সমালোচনার শিকার ফের্নান্দেসের পাশে টেন হাগ

ম্যানচেস্টার ইউনাইটেড কোচের মতে, দলের জন্য বড় অনুপ্রেরণা ব্রুনো ফের্নান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 04:11 PM
Updated : 8 March 2023, 04:11 PM

লিভারপুলের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেড বিধ্বস্ত হওয়ায় একের পর এক সমালোচনার তিরে বিদ্ধ হচ্ছেন ব্রুনো ফের্নান্দেস। ওই ম্যাচে ইউনাইটেডকে নেতৃত্ব দেওয়া পর্তুগিজ মিডফিল্ডারের পাশে দাঁড়িয়েছেন কোচ এরিক টেন হাগ। তার মতে, দলের জন্য বড় অনুপ্রেরণা ফের্নান্দেস।

প্রিমিয়ার লিগের ম্যাচে গত রোববার লিভারপুলের বিপক্ষে স্রেফ উড়ে যায় ইউনাইটেড। প্রতিপক্ষের মাঠে ৭-০ গোলে হেরে বসে তারা।

এক ম্যাচে এর চেয়ে বেশি গোল আগে কখনও হজম করেনি ইউনাইটেড। ১৯২৬ সালে ব্ল্যাকবার্ন রোভার্স, ১৯৩০ সালে অ্যাস্টন ভিলা এবং ১৯৩১ সালে উলভারহ্যাম্পটনের বিপক্ষে একই স্কোরলাইনে হেরেছিল তারা।

বিশাল ওই হারের পর সাবেক খেলোয়াড়রা কাঠগড়ায় তোলেন ফের্নান্দেসকে। নিয়মিত অধিনায়ক হ্যারি ম্যাগুইয়ারের অনুপস্থিতিতে নেতৃত্বভার পেয়ে দলকে সঠিক পথে রাখতে পারেননি তিনি, এমন অভিযোগ করেন কেউ কেউ। ফের্নান্দেসকে সহ-অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার পরামর্শ দেন অনেকেই।

এসবে অবশ্য কান দিচ্ছেন না টেন হাগ। বৃহস্পতিবার ইউরোপা লিগে রিয়াল বেতিসের বিপক্ষে নামার আগের দিন ইউনাইটেড কোচ আস্থার হাত রাখলেন ফের্নান্দেসের কাঁধে। 

“সবাইকে শিখতে হবে, আমাকেও শিখতে হবে। সেও শিখবে, কারণ সে অনেক বুদ্ধিমান। সে পুরো দলের জন্য অনুপ্রেরণা কিন্তু কেউই নিখুঁত নয়, সবাই ভুল করে। দলে ব্রুনোকে পেয়ে সত্যিই আমি খুশি। আর হ্যারি ম্যাগুইয়ার মাঠে না থাকলে সে-ই আমাদের অধিনায়ক।”

সতীর্থ ফের্নান্দেসকে পূর্ণ সমর্থন দিচ্ছেন মার্কাস র‍্যাশফোর্ডও। এই ইংলিশ ফরোয়ার্ডের মতে, ২০২০ সালে স্পোর্তিং সিপি থেকে ইউনাইটেডে যোগ দেওয়ার পর থেকেই দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছেন ফের্নান্দেস।

“আমি ব্রুনোর সঙ্গে খেলতে পছন্দ করি। আমার মতো এখন ফরোয়ার্ডের সতীর্থ হিসেবে সে-ই উপযুক্ত। যখন সে অধিনায়ক ছিল না তখনও আমাদের জন্য ভালো নেতা ছিল, যা সবসময়ই ভালো লক্ষণ। অন্যদের ভালো নেতা হতেও সে সহায়তা করছে।” 

“কেউই নিখুঁত নয়। মাঝেমধ্যে জেতার তাড়না এতটাই থাকে যে আমরা নিজেদের পরিকল্পনা থেকে সরে যাই। আমি তাকে শতভাগ সমর্থন করি এবং তার পাশে আছি…।”