শ্রীলঙ্কাকে হারিয়ে শুরু বাংলাদেশের

কষ্টের জয়ে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ শুরু করেছে বাংলাদেশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2022, 03:47 PM
Updated : 25 July 2022, 03:47 PM

একের পর এক আক্রমণেও মিলছিল না গোল। চেপে বসে কিছুটা হতাশা। দ্বিতীয়ার্ধের শুরুর দিকের খেলায় সেই ছাপও পড়ে। সব হতাশা বাংলাদেশ ঝেড়ে ফেলল মিরাজুল ইসলামের গোলে। শ্রীলঙ্কাকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ শুরু করল লাল-সবুজ জার্সিধারীরা।

ভুবনেশ্বরের কালিংগা স্টেডিয়ামে সোমবার নিজেদের প্রথম ম্যাচে ১-০ গোলে জিতেছে বাংলাদেশ। ৭১তম মিনিটে ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেন মিরাজুল।

প্রথমার্ধে সিংহভাগ সময়ই খেলা হয় শ্রীলঙ্কার অর্ধে। বাংলাদেশের চাপে কোণঠাসা দলটি রক্ষণ জমাট রাখতেই ছিল ব্যস্ত।

তৃতীয় মিনিটেই দারুণ সুযোগ কড়া নাড়ে। ডান দিক থেকে উড়ে আসা ক্রস বক্সে মোহাম্মদ নাহিয়ান বুক দিয়ে নামিয়ে দিলেও পাশে থাকা মঈনুল ইসলাম মঈন ঠিকঠাক শট নিতে পারেননি। সবশেষ বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের সর্বোচ্চ গোলদাতা দুর্বল শটে হতাশ করেন।

অষ্টম মিনিটে ডান দিক থেকে দূরপাল্লার শটে চেষ্টা করেছিলেন রফিকুল ইসলাম, কিন্তু এই মিডফিল্ডারের শট সরাসরি যায় গোলরক্ষকের কাছে। ২০তম মিনিটে রফিকুল আবারও বক্সের বাইরে থেকে শট নেন, কিন্তু আটকে দেন গোলরক্ষক। সেসময় সামনেই ছিলেন পিয়াস আহমেদ নোভা, তিনিও পারেননি কিছু করতে।

দ্বিতীয়ার্ধের শুরুতে মঈন-তানভিরদের খেলায় কিছুটা ধার কমে। পাল্টা আক্রমণে ৫০তম মিনিটে সুযোগও তৈরি করে শ্রীলঙ্কা। ডান দিকে ঝাঁপিয়ে আটকান বাংলাদেশের গোলরক্ষক মোহাম্মদ আসিফ।

অবশেষে মিরাজুলের ওই গোল। সতীর্থের পাস বক্সে প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে দেখে-শুনে ঠাণ্ডা মাথায় কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন বদলি ফরোয়ার্ড।

চাপ ধরে রেখে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়েও সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু মিরাজুলের ফ্রি কিক অল্পের জন্য যায় ক্রসবারের উপর দিয়ে। এরপর বক্সে ফাঁকায় বল পেয়েও উড়িয়ে মেরে ব্যবধান দ্বিগুণের সুযোগ নষ্ট করেন রফিকুল।

আগামী বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। সবশেষ ২০১৯ সালে অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে হওয়া এ প্রতিযোগিতায় বাংলাদেশকে হারিয়েই শিরোপা জিতেছিল ভারত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক