'জিদানের মতো হতে চাইলে এমবাপেকে শৃঙ্খলাবদ্ধ হতে হবে'

নিজেকে গ্রেটদের কাতারে দেখতে চাইলে ফরাসি ফরোয়ার্ডকে মাঠের বাইরেও উন্নতি করতে হবে বলে মনে করেন জ্লাতান ইব্রাহিমোভিচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 09:13 AM
Updated : 3 Nov 2022, 09:13 AM

সময়ের সেরা ফুটবলারদের একজন কিলিয়ান এমবাপের মাঝে অনেকেই দেখেন ভবিষ্যৎ গ্রেট হওয়ার প্রতিচ্ছবি। এই দলে আছেন জ্লাতান ইব্রাহিমোভিচও। তবে সুইডিশ তারকা স্ট্রাইকার মনে করেন, তরুণ ফরাসি ফরোয়ার্ডকে তার স্বদেশি জিনেদিন জিদানের মতো কিংবদন্তি হতে হলে জীবনটাকে সুশৃঙ্খল করার দিকে বাড়তি মনোযোগ দিতে হবে।

খেলোয়াড় হিসেবে এমবাপের সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই। তবে সাম্প্রতিক সময়ে মাঠের বাইরে বিতর্কিত ঘটনায় অনেকবার সংবাদের শিরোনাম হয়েছেন তিনি।

বরাবরই তাকে দলে টানতে আগ্রহী রিয়াল মাদ্রিদ। তিনি নিজেও প্রকাশ্যে দলটিতে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন কয়েকবার, গত মৌসুমে তো চলে যাওয়ার সিদ্ধান্তও জানিয়ে দেন পিএসজিকে। কিন্তু অনেক নাটকীয়তার শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদলে পিএসজির সঙ্গে নতুন চুক্তির ব্যাপারে সম্মত হন এমবাপে।

গুঞ্জন রয়েছে, এমবাপের মত বদলে যাওয়ার পেছনে বড় ভূমিকা রেখেছে চুক্তির অবিশ্বাস্য পরিমাণ অর্থসহ আরও কিছু বিষয়, যা রিয়ালে গেলে তিনি পেতেন না।

কানাল প্লাসকে বৃহস্পতিবার দেওয়া এক সাক্ষাৎকারে এমবাপেকে নিয়ে কথা বলেছেন এসি মিলান তারকা ইব্রাহিমোভিচ। জিদানের উদাহারণ টেনে এমবাপেকে শৃঙ্খলাবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

“ব্যক্তি এমবাপেকে আমি খুব ভালোভাবে চিনি না। তবে একজন খেলোয়াড় হিসেবে সে অসাধারণ। কিন্তু আপনি যখন জীবনে শৃঙ্খলা হারাবেন, তখন নিজস্বতাও হারাবেন।”

“(জিনেদিন) জিদানের ‘জিদান’ হওয়ার একটা কারণ আছে। এমবাপে কী তাকে অনুকরণ করতে চায়? তাহলে তার সন্তুষ্ট হওয়া চলবে না। আরও উন্নতি করার ইচ্ছা থাকতে হবে।”

৪১ বছর বয়সী ইব্রাহিমোভিচ মনে করেন, এমবাপে যদি নিজেকে ক্লাবের চেয়ে বড় ভাবেন তাহলে সেটা ভুল হবে।

“সে নিজের জন্য নয়, পিএসজির জন্য সঠিক সিদ্ধান্ত নিয়েছে। কারণ সে নিজেকে এমন পরিস্থিতিতে ফেলেছে, যেখানে সে ক্লাবের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ। আর এক্ষেত্রে ক্লাবই তাকে সেই সুযোগ করে দিয়েছে।”

“কিন্তু আপনি কখনই একটি ক্লাবের চেয়ে বড় নন। যখন একটি শিশু বড় ও শক্তিশালী হয়, তখন সে সহজেই অর্থ উপার্জন করতে পারে।”

বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমে খবর এসেছে যে, এমবাপের পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্তে সরাসরি প্রভাব রেখেছেন তার বাবা-মা।  এই বিষয়টি একেবারেই ভালো লাগেনি পিএসজির সাবেক তারকা ইব্রাহিমোভিচের।

“তার (এমবাপে) বাবা-মা আইনজীবী, এজেন্ট ও কোচ হয়ে গেছেন। তারা এক ভূমিকা থেকে অন্য ভূমিকা নিয়েছেন এবং এটাই সমস্যা। এমন কিছু হলেই মানুষ তার আত্ম-শৃঙ্খলা হারিয়ে ফেলবেন এবং ভুলে যাবেন যে আপনি কে।”