১১ পরিবর্তন নিয়েও ইতালির জয়

আগের ম্যাচে জয় পাওয়া একাদশের সবাইকে বাইরে রেখেও একুয়েডরকে হারাল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2024, 04:29 AM
Updated : 25 March 2024, 04:29 AM

একাদশ ঘোষণাতেই বড় একটা চমক দিলেন ইতালি কোচ লুসিয়ানো স্পালেত্তি। ইউরোর আগে অনেক ফুটবলারকে সুযোগ দিয়ে বাজিয়ে দেখার কথা আগেই বলেছিলেন তিনি। তাই বলে এক ম্যাচের একাদশের সবাইকেই পরের ম্যাচে বদলে ফেলা হবে, এটা কজন ভাবতে পেরেছিলেন! সেটিই দেখালেন ইতালি কোচ। পুরো ভিন্ন একাদশ নিয়েও অবশ্য জিততে সমস্যা হয়নি তাদের।

নিউ জার্সির রেড বুল অ্যারেনায় প্রীতি ম্যাচে বাংলাদেশ সময় সোমবার ভোরে একুয়েডরকে ২-০ গোলে হারায় ইতালি।

ম্যাচের শুরুর দিকেই গোল করে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে দেন লরেন্সো পেল্লেগ্রিনি। শেষ বাঁশি বাজার একটু আগে ব্যবধান বাড়ান নিকোলো বারেল্লা।

গত বৃহস্পতিবার ভেনেজুয়েলার বিপক্ষে ২-১ গোলে জয়ের ম্যাচে শুরুর একাদশে খেলা সবাইকে এ দিন বাইরে রাখেন স্পালেত্তি। ফিওরেনিন্তার পরিচালক জো বারোনের মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন করা হয় ম্যাচ শুরুর আগে।

ম্যাচের তৃতীয় মিনিটেই দলকে এগিয়ে দেন পেল্লেগ্রিনি। ফ্রি কিক থেকে প্রতিপক্ষের দেয়ালে লেগে ফিরে আসা বলে বক্সের বেশ বাইরে থেকে বাঁ পায়ের গোলায় বল জালে পাঠান রোমার ২৭ বছর বয়সী ফুটবলার।

এর পরপরই ব্যবধান বাড়ানোর কাছাকাছি গিয়েছিলেন নিকোলো জানিয়োলো। কিন্তু একুয়েডরকে রক্ষা করেন গোলকিপার।

প্রথমার্ধে উল্লেখযোগ্য আর কোনো ঘটনা ছিল না। দ্বিতীয়ার্ধে এক পর্যায়ে আক্রমণের ধার বাড়ায় একুয়েডর। তবে বাধা হয়ে দাঁড়ান ইতালির গোলকিপার গুলিয়েলমো ভিকারিও।

৯০ মিনিট শেষে যোগ করা সময়ের চতুর্থ মিনিটে ইতালিকে স্বস্তি দেয় বারেল্লার গোল। প্রতি-আক্রমণ থেকে দারুণভাবে বক্সে ঢুকে আগুয়ান গোলকিপারের ওপর দিয়ে বুদ্ধিদীপ্ত চিপ শটে বল জালে পাঠান ইন্টার মিলানের মিডফিল্ডার। ইতালির অধিনায়ক হিসেবে তার প্রথম গোল এটি।

আগামী জুনে ইউরোর শিরোপা ধরে রাখার প্রস্তুতি হিসেবে এই যুক্তরাষ্ট্র সফরে দুটি ম্যাচ খেলল ইতালি।

ইউরোর জন্য নিজেদের পোক্ত করে তুলতে এই দুটি ম্যাচ কাজে দেবে বলে মনে করেন কোচ স্পালেত্তি।

"কিছু ভালো পারফরম্যান্স দেখেছি আমরা, কিছু ব্যাপার আছে যেগুলো নিয়ে আমাদের এখনও কাজ করতে হবে, খুব বেশি সময় পাইনি কাজ করার। তবে সব মিলিয়ে এই ম্যাচ দুটি আমাদেরকে সুযোগ করে দেবে নানা কিছু বিশ্লেষণ করার এবং ইতিবাচক কিছু খোঁজার।"

ইউরোর আগে জুন মাসে আরও দুটি ম্যাচ খেলবে তারা তুরস্ক ও বসনিয়ার বিপক্ষে।

ইউরোতে ‘বি’ গ্রুপে ইতালি খেলবে স্পেন, ক্রোয়েশিয়া ও আলবেনিয়ার বিপক্ষে।