'ফিট না হলে বিশ্বকাপে নয় পগবা' 

দিদিয়ের দেশমের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিশ্বসেরার মঞ্চে খেলোয়াড়দের শতভাগ সুস্থ থাকার বিষয়টি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2022, 05:35 PM
Updated : 15 Sept 2022, 05:35 PM

হাঁটুর চোট সারাতে অস্ত্রোপচার করানোয় এমনিতেই পল পগবার কাতার বিশ্বকাপে খেলার সম্ভাবনা পড়ে গেছে বড় অনিশ্চয়তায়। কিঞ্চিৎ যা একটু আশা বেঁচে ছিল, তাও যেন শেষ হয়ে গেল ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের কথায়। ইউভেন্তুসের এই মিডফিল্ডার জাতীয় দলেও গুরুত্বপূর্ণ সদস্য। তবে শতভাগ ফিট নয়, এমন কাউকে নিয়ে নিশ্বকাপে যেতে চান না তিনি।

গ্রীষ্মের দলবদলে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে চুক্তি শেষে ইউভেন্তুসে যোগ দেন পগবা। দলটির প্রাক-মৌসুম সফরে অনুশীলনের সময় হাঁটুতে চোট পান তিনি। এরপর থেকেই ছিলেন মাঠের বাইরে। তবে বিশ্বকাপের আগেই তার সম্ভাবনা ছিল ফেরার।

কেননা ক্লাব চাইলেও শুরুতে অস্ত্রোপচার করানোর পক্ষে ছিলেন না পগবা। বিশ্বকাপকে সামনে রেখে ভিন্ন চিকিৎসায় সেরে ওঠার পরিকল্পনা ছিল তার। তবে চলতি মাসে অস্ত্রোপচার করানোর ব্যাপারে সম্মত হন ২৯ বছর বয়সী এই ফুটবলার। তাতে মাঠের বাইরে চলে যান আরও লম্বা সময়ের জন্য।

সম্প্রতি ইউভেন্তুস কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি বলেন, আগামী জানুয়ারির আগে তিনি পগবার মাঠে ফেরার সম্ভাবনা দেখেন না।

চলতি মাসে হতে যাওয়া নেশন্স লিগে অস্ট্রিয়া ও ডেনমার্কের বিপক্ষে ম্যাচের জন্য বৃহস্পতিবার দল ঘোষণা করেছেন দেশম। সংবাদ সম্মেলনে পগবার বিশ্বকাপ খেলার সম্ভাবনা প্রসঙ্গে ফরাসি কোচ বলেন, এই বিষয়ে তারা কেউই এখনও নিশ্চিত নন।

“আমি পলকে (পগবা) খুব ভালো করে চিনি, তার সঙ্গে আমি নিয়মিত কথা বলি। আজ পর্যন্ত, কেউ, এমনকি সে নিজেও জোর দিয়ে বলতে পারছে না যে সেখানে (বিশ্বকাপে) থাকতে পারবে। আমি জানি না, (বিশ্বকাপের আগে) সে পুরোপুরি সুস্থ হতে পারবে কিনা।”

“আমি এখানে কোচ হয়ে আসার পর থেকে কোনো মেজর টুর্নামেন্টে পুরোপুরি সুস্থ না হলে কাউকে দলে ডাকিনি। দর্শকদের বিনোদন দেওয়ার জন্য পগবাকে নেওয়া হবে না।”

ফ্রান্সের বর্তমান দলে প্রায় প্রতিটি পজিশনেই রয়েছে একাধিক শীর্ষ মানের খেলোয়াড়। মিডফিল্ডও তার ব্যতিক্রম নয়। এরপরও পগবার মানের একজন খেলোয়াড়কে হারানো ফ্রান্সের বিশ্বকাপ ধরে রাখার অভিযানে হতে পারে বড় ধাক্কা।

তবে আনফিট পগবাকে নেওয়ার চেয়ে দলকে শতভাগ দিতে পারবে, এমন খেলোয়াড় নিতে চান দেশম।

“বিশ্বকাপের আগে সে সুস্থ হয়ে গেলে খুব ভালো হবে। ফিট না হলে সে দলে থাকবে না। সে নিজেও এটা চায় না। এমন কিছু তো ভাবাই যায় না। যারা ডাক পাবে, তারা সবাই খেলার জন্য প্রস্তুত থাকবে।”

ফ্রান্সের হয়ে এখন পর্যন্ত ৯১ ম্যাচ খেলেছেন পগবা, গোল করেছেন ১১টি।

আগামী ২০ নভেম্বর শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে খেলবে ফ্রান্স। তাদের তিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিসিয়া।

আগামী ২৩ নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে দেশমের দলের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক