কলিনদ্রেসের হ্যাটট্রিকে আবাহনীর অনায়াস জয়

অন্য দুই ম্যাচে ড্র করেছে শেখ জামাল ও শেখ রাসেল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2023, 11:45 AM
Updated : 14 April 2023, 11:45 AM

প্রচণ্ড তাপদাহে খেলার স্বাভাবিক ছন্দ হলো ব্যহত। তবে দেনিয়েল কলিনদ্রেস সোলেরার হ্যাটট্রিকে প্রত্যাশিত জয় তুলে নিল আবাহনী লিমিটেড। জয়ে আশা উঁকি দিয়েছিল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্রের আকাশেও, কিন্তু শেষ পর্যন্ত পয়েন্ট খোয়াতে হয়েছে তাদের। 

কুমিল্লার শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত স্টেডিয়ামে শুক্রবার রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে ৪-০ গোলে হারায় আবাহনী। শেখ রাসেল ও চট্টগ্রাম আবাহনীর মধ্যেকার ম্যাচটি হয়েছে ২-২ ড্র। ১-১ গোলে পয়েন্ট ভাগাভাগি করেছে শেখ জামাল ও মুক্তিযোদ্ধা সংসদ। 

কলিনদ্রেসের হ্যাটট্রিক, গোল পেলেন জীবনও 

বরাবরের মতোই রক্ষণ জমাট রেখে খেলছিল রহমতগঞ্জ। প্রচণ্ড গরমের কারণে ধারাল ফুটবল খেলতে পারছিল না আবাহনীও। তবে সপ্তদশ মিনিটে প্রথম ভালো আক্রমণ থেকেই এগিয়ে গেল দলটি। বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা কলিনদ্রেস ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে দলকে এগিয়েও নেন কোস্টা রিকার এই ফরোয়ার্ড। 

৫৮তম মিনিটে দুই ফরোয়ার্ডের দারুণ বোঝাপড়ায় হয় ব্যবধান দ্বিগুণ। তেমন একটা চ্যালেঞ্জের মুখে না পড়া কলিনদ্রেস বাঁ দিক থেকে বক্সে বাড়ান আড়াআড়ি ক্রস, নিখুঁত টোকায় বাকি কাজ সারেন নাবিব নেওয়াজ জীবন। চলতি লিগে এটি তার চতুর্থ গোল।

৭৯তম মিনিটে রাফায়েল আগুস্তোর থ্রু পাস ধরে নিচু শট নেন কলিনদ্রেস। বল রহমতগঞ্জের গোলরক্ষক মিতুল হোসেনের পাশ দিয়ে জালে জড়ায়। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে মাসুদ রানা মৃধার আড়াআড়ি ক্রস বক্সে আনমার্কড থাকা কলিনদ্রেস অনায়াসে জালে জড়িয়ে হ্যাটট্রিক পূরণ করেন। 

কিংস অ্যারেনায় শেখ রাসেলের হোঁচট 

কিক অফের সঙ্গে সঙ্গেই শেখ রাসেলের রক্ষণে চাপ দেয় চট্টগ্রাম আবাহনী। দ্বিতীয় মিনিটের মাথায় সুফলও তুলে নেয় তারা। বাঁ দিকের বাই লাইনের একটু উপর থেকে জমির উদ্দিনের ক্রসে হেডে আশরাফুল ইসলাম রানাকে পরাস্ত করেন ইকবাল হোসেন। 

আধ ঘণ্টা অপেক্ষার পর সমতার স্বস্তি ফিরে শেখ রাসেল শিবিরে। এমফন উদোহর ফ্রি কিকে অনেকটা লাফিয়ে উঠে নেওয়া হেডে সমতা ফেরান ফয়সাল আহমেদ শীতল।

৬৩তম মিনিটে সতীর্থের পাস প্রথম আলতো ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে শরীরটা ঘুরি ভলিতে জাল খুঁজে নেন এমফন উদোহ। শেখ রাসেল এগিয়ে যায় ২-১ গোলে। লিগের সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াই জমে যায় আরও। 

এ মুহূর্তে উদোহর মতো ৯টি করে গোল আছে আরও চার জনের। মোহামেডানের সুলেমানে দিয়াবাতে, বসুন্ধরা কিংসের দোরিয়েলতন গোমেস নাসিমেন্তো, আবাহনীর কলিনদ্রেস ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের কর্নেলিয়াস স্টুয়ার্টের। 

৮০তম মিনিটে কর্নারে ক্লিয়ার হওয়ার পর বক্সের বাইরে বল পেয়ে যান ফরহাদ মিয়া। সাইড ভলি করেন তিনি। শটে তেমন গতি না থাকলেও ঠিকই শেখ রাসেলের ডিফেন্ডারদের বোকা বানিয়ে শেষ পর্যন্ত গোলরক্ষক রানাকেও ফাঁকি দিয়ে বল খুঁজে নেয় জাল। সমতার উচ্ছ্বাসে মেতে ওঠে চট্টগ্রাম আবাহনী। 

যোগ করা সময়ে জয় হাতছাড়া শেখ জামালের 

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে ৪১তম মিনিট এগিয়ে যায় শেখ জামাল। বক্সের ঠিক উপর থেকে দারুণ বাঁকানো ফ্রি কিকে লক্ষ্যভেদ করেন ভালিজনোভ ওতাবেক। 

দ্বিতীয়ার্ধের যোগ করা সময় স্পট কিক থেকে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে মূল্যবান এক পয়েন্ট এনে দেন নাইজেরিয়ান ফরোয়ার্ড এমানুয়েল ইকেচুকু। 

আবাহনীর জয়ে লিগ শিরোপা লড়াই কিছুটা জমে উঠল। ১১ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে শীর্ষে কিংস। তাদের সঙ্গে ব্যবধান কমিয়ে ৪ পয়েন্টে নিয়ে এসেছে আবাহনী, অবশ্য মারিও লেমোসের দল ম্যাচ খেলেছে একটি বেশি। 

১২ ম্যাচে ১৮ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে শেখ রাসেল ও শেখ জামাল।