ম্যাচের ফল নয়, গুয়ার্দিওলার দৃষ্টি ‘দলের তাড়নায়’

শিরোপা উদযাপন শেষ করতে না করতেই আরেকটি ম্যাচ খেলতে নামা খেলোয়াড়দের প্রচেষ্টা মনে ধরেছে পেপ গুয়ার্দিওলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 10:23 AM
Updated : 25 May 2023, 10:23 AM

প্রিমিয়ার লিগ জয়ের রেশ না কাটতেই আরেকটি ম্যাচে নামতে হলো ম্যানচেস্টার সিটিকে। কিছুটা ছন্দপতন হওয়া অস্বাভাবিক ছিল না। কিন্তু আবেগ নিয়ন্ত্রণ করে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে ঠিকই তাড়না দেখাল ইংলিশ ক্লাবটি। তাই জয় ধরা না দিলেও দলের পারফরম্যান্স মনে ধরেছে কোচ পেপ গুয়ার্দিওলার।

গত রোববার চেলসিকে হারিয়ে লিগ শিরোপা ঘরে তোলে সিটি। ছয় বছরে পাঁচবার লিগে চ্যাম্পিয়ন হলো ম্যানচেস্টারের দলটি। সাফল্যের আনন্দ-উল্লাসের রেশ না কাটতেই বুধবার ব্রাইটনের বিপক্ষে খেলতে নামে তারা।

ব্রাইটনের মাঠে লিগ ম্যাচটি ১-১ ড্র হয়। এতে টানা ১২ জয়ের পর লিগে পয়েন্ট হারায় সিটি। এই প্রতিযোগিতায় তাদের ম্যাচ বাকি আছে আর কেবল একটি। আগামী শনিবার ব্রেন্টফোর্ডের বিপক্ষে খেলবে ইংলিশ চ্যাম্পিয়নরা।

আমেজ-উচ্ছ্বাসের মাঝেই ম্যাচ খেলতে নেমে যে পারফরম্যান্স করেছে সিটি, তাতেই খুশি গুয়ার্দিওলা। ম্যাচ শেষে স্কাই স্পোর্টসকে তিনি জানান-খেলোয়াড়দের মধ্যে তাড়নায় কোনো কমতি চোখে পড়েনি তার।

“অসাধারণ একটি ম্যাচ ছিল। ইউরোপা লিগে প্রাপ্য জায়গা করে নেওয়ার জন্য ব্রাইটনকে অভিনন্দন। ম্যানচেস্টারের সব পাণীয় পান করার ৪৮ ঘণ্টা পর আমরা যেভাবে ম্যাচটি খেলেছি, দেখিয়ে দিয়েছি কেন আমরা চ্যাম্পিয়ন হয়েছি।”

“বল নিয়ে ও বল ছাড়া আমরা কী করতে পারি, সেটা দেখিয়েছি। আমাদের তাড়না ও পরিকল্পনায় আমি এক বিন্দুও কমতি দেখিনি। তারা সুযোগ পেয়েছিল, আমরাও পেয়েছিলাম। আমরা একটি গোল করেছি, তারাও একটি করেছে।

‘ট্রেবল’ হাতছানি দিয়ে ডাকছে সিটিকে। ম্যানচেস্টার ইউনাইটেডের (১৯৯৮-৯৯ মৌসুম) পর দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে এই কীর্তি গড়ার সুযোগ তাদের সামনে। চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপ জিতলেই পূর্ণতা পাবে সবকিছু।

আগামী ৩ জুন এফএ কাপের ফাইনালে ইউনাইটেডের বিপক্ষে খেলবে সিটি। এরপর আগামী ১০ জুন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তাদের প্রতিপক্ষ ইন্টার মিলান।

গুরুত্বপূর্ণ ম্যাচ দুটির আগে দলের মাঝে ছন্দ ধরে রাখার প্রয়াস দেখে মুগ্ধ গুয়ার্দিওলা।

“চেলসির বিপক্ষে ও আজকের ম্যাচে আমি এটা (ছন্দপতন) দেখিনি। এই সপ্তাহে আমাদের বিশ্রাম নিতে হবে এবং মানসিকভাবে সতেজ হয়ে উঠতে হবে।”

“গত ছয় মাস ধরে বায়ার্ন মিউনিখ, রিয়াল মাদ্রিদ ও আর্সেনালকে তাড়া করে খেলার পর বিশ্রাম এখন জরুরি। এখনকার অনুশীলন হচ্ছে স্রেফ ফুরফুরে থাকা।”