বেঞ্চের খেলোয়াড়দের পারফরম্যান্সে মুগ্ধ টিটু

ভারতের বিপক্ষে ফাইনালের আগে নিয়মিত একাদশের নয় জনকে বিশ্রাম দিতে পারা; ভুটানকে হারানো-সব মিলিয়ে মেয়েদের পারফরম্যান্সে তৃপ্ত বাংলাদেশ কোচ। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 03:55 PM
Updated : 6 Feb 2024, 03:55 PM

ফাইনালে ভারতের মুখোমুখি হওয়ার আগে নিয়মিত একাদশের নয় জনকে বিশ্রাম দিতে পেরেছেন। ভুটানকেও হারিয়ে টানা তৃতীয় জয়ও এসেছে। প্রতিযোগিতামূলক ম্যাচে বেঞ্চের সামর্থ্য দেখতে চেয়েছিলেন, তাও দেখেছেন। সব মিলিয়ে ফাইনালের আগে সব চাওয়াই পূরণ হয়েছে বাংলাদেশ কোচ সাইফুল বারী টিটুর। 

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে মঙ্গলবার নিজেদের শেষ ম্যাচে ভুটানকে ৪-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে রাউন্ড রবিন লিগে সেরা স্বাগতিকরাই। 

ভুটান ম্যাচে অষ্টাদশ মিনিটে নুসরাত জাহান মিতু দলকে এগিয়ে নেওয়ার পর ৩১তম মিনিটে ঐশি খাতুন হেডে ব্যবধান দ্বিগুণ করেন। ৫৮তম মিনিটে তৃষ্ণা রানী ব্যবধান আরও বাড়ানোর চার মিনিট পর ঐশির করেন নিজের দ্বিতীয় গোলটি। এই তিন জন তো বটেই, ভুটান ম্যাচে মোট বেঞ্চের নয় জনকে নামিয়েছিলেন টিটু। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় ঐশি-মিতুদের পারফরম্যান্সের প্রশংসায় পঞ্চমুখ হলেন তিনি।

“বেঞ্চের শক্তি আগে থেকেই জানি, এই প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচে পরখ করে দেখলাম। মেয়েরা খুবই ভালো খেলেছে। যে মানসিকতা দেখিয়েছে, তা অসাধারণ।” 

“গুরুত্বপূর্ণ হচ্ছে, আমার যে খেলোয়াড়গুলো গত দুই ম্যাচ নিয়মিত খেলেছে, তাদেরকে ম্যানেজ (বিশ্রাম) করা, ওই চেষ্টাই করেছি। এক দিন পর পর ম্যাচ হলে রিকভারি করার সময় পাওয়া যায় না। (যেহেতু ফাইনাল নিশ্চিত ছিল আগেই) আমরা সেই রিকভারি করিয়েছি। মেয়েদের নিয়ে খুবই গর্বিত আমি।” 

ভুটান ম্যাচে চাপ না নিয়ে দলকে উপভোগের বার্তা দিয়েছিলেন টিটু। নির্ভার থেকে মেয়েরাও গোছালো ফুটবল খেলে দলকে এনে দিয়েছেন অনায়াস জয়। রিতু-সুলতানারাও অর্জন করে নিয়েছেন কোচের আস্থা।

“আজকে ওদের একটা কথাই বলেছি, অনুশীলনে যখন প্রান্তিরা (সেরা একাদশ) তোমাদের বিপক্ষে খেলে, তখন তোমরা যেটা দেখিয়েছ, সেটাই ভুটানের বিপক্ষে খেল এবং আমি জানি, তোমরা এটা পারবে। স্রেফ নিজেদের উপর বিশ্বাস রাখ। তোমরা পারবে।” 

“মেয়েদের বলেছিলাম, ভুটান কম গোল খেতে চাইবে, হয়তো অত বেশি (গোল) দিতে চাইবে না। তো তাড়াহুড়োর কিছু নেই, গোলের আর্জেন্সি নেই। স্রেফ বল পায়ে রাখ, ক্রসগুলো দাও, সুযোগ আসবে। কর্নার থেকে ঐশি হেডে গোল করেছে, ও দুটো গোল করেছে। আমার কেন জানি মনে হয়েছে, এরাও সুযোগ পেলে... এরাও ভালো খেলোয়াড়।” 

আগামী বৃহস্পতিবার শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।