‘পাকিস্তানের নাদিয়া আছে, আমাদেরও আছে সাবিনা-আঁখি’

উদাহরণ দেখিয়েই দূরপাল্লার শটে নিজের শিষ্যদের সামর্থ্য বুঝিয়ে দিলেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।

কাঠমান্ডু থেকে মোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2022, 03:41 PM
Updated : 9 Sept 2022, 03:41 PM

‘হাই’ বলতেই কৌতূহলী দৃষ্টিতে তাকালেন নাদিয়া খান। স্মিত হাসিতে নাড়ালেন হাত। কথা অবশ্য বলতে রাজি হলেন না। তবে তাকে ঘিরে কথা হচ্ছে অনেক। আট বছর পর পাকিস্তানের মেয়েরা আন্তর্জাতিক ফুটবলে ফিরেছে এই সাফ চ্যাম্পিয়নশিপ দিয়ে। সেই দলের এই ফরোয়ার্ডকে নিয়ে বাড়তি আগ্রহের কারণ আছে বৈকি!

নাদিয়া বেড়ে উঠেছেন ইংল্যান্ডের আলো-বাতাসে। ফুটবলে হাতেখড়ি নামকরা লিডস ইউনাইটেডের আঞ্চলিক ট্যালেন্ট সেন্টারে। এখন খেলছেন ইংল্যান্ডের মহিলা লিগের দল ডনকাস্টার রোভার্স বেলেসের হয়ে। অবিশ্বাস্য এক গোলের জন্য তাকে ‘ফিফা পুসকাস বেস্ট গোল’ অ্যাওয়ার্ডের দাবিদারও ভাবা হয়েছিল!

গত মৌসুমে সলিহাল মুরসের বিপক্ষে নাদিয়ার করা সেই গোল রীতিমতো হৈ-চৈ ফেলে দিয়েছিল। প্রতিপক্ষের এক খেলোয়াড়ের ক্লিয়ারেন্স থেকে যখন বল তার পায়ে এলো, তখন তিনি পোস্ট থেকে ৪৫ গজ দূরে। সেখান থেকেই ডান পায়ে জোরাল শট নিলেন তিনি। হাওয়ায় ভেসে বল গোলরক্ষককে বোকা বানিয়ে খুঁজে নিল জাল। এমন অসাধারণ গোল দেখে তো অনেকে ধরেই নিয়েছিলেন, ফিফার বর্ষসেরা গোলের পুরস্কার পেতেও পারে এটি। শেষ পর্যন্ত যদিও তা হয়নি।

নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে শনিবার যখন পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ, প্রতিপক্ষ দলে সবচেয়ে বেশি চোখে চোখে রাখতে হবে এই নাদিয়াকেই। ম্যাচের আগে শুক্রবার আর্মড পুলিশ ফোর্স মাঠে ঘামও ঝরিয়েছেন তিনি। গণমাধ্যমের সঙ্গে কথা বলা বারণ থাকায় বাংলাদেশ নিয়ে তার ভাবনা জানা যায়নি। তবে তাকে নিয়ে আলাদা করেই ভাবছেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন। ভাবছেন খেলোয়াড়রাও, বিশেষ করে গোলরক্ষক ও ডিফেন্ডাররা।

বাংলাদেশ দলে কোচের প্রথম পছন্দের গোলরক্ষক রুপনা চাকমা। গোলরক্ষক হিসাবে তার উচ্চতা অবশ্য বেশি নয়, ৫ ফুট ১ ইঞ্চি। ভারতের বিপক্ষে পাকিস্তানের খেলোয়াড়দের মাঝেমধ্যে দূরপাল্লার শটের চেষ্টা দেখেছেন তিনিও। নাদিয়াকে নিয়ে তাই একটু সতর্ক ১৮ বছর বয়সী এই গোলরক্ষক।

