ফের ফিফার প্রেসিডেন্ট হয়ে সমালোচকদের ইনফান্তিনো বললেন, ‘সবাইকে ভালোবাসি’

আগামী চক্রে ১ হাজার ১০০ কোটি ডলার আয়ের প্রতিশ্রুতি দিয়েছেন ফিফা প্রধান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 12:45 PM
Updated : 16 March 2023, 12:45 PM

সবকিছু একরকম চূড়ান্তই ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। এবার সেটিও হয়ে গেল। টানা তৃতীয় মেয়াদে ফিফার প্রেসিডেন্ট হলেন জিয়ান্নি ইনফান্তিনো। আবারও দায়িত্ব পেয়ে আগামী চক্রে ১ হাজার ১০০ কোটি ডলার আয়ের প্রতিশ্রুতি দিলেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রধান। একই সঙ্গে তার সমালোচকদের প্রতি দিলেন শান্তির বার্তা।

একমাত্র প্রার্থী হওয়ায় ইনফান্তিনোর ফিফার প্রেসিডেন্ট হওয়া নিশ্চিতই ছিল। রুয়ান্ডার রাজধানী কিগালিতে বৃহস্পতিবার ফিফা কংগ্রেসে পুনরায় নির্বাচিত হন তিনি।

ফিফার প্রধান হিসেবে ইনফান্তিনোর সাত বছরের সময়ে আর্থিক সাফল্য যেমন এসেছে, তাকে ঘিরে সমালোচনাও কম হয়নি। বিশেষ করে ২০২২ কাতার বিশ্বকাপের স্টেডিয়াম এবং অন্যান্য অবকাঠামো নির্মাণে অভিবাসী শ্রমিকদের সঙ্গে কর্তৃপক্ষের ‘অমানবিক আচরণ’, এলজিবিটি (সমকামী, উভকামী ও রূপান্তরকামী) সম্প্রদায়ের প্রতি দৃষ্টিভঙ্গি, বিশ্বকাপে ‘ওয়ানলাভ’ আর্মব্যান্ড নিষিদ্ধ করার মতো বিষয়গুলি এবং এসব ব্যাপারে ফিফার অবস্থানের কারণে বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি করে।

বিশ্বকাপ শুরুর আগের দিন সমালোচকদের এক হাত নিয়েছিলেন ইনফান্তিনো। কাতারের মানবাধিকার রেকর্ড নিয়ে প্রতিবেদনকে ইউরোপিয়ানদের ‘ভন্ডামি’ বলে আখ্যায়িত করেছিলেন তিনি। মধ্যপ্রাচ্যের দেশটির অভিবাসী শ্রমিকদের অধিকারের বিষয়ে কথা বলার আগে ইউরোপিয়ানদের নিজেদের কৃতকর্মের জন্য ক্ষমা চাওয়া উচিত বলেও মন্তব্য করেছিলেন তখন।

আবার ফিফার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর অবশ্য সবার প্রতি ভালোবাসার সুবাস ছড়িয়ে দিতে চাইলেন তিনি।

"এটি (আবার ফিফার প্রেসিডেন্ট হওয়া) অবিশ্বাস্য সম্মানের এবং অনেক বড় দায়িত্ব। বিশ্বজুড়ে ফিফা ও ফুটবলের উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিচ্ছি। যারা আমাকে ভালোবাসে, জানি এমন লোক অনেক আছে এবং যারা আমাকে ঘৃণা করে, আপনাদের সবাইকে আমি ভালোবাসি।”

সবশেষ ২০১৯-২২ চক্রে ফিফার রেকর্ড আয় হয়েছে বলে জানান ইনফান্তিনো। আগামী চক্রে তা উল্লেখযোগ্যভাবে বাড়ানোর প্রতিশ্রুতি দেন তিনি।

“কোভিড-১৯ এর ধাক্কার সময়ের মধ্যে আয় বেড়ে রেকর্ড ৭৫০ কোটি ডলার হয়েছে। আমি যখন দায়িত্ব নিই, তখন ফিফার রিজার্ভ প্রায় ১০০ কোটি ডলার ছিল, আজ তা প্রায় ৪০০ কোটি ডলার।”

“আগামী চক্রের জন্য আমরা রেকর্ড ১ হাজার ১০০ কোটি ডলার আয়ের প্রতিশ্রুতি দিচ্ছি এবং নতুন ফরম্যাটের ক্লাব বিশ্বকাপ সেই অঙ্কে অন্তর্ভুক্ত করা হয়নি, তাই আয় আরও কয়েকশ কোটি ডলার বৃদ্ধি পেতে পারে।”

২০২৬ বিশ্বকাপে দল সংখ্যা ৩২ থেকে বেড়ে ৪৮ এবং ম্যাচ সংখ্যা ৬৪ থেকে বেড়ে ১০৪ করেছে ফিফা। এ ছাড়া ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দল নিয়ে।

কাতার বিশ্বকাপের স্টেডিয়াম এবং অন্যান্য অবকাঠামো নির্মাণে কাজ করা অভিবাসী শ্রমিকদের সহায়তা এবং ক্ষতিপূরণ দেওয়ার জন্য ফিফা এর আগে একটি তহবিল গঠনের কথা বলেছিল, কিন্তু এখনও পর্যন্ত কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা প্রকাশ করা হয়নি। ইনফান্তিনোও তার বক্তব্যে এই বিষয়ে কিছু বলেননি।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে জেপ ব্লাটারের উত্তরসূরি হিসেবে ফিফার দায়িত্ব পান ইনফান্তিনো। ২০১৯ সালে পুনরায় নির্বাচিত হন তিনি।

দুর্নীতির দায়ে ২০১৫ সালে নিষিদ্ধ হওয়ার আগ পর্যন্ত ১৭ বছর ফিফার সভাপতি ছিলেন ব্লাটার।