লিভারপুলের দুর্ভাবনা যখন রক্ষণ

রক্ষণে তাদের আরও আঁটসাঁট হতে হবে বলে মনে করেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 03:12 PM
Updated : 3 Oct 2022, 03:12 PM

ম্যাচে মাঝেমধ্যেই উন্মুক্ত হয়ে পড়ছে লিভারপুলের রক্ষণ, যার খেসারত দিতে হচ্ছে গোল হজম করে। এই মৌসুমে তারা অনেক গোল খেয়েছে এমনই হঠাৎ খেই হারিয়ে। দলটির জন্য যা হয়ে উঠেছে দুর্ভাবনার কারণ। রক্ষণকে শক্ত করতে তাদের মৌলিকত্বে ফিরে যেতে হবে বলে মনে করছেন কোচ ইয়ুর্গেন ক্লপ।

গত মৌসুমে ‘কাউন্টার-প্রেসিং’ স্টাইলে খেলে চার শিরোপা জয়ের লড়াইয়ে ছিল লিভারপুল। ফুটবলের এই ধরনে পজেশন হারানোর পর দলগুলো যত দ্রুত সম্ভব বল দখলে নেওয়ার জন্য প্রতিপক্ষের ওপর চাপ প্রয়োগ করে।

চলতি মৌসুমে ক্লপের দল অনেক বেশি গোল হজম করছে। সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে মাত্র দুটিতে তারা জাল অক্ষত রাখতে পেরেছে।

সবশেষ গত শনিবার প্রিমিয়ার লিগে ঘরের মাঠে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে লিভারপুল। লিগে সাত ম্যাচের মাত্র দুটি জেতা দলটি পয়েন্ট টেবিলে নেমে গেছে নবম স্থানে।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে মঙ্গলবার রেঞ্জার্সের মুখোমুখি হবে তারা। আগের দিন সংবাদ সম্মেলনে ক্লপ বলেন, ভিন্নভাবে রক্ষণ সামলানো শিখতে হবে তাদের।

“এখন আমাদের গোল হজমের ধরন অনেক সময়ই একইরকম হচ্ছে... রক্ষণে আমাদের টাইমিং নিখুঁত না হলেই আমরা অনেক বেশি উন্মুক্ত হয়ে পড়ি। তাই আমাদের আরও আঁটসাঁট হতে হবে।”

“রক্ষণ সামলানো একটি শিল্প এবং দীর্ঘ সময় ধরে কাজটা সত্যিই ভালো করেছি আমরা। কিন্তু যখন এটি ঠিকঠাক কাজ করে না তখন আমাদের মৌলিকত্বে ফিরে যেতে হবে... আমরা সবসময় নতুন করে শুরু করতে পারি না। যদি ভিন্নভাবে রক্ষণ সামলানোয় আমরা ছেলেদের সাহায্য করতে পারি, তাহলে তাই করতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক