধে উভয় দেশের অঙ্গীকারকে আরও বেগবান করা এবং দুই দেশের মধ্যে বিদ্যমান ভালো সম্পর্ককে আরও উষ্ণ করা।” 

বর্ণবাদের বিরুদ্ধে চলমান লড়াইয়ে এই ম্যাচকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ মনে করছেন ব্রাজিলের ফুটবল ফেডারেশনের সভাপতি এদনালদো রদ্রিগেস। 

“আমার বন্ধু লুইস রুবিয়ালেসের সহযোগিতায় এই উদ্যোগ পৃথিবীর নানা প্রান্তে সব ধরনের বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রয়োজনীয়তাকেই আরও তীব্র করে তুলতে দারুণ কার্যকর ভূমিকা রাখবে।” 

ব্রাজিল ও স্পেনের এটি হবে দশম লড়াই। আগের ৯ লড়াইয়ে ব্রাজিল জিতেছে ৫টিতে। স্পেনের জয় দুটি, ড্র হয়েছে বাকি দুই ম্যাচ। 

সবশেষ তারা মুখোমুখি হয়েছিল ২০১৩ সালের জুনে কনফেডারেশনস কাপের ফাইনালে। রিও দে জেনেরিওতে সেই ম্যাচে স্পেনকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল। 

ব্রাজিলের ফুটবল ফেডারেশন সম্প্রতি ঘোষণা করেছে, ভিনিসিউসের পাশে দাঁড়াতে এবং বর্ণবাদবিরোধী লড়াইয়ের অংশ হিসেবে আফ্রিকার দুই দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে তারা। আগামী ১৭ জুন তাদের প্রতিপক্ষ গিনি, তিন দিন পর আরেক ম্যাচে তারা লড়বে সেনেগালের বিপক্ষে।