ক্লপ-পরবর্তী লিভারপুলে থাকা নিয়ে অনিশ্চয়তায় ফন ডাইক

চলতি মৌসুম শেষে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবেন বলে জানালেন ডাচ এই ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2024, 04:02 PM
Updated : 29 Jan 2024, 04:02 PM

মৌসুম শেষে ইয়ুর্গেন ক্লপের অ্যানফিল্ড ছেড়ে যাওয়ার আচমকা ঘোষণায় লিভারপুলের অনেকেই জোর ধাক্কা খেয়েছেন। এতে কারও কারও ভাবনাতেও আসতে পারে পরিবর্তন। এই যেমন, দলটির অধিনায়ক ভার্জিল ফন ডাইক অ্যানফিল্ডে নিজের ভবিষ্যৎ নিয়ে দ্বিধায় আছেন। 

গত শুক্রবার সবাইকে অবাক করে দিয়ে ক্লপ বলেন, চলতি মৌসুম শেষে লিভারপুলের প্রধান কোচের পদ ছাড়বেন তিনি। একই সঙ্গে জানান, গত নভেম্বরেই তার এই সিদ্ধান্ত ক্লাব কর্তৃপক্ষকে জানিয়েছেন তিনি। 

২০১৫ সালের অক্টোবরে ক্লপ দায়িত্ব নেওয়ার পর থেকে সব শিরোপাই জিতেছে লিভারপুল। ৩০ বছরের খরা কাটিয়ে ২০১৯-২০ মৌসুমে লিগ শিরোপা জেতে দলটি। তার আগের মৌসুমে তারা ঘরে তোলে চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। 

আর ‘অল রেড’ নামে পরিচিত দলটির এই সাফল্যের পথচলায় অনেক বছর ধরেই আছেন ফন ডাইক। ২০১৮ সালের জানুয়ারিতে সাড়ে সাত কোটি পাউন্ড ট্রান্সফার ফিতে সাউথ্যাম্পটন থেকে লিভারপুলে নাম লেখান এই ডাচ ডিফেন্ডার। দ্রুতই তিনি হয়ে ওঠেন দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের একজন। 

লিভারপুলের সঙ্গে ৩২ বছর বয়সী এই ডিফেন্ডারের চুক্তির মেয়াদ আছে ২০২৫ সালের গ্রীষ্ম পর্যন্ত। তবে, ক্লপের চলে যাওয়ার ঘোষণায় আগেভাগেই লিভারপুল-ফন ডাইকের চুক্তিতে ছেদ পড়তে পারে। 

এফএ কাপের চতুর্থ রাউন্ডে নরিচ সিটির বিপক্ষে লিভারপুলের ৫-২ ব্যবধানে জয়ের ম্যাচে একটি গোল করেন ফন ডাইক। ম্যাচ শেষে ‘ক্লপ চলে যাওয়ার পর লিভারপুলে থাকবেন কিনা’- এমন এক প্রশ্নের জবাবে সোমবার ফন ডাইক বলেন, “অনেক বড় এক প্রশ্ন। আমি জানি না।” 

ক্লপের সঙ্গে তার দু্ই সহকারী কোচ, এলিট ডেভলপমেন্ট কোচও লিভারপুল ছেড়ে যাবেন। 

আবার, তারকা স্ট্রাইকার মোহামেদ সালাহ ও অভিজ্ঞ ডিফেন্ডার ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডেরও অ্যানফিল্ডে চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৫ সালে। তাই নিশ্চিতভাবেই, আগামীতে দলটিতে অনেক পরিবর্তন হতে যাচ্ছে। আর সেটা কেমন হয়, তা দেখেই সিদ্ধান্ত নেওয়ার আভাস দিলেন ফন ডাইক। 

“সামনে ক্লাব কর্মকর্তাদের অনেক বড় দায়িত্ব, অনেক কিছু করণীয় আছে। শুধু প্রধান কোচের পরিবর্তনই নয়, পুরো কোচিং স্টাফে বদল আনতে হবে এবং আরও অনেক কিছুর পরিবর্তন হতে যাচ্ছে।” 

“এই অবস্থান থেকে ক্লাব কী লক্ষ্যে এগিয়ে যায়, আমি খুব কৌতুহল নিয়ে দেখার অপেক্ষায় আছি। যখন এসবের ঘোষণা আসবে, তখন আমরা নিজেদের অবস্থান ভেবে দেখব।” 

চলতি মৌসুমে চারটি প্রতিযোগিতাতেই এখনও টিকে আছে লিভারপুল। এফএ কাপে এগিয়ে চলা দলটি এরই মধ্যে লিগ কাপের ফাইনালে উঠেছে, যেখানে তাদের প্রতিপক্ষ চেলসি। প্রিমিয়ার লিগের টেবিলে আছে শীর্ষে। আর ইউরোপা লিগের শেষ ষোলোয় উঠেছে তারা।