“দূরপাল্লার শটে নিজেকে মোটেও দুর্বল ভাবি না। কঠোর পরিশ্রম করেছি আমিও। ও দূরপাল্লার শটে গোল করতে পারে, এজন্য আমাকে একটু সাবধান থাকতে হবে। পাকিস্তানকে আমরা হালকাভাবে নিচ্ছিও না। সবাই ভালো খেলে। আমরাও আমাদের সেরাটা দিব।”

রুপনাকে আগলে রাখার ভার বেশি থাকবে দুই ডিফেন্ডার মাসুরা পারভীন ও আঁখি খাতুনের। মাসুরার উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, আঁখির ৫ ফুট ৮ ইঞ্চি। দুজনেই প্রত্যয়ী কণ্ঠে প্রতিশ্রুতি দিলেন দূরপাল্লার শট আটকে দেবেন। মাসুরা তো নাদিয়াকে দেখিয়ে দিতে চান, তাদের তুলনায় বাংলাদেশের মেয়েরা কতটা ভালো ফুটবল খেলে।

“আমরা যতটুকু দেখেছি, শুনেছি, ও নাকি ভালো খেলে। আমি যেহেতু ডিফেন্ডার, প্রতিপক্ষের ভালো স্ট্রাইকারদের বিপক্ষে আমাদের ভালো খেলতেই হবে। আমরা ওদের খেলা দেখেছি, সেই অনুযায়ী প্রস্তুতি নিয়েছি। ও (নাদিয়া) ভালো খেলোয়াড়, তবে আমরাও যে ভালো, সেটা আশা করি দেখাতে পারব।”

মনোযোগ হারালে দূরপাল্লার শটে সর্বনাশ হতে পারে, জানেন আঁখিও। কেননা তিনি নিজেও যে লং শটে প্রতিপক্ষকে ডুবিয়েছেন! ২০১৮ সালের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে ৪০ গজ দূর থেকে পাকিস্তানের জালেই বল জড়িয়ে তোলপাড় ফেলে দিয়েছিলেন আঁখি। ওই ম্যাচে বাংলাদেশ জিতেছিল ১৪-০ গোলে। ১৯ বছর বয়সী এই ডিফেন্ডার জানালেন পাকিস্তানের লং শটের বিপক্ষে তাদের কারণীয়।

“যদি ওরা দূর থেকে শট নেয়, তাহলে আমাদের কী করতে হবে, তা আজকেও আমরা অনুশীলন করেছি। আমরা যারা ডিফেন্ডার, তারা সবসময় প্রস্তুত থাকব, সবসময় মনোযোগ ধরে রাখতে হবে, চেষ্টা করব প্রথম সুযোগই বল ক্লিয়ার করে দিতে।”

নাদিয়ার দূরপাল্লার শটে গোলের প্রসঙ্গটি পাড়তে বাংলাদেশ কোচ ছোটন জানালেন তাকে নিয়ে পরিকল্পনা করে রেখেছেন। এরপর দৃঢ় কণ্ঠে যা বললেন, তাতে সাবিনা-আঁখিরা আরও অনুপ্রাণিত হতেই পারেন।

“সবশেষ ম্যাচে আমাদের সাবিনাও তো দূরপাল্লার শটে গোল করেছে। প্রায় প্রতিটি টুর্নামেন্টে আঁখিরও এরকম গোল করার অভিজ্ঞতা আছে। সে (নাদিয়া) অবশ্যই ভালো প্লেয়ার। সে ভালোভাবেই আমাদের ভাবনায় আছে এবং তাকে নিয়ে আমাদের সতর্কতা আছে। তাকে আটকানোর জন্য আমাদের পরিকল্পনাও আছে।”

দারুণ উদাহরণই টেনেছেন ছোটন। মালদ্বীপ ম্যাচেই তো সাবিনা প্রায় ৪০ গজ দূর থেকে দুর্দান্ত গোল করেছিলেন। স্রেফ বাংলাদেশ অধিনায়কের গোলটি ‘ভাইরাল’ হয়নি!

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক