ব্রাজিলিয়ান তরুণের উজ্জ্বল ভবিষ্যৎ দেখছেন বার্সেলোনা কোচ

মাঠে নামার পরপরই গোল করে বার্সেলোনাকে জয় এনে দিয়েছেন ১৮ বছর বয়সী ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিতর খক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 06:34 AM
Updated : 1 Feb 2024, 06:34 AM

১৮ বছর বয়সেই যখন কাউকে দলে নেয় বার্সেলোনার মতো ক্লাব, তিনি বিশেষ কিছু তো বটেই। সেই প্রতিভার ঝলক খানিকটা দেখিয়েছেন ভিতর খক। তবে গোলের দেখা পাচ্ছিলেন না। কাঙ্ক্ষিত সেই গোল অবশেষে পেলেন ব্রাজিলিয়ান তরুণ। বার্সেলোনার জার্সিতে তার প্রথম গোলই দলকে এনে দিল জয়। ম্যাচের পর কোচ শাভি এর্নান্দেস বললেন, অনেক কিছুর কেবলই শুরু।

গত জুলাইয়ের মাঝামাঝি ব্রাজিলের ক্লাব আথলেতিকো পারানেন্স থেকে ভিতর খককে দলে নেওয়ার ঘোষণা দেয় বার্সেলোনা। স্প্যানিশ ক্লাবটির জার্সিতে অভিষেক হয় তার গত ৪ জানুয়ারি। প্রথম ম্যাচসহ পরের ম্যাচগুলোয় মাঠে নামার পর কয়েকটি সুযোগ তিনি পান, কিন্তু গোল করতে পারেননি।

অপেক্ষার অবসান হয় বুধবার। ওসাসুনার বিপক্ষে ৬২তম মিনিটে তাকে মাঠে নামান শাভি। ম্যাচ তখনও গোলশূন্য। মাঠে নামার পরের মিনিটেই হেড থেকে গোল করে দলকে এগিয়ে নেন খক। সেটিই শেষ পর্যন্ত রয়ে যায় ম্যাচের একমাত্র গোল হিসেবে।

বার্সেলোনার জার্সিতে ষষ্ঠ ম্যাচে প্রথম গোলের স্বাদ পেলেন এই ফরোয়ার্ড। ম্যাচের পর সংবাদ সম্মেলনে কোচ শাভি বললেন, এই গোলই আরও আত্মবিশ্বাসী করে তুলবে প্রতিভাবান তরুণকে। 

“গোলটি করে সে খুবই খুশি ও উদ্ভাসিত। এই ম্যাচের সবচেয়ে বড় ইতিবাচক দিকগুলির একটি এটি। তার জন্য আমি খুশি এই কারণে যে, আগের ম্যাচগুলোয় সুযোগ পেলেও সে কাজে লাগাতে পারেনি। এই গোলটি তাই গুরুত্বপূর্ণ। স্ট্রাইকারদের জন্য এটা খুবই জরুরি। তার উদযাপনেই সেটা দেখতে পেয়েছেন। এখন সে অনেকটা মুক্ত হয়ে খেলতে পারবে।” 

“সে কঠোর পরিশ্রম করে, মাঠে খুব ভালোভাবে বিচরণ করে সামনে এগোয়, মাঠে সবকিছু জটিল করে তোলে না। এই গোল তাকে ভবিষ্যতে সহায়তা করবে। আমাদের জন্য অনেক কিছু করে সে। এই গোল তাকে আরও আত্মবিশ্বাসী করে তুলবে।”

খক গোলের দেখা পেলেও আরও একটি ম্যাচ হতাশায় কাটিয়েছেন রবের্ত লেভানদোভস্কি। গত মৌসুমের সর্বোচ্চ গোলস্কোরার এবার নিজের ছায়া হয়ে আছেন। এখনও পর্যন্ত ১৯ ম্যাচে স্রেফ ৮ গোল করে লা লিগার গোলস্কোরারদের তালিকায় নবম স্থানে আছেন তিনি যৌথভাবে। 

তাকে বার্সেলোনায় আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল যার, সেই শাভি অবশ্য এখনও ভরসা রাখছেন অভিজ্ঞ এই ফরোয়ার্ডের সামর্থ্যে।

“এই সপ্তাহে লেভানদোভস্কির সঙ্গে অনেক কথা বলেছি আমরা। তাকে সময়মতো বক্সের ভেতর থাকতে হবে, কারণ বিশ্বের সেরা ফিনিশারদের একজন সে। আমাদের খেলায় বল ধরে রাখা খুব গুরুত্বপূর্ণ এবং তাকেও সেটা ধরে রাখতে হবে।” 

“আজকে তার একটি গোল বাতিল হয়ে গেছে। গোলের দেখা পেলেই সে আত্মবিশ্বাসী হয়ে উঠবে। আমাদের জন্য সে গুরুত্বপূর্ণ এবং সামনেও গুরুত্বপূর্ণ হয়েই থাকবে।”