‘আমি নতুন নেইমার নই’

দেশকে বিশ্বকাপ ও পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে মরিয়া সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 10:51 AM
Updated : 7 Oct 2022, 10:51 AM

চার বছরের বার্সেলোনা অধ্যায় রাঙিয়ে পিএসজি ক্যারিয়ারের শুরুটাও হয়েছিল প্রত্যাশিত। তবে গত কয়েক বছরে ক্লাব পর্যায়ে সেরা ফর্মের নেইমারকে সেভাবে দেখা যায়নি। হতাশাময় সময়টা কেটে যাওয়ার আভাস মিলতে শুরু করেছে। ব্রাজিলিয়ান তারকা এখন গোল করছেন, করাচ্ছেন। মাঠে তার উপস্থিতিই বলে দিচ্ছে, নিজের খেলাটা উপভোগ করছেন তিনি। এর রহস্য কী? সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড জানালেন, খেলোয়াড় হিসেবে আরও পরিণত হয়েই তার এই পরিবর্তন। 

সবশেষ ২০২১-২২ মৌসুমটাও নেইমারের জন্য ছিল হতাশাজনক। চোটের ছোবল তো ছিলই, মাঠের পারফরম্যান্সও ছিল মলিন। দল চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে ছিটকে যাওয়ার পর ঘরের মাঠে সমর্থকদের কাছ থেকে তাকেও দুয়ো শুনতে হয়।  

তবে এই মৌসুমের শুরু থেকেই দারুণ ছন্দে আছেন তিনি। প্যারিসের ক্লাবটির হয়ে এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ১৩ ম্যাচে করেছেন ১১ গোল, সঙ্গে ৯টি অ্যাসিস্টও। 

গত মাসে ফিফা উইন্ডোতে ব্রাজিলের হয়েও জালের দেখা পেয়েছেন নেইমার। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জার্সিতে তার গোল ৭৫টি, ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা কিংবদন্তি পেলেকে ছুঁতে তার দরকার আর ২ গোল। 

সব ঠিক থাকলে আসছে কাতার বিশ্বকাপেই হয়তো এই রেকর্ড নিজের করে নেবেন নেইমার। বৈশ্বিক আসরের আগে তার দারুণ ফর্ম ব্রাজিল ভক্তদের স্বপ্ন দেখাচ্ছে আবারও বিশ্ব জয়ের। কেননা দলটির প্রাণভোমরা তো তিনিই। 

নেইমারের ছন্দে ফেরা তার ক্লাব পিএসজির জন্যও স্বস্তির। ট্রান্সফার ফির রেকর্ড গড়ে ২০১৭ সালে অনেক প্রত্যাশা নিয়ে তাকে দলে টেনেছিল ফরাসি চ্যাম্পিয়নরা। এই পাঁচ বছরে পূরণ হয়েছে তার সামান্যই। বদলে যাওয়া ৩০ বছর বয়সী নেইমার যদি এবার মৌসুম জুড়ে শুরুর ধারাবাহিকতা ধরে রাখতে পারেন, তাহলে অধরা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের সম্ভাবনা অনেকটাই বেড়ে যাবে তাদের। 

নেইমার নিজে অবশ্য ২০২২-২৩ মৌসুমে তার পারফরম্যান্স নিয়ে খুব বেশি ভাবছেন না। গত বৃহস্পতিবার পিএসজি টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, খেলোয়ার হিসেবে নিজেকে শাণিত করেই সাফল্য মিলছে। 

“বলব না যে আমি নতুন নেইমার হয়ে উঠেছি। আমি মনে করি, এবার একসঙ্গে সব প্রত্যাশিত ফল মিলতে শুরু করেছে। আমি (এই) মৌসুমে খুব ভালো শুরু করেছি, যেমনটা আমি এখানে (পিএসজিতে) যোগ দেওয়ার পর প্রথম দুই বা তিন বছরে ছিল।” 

“এখন নিজেকে আমার অনেক পরিপূর্ণ খেলোয়াড় মনে হয়। কারণ আমি ডিফেন্ড করতে পারি, আক্রমণ করতে পারি, গোল করতে পারি, অ্যাসিস্ট করতে পারি, যা ইচ্ছা তা করতে পারি। আমার মনে হয়, আমি এখন আগের চেয়ে অনেক বেশি পরিপূর্ণ খেলোয়াড়। নিঃসন্দেহে আমি জানি যে কেনো অসাধারণ ডিফেন্ডার আমি নই, তবে আমি যেভাবে পারি অন্তত আমার সতীর্থদের সাহায্য করার চেষ্টা করি।” 

এরপরই দৃঢ় কণ্ঠে নেইমার বললেন, দেশকে আবারও বিশ্ব জয়ের মুকুট পরাতে চান তিনি। আর পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। 

“আমি মৌসুমটা ভালোভাবে শুরু করতে পেরে খুব খুশি, সেটা পিএসজিতে হোক বা ব্রাজিল জাতীয় দলের হয়েই হোক।” 

“এই বছরের লক্ষ্য হলো উভয় দলের হয়ে শিরোপা জেতা, পিএসজি ও ব্রাজিলের জার্সিতে সবকিছু জেতা। আমাদের সামনে একটি বিশ্বকাপ এগিয়ে আসছে এবং আমরা জানি এই প্রতিযোগিতা কতটা কঠিন। কিন্তু আমি এটা জয়ের স্বপ্ন দেখি, যেমনটা দেখি শীঘ্রই পিএসজির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা, এই ব্যাপারে আমি নিশ্চিত।”