সড়ক দুর্ঘটনায় নিহত ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী কিপটাম

দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন কেলভিন কিপটামের কোচ গারভাইস হাকিজিমানাও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 09:30 AM
Updated : 12 Feb 2024, 09:30 AM

নিজ দেশ কেনিয়ায় গাড়ি দুর্ঘটনায় মারা গেছেন পুরুষদের ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী অ্যাথলেট কেলভিন কিপটাম। একই সঙ্গে প্রাণ হারিয়েছেন তার কোচ গারভাইস হাকিজিমানাও।

কেনিয়ার পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় রোববার রাত ১১টার দিকে এই দুর্ঘটনা ঘটে। ২৪ বছর বয়সী কিপটাম নিজেই গাড়ি চালাচ্ছিলেন। নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি একটি গাছে ধাক্কা লেগে উল্টে যায় এবং ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। অপর একজন নারী যাত্রীকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

গত বছর যুক্তরাষ্ট্রের শিকাগো ম্যারাথনে ৪২ কিলোমিটারের দৌড় ২ ঘণ্টা ৩৫ সেকেন্ডে শেষ করে বিশ্ব রেকর্ড গড়েন কিপটাম। ৩৪ সেকেন্ড কম সময় নিয়ে তিনি ভেঙে দেন তারই স্বদেশি এলিউড কিপচোগের রেকর্ড, যাকে মনে করা হয় ম্যারাথন দৌড়বিদদের মধ্যে সর্বকালের সেরাদের একজন হিসেবে।

দুজনেরই এই বছরের প্যারিস অলিম্পিকসে কেনিয়া দলের হয়ে অংশ নেওয়ার কথা ছিল।

কিপটামের মৃত্যুতে শোক প্রকাশ করে কেনিয়ার ক্রীড়া মন্ত্রী আবাবু নামওয়াম্বা সামাজিক মাধ্যম এক্স-এ লিখেছেন, “কেনিয়া বিশেষ এক রত্ন হারিয়েছে। (এই দুঃসংবাদ শুনে) ভাষা হারিয়ে ফেলেছি।”

দরিদ্র পরিবার থেকে উঠে আসা কিপটাম ২০১৮ সালে প্রথম কোনো বড় প্রতিযোগিতায় অংশ নেন ধার করা জুতো নিয়ে। সে সময় তার নিজের এক জোড়া জুতো কেনার সামর্থ্য ছিল না।

রুয়ান্ডান কোচ হাকিজিমানার হাত ধরেই তার উঠে আসা। কিপটামকে কম বয়স থেকেই চিনতেন ৩৬ বছর বয়সী হাকিজিমানা। গত বছর সেই স্মৃতি চারণ করেছিলেন তিনি।

“ছোটবেলা থেকেই তাকে চিনি আমি। তখন সে খালি পায়ে গবাদি পশু চরাত। এটি ছিল ২০০৯ সাল, আমি তার বাবার খামারের কাছে প্রশিক্ষণ নিচ্ছিলাম, সে আমার পায়ে লাথি মারতে আসে এবং আমি তাকে তাড়া করি।”