'এখানে জন্মেছি, এখানেই মরব'

জেরার্দ পিকে আশ্বাস দিলেন, কাতালান ক্লাবটিতে আগামীতে ফিরবেন ভিন্ন ভূমিকায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2022, 09:23 AM
Updated : 6 Nov 2022, 09:23 AM

পেশাদার ক্যারিয়ারে চারটি বছর ছাড়া পুরোটাই বার্সেলোনায় কাটিয়েছেন জেরার্দ পিকে। সুখ-দু:খের কত স্মৃতি হয়েছে সঙ্গী। তাইতো, বুটজোড়া তুলে রাখার আগে কাম্প নউয়ে শেষবারের মতো মাঠে নেমে আবেগের বাধ ভেঙে গেল তার। অশ্রুসিক্ত চোখে বিদায় বলার মাঝে প্রিয় ক্লাবের প্রতি জানালেন অকৃত্রিম ভালোবাসা।

আন্তর্জাতিক ফুটবলকে আগেই বিদায় জানানো এই স্প্যানিশ ডিফেন্ডার বললেন, কাতালান ক্লাবটির সঙ্গে তার আত্নার সম্পর্ক এবং এই সম্পর্ক বজায় থাকবে আজীবন। ভক্ত-সমর্থকদের উদ্দেশ্যে আবারও বললেন, এখানে আবারও ফিরে আসবেন তিনি, ভিন্ন ভূমিকায়।

একেবারে হঠাৎ করে গত বৃহস্পতিবার অবসরের ঘোষণা দেন ৩৫ বছর বয়সী পিকে। লা লিগায় শনিবার রাতে আলমেরিয়ার বিপক্ষে বার্সেলোনার ২-০ গোলে জয়ের ম্যাচটি ছিল ঘরের মাঠে তার শেষ।

বার্সেলোনার একাডেমিতে বেড়ে ওঠা পিকে ২০০৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন। সেখানে চার বছর কাটিয়ে ২০০৮ সালে ফেরেন পুরনো ঠিকানায়। 

এরপর পুরোটা সময় এই বার্সেলোনাতেই। ৬০০টিরও বেশি ম্যাচ খেলে জিতেছেন ৩০টি শিরোপা।

আলমেরিয়ার বিপক্ষে ম্যাচে শুরুর একাদশে থাকা পিকেকে নির্ধারিত সময়ের সাত মিনিট বাকি থাকতে তুলে নেন শাভি এরনান্দেস। ওই সময়ে ৯২ হাজার ৬০৫ জন দর্শকে ঠাসা কাম্প নউয়ে তৈরি হয় এক আবেগঘন মুহূর্ত। অশ্রুভেজা চোখে প্রায় সব সতীর্থকে এক এক করে জড়িয়ে ধরার পর মাঠ ছাড়েন পিকে। দর্শকরা দাঁড়িয়ে অভিবাদন জানান তাকে।

বিশ্বকাপ বিরতির আগে নিজেদের শেষ ম্যাচে আগামী মঙ্গলবার লা লিগায় ওসাসুনার বিপক্ষে খেলবে বার্সেলোনা। পেশাদার ক্যারিয়ারে সেদিনই হয়তো শেষবারের মতো মাঠে নামবেন স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ জেতা পিকে। 

ম্যাচের পর পিকেকে শূন্যে ছুঁড়ে উদযাপন করে তার সতীর্থরা। দর্শক অভিবাদনের জবাব দেন এই সেন্টার-ব্যাক। বড় পর্দায় দেখানো হয় বার্সেলোনার জার্সিতে পিকের বিভিন্ন স্মরণীয় মুহূর্তের ভিডিও চিত্র।

এরপর মাইক্রোফোন হাতে ভক্তদের উদ্দেশে পিকে বলেন, খেলোয়াড় হিসেবে এটা শেষ হলেও বার্সেলোনার সঙ্গে তার সম্পর্ক অটুট থাকবে সবসময়।

“বার্সা ও আমার সম্পর্কটা অনেক ভালোবাসা আর আবেগের। এখন চলে যাওয়ার সময়... (কিন্তু) আমি নিশ্চিত যে ভবিষ্যতে আবার এখানে ফিরে আসব। আমি এর আগেও চলে গিয়েছিলাম এবং ফিরেও এসেছিলাম।”

“এটা বিদায় নয়। এখানে জন্মের পর থেকে আমি এই ক্লাবের সদস্য এবং আমার মৃত্যুও হবে এখানে।”

এক যুগের বেশি সময় ধরে পিকের সঙ্গে বার্সেলোনায় খেলছেন অভিজ্ঞ মিডফিল্ডার সের্হিও বুসকেতস। এতদিনের সতীর্থ চলে যাচ্ছেন, স্বাভাবিকভাবেই মন খারাপ তার। 

“সে চলে যাচ্ছে, রেখে যাচ্ছে তার অবিশ্বাস্য লেগ্যাসি। বার্সেলোনার হয়ে খেলা তার কাছে অন্য সবকিছুর চেয়ে বেশি অর্থবহ এবং আমরা তাকে মিস করব।”