গুয়ার্দিওলার চোখে হলান্ডের চেয়ে যেখানে আলাদা মেসি

নিজের বর্তমান ও সাবেক শিষ্যর মধ্যে পার্থক্য তুলে ধরলেন ম্যানচেস্টার সিটির কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 04:17 PM
Updated : 3 Oct 2022, 04:17 PM

একের পর এক চোখ ধাঁধানো সব পারফরম্যান্স। গোলের পর গোল। রেকর্ডের খাতায় আঁকিবুঁকি নিত্য। সব মিলিয়ে ফুটবল দুনিয়ায় আলোচিত নাম এখন আর্লিং হলান্ড। সবশেষ ম্যানচেস্টার ডার্বিতে হ্যাটট্রিকের পর স্তুতির জোয়ারে ভাসছেন তরুণ এই ফরোয়ার্ড। কেউ কেউ তার তুলনা করছেন ফুটবলের মহাতারকা লিওনেল মেসির সঙ্গে। তবে মেসি তার সামর্থ্যের দিক থেকে এখনও হলান্ডের ওপরে আছেন বলে মনে করেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা।

প্রিমিয়ার লিগে গত রোববার ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে সিটির ৬-৩ ব্যবধানে জয়ের ম্যাচে তিন গোল করেন হলান্ড। নরওয়ের এই তারকার সঙ্গে হ্যাটট্রিক করেন ফিল ফোডেনও।  

প্রিমিয়ার লিগে টানা ছয় এবং মোট আট ম্যাচের সাতটিতেই জালের দেখা পেয়েছেন হলান্ড। মোট গোল ১৪টি। সব প্রতিযোগিতা মিলিয়ে সিটির জার্সিতে ১১ ম্যাচে গোল ১৭টি। প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা তিনটি হোম ম্যাচে হ্যাটট্রিকের কীর্তি গড়েছেন তিনি।  

বার্সেলোনায় থাকাকালীন যেভাবে গোলের পর গোল করেছেন মেসি, তেমন কিছু হলান্ডও করতে পারবেন কি-না, এমন প্রশ্নে গুয়ার্দিওলা তুলে ধরলেন দুজনের পার্থক্য।

“(দুজনের মধ্যে) পার্থক্য হচ্ছে, হয়তো এসব (গোল) করার জন্য হলান্ডের তার সতীর্থদের প্রয়োজন হয়। যদিও এটা অবিশ্বাস্য। তবে মেসির একাই এসব কিছু করার সামর্থ্য আছে।”

ডার্বি ম্যাচের পর সিটি কোচের এমন মন্তব্যে আলোচনা-সমালোচনার ঝড় উঠে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। কেউ কেউ মনে করছেন, হলান্ডের প্রতিভাকে খাটো করেছেন গুয়ার্দিওলা। আবার কেউ এই স্প্যানিয়ার্ডের পক্ষেও মত দিয়েছেন।    

একজন যেমন লিখেছেন, “যদি মেসি তার সেরা সময়ে প্রিমিয়ার লিগে খেলত, তাহলে তারা বোকা বনে যেত।”

আরেকজনের মন্তব্য, “এটা সত্যি যে মেসি এককভাবে কিছু দুর্দান্ত গোল করেছে, তবে তার বেশিরভাগ গোলের ক্ষেত্রে শাভি, ইনিয়েস্তা, বুসকেতস, ইয়াইয়া তোরের মতো সতীর্থ ছিল।”

বার্সেলোনায় প্রায় দুই যুগের অধ্যায়ে মেসি গড়েছেন অসংখ্য রেকর্ড। জিতেছেন ক্লাব ফুটবলের সম্ভাব্য সব শিরোপা। ৬৭২ গোল করে কাতালান ক্লাবটির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা তিনি।

কাম্প নউয়ে ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত মেসি খেলেন গুয়ার্দিওলার কোচিংয়ে। ক্লাবের আর্থিক দৈন্যতা ও লা লিগার ফিনান্সিয়াল ফেয়ার প্লে নিয়মের কারণে নতুন চুক্রি প্রক্রিয়া ভেস্তে গেলে গত বছরের অগাস্টে পিএসজিতে যোগ দেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক