পেরুকে সহজেই হারাল জার্মানি

টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া জার্মানি খেলেছে নতুন চেহারার দল নিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 09:54 PM
Updated : 25 March 2023, 09:54 PM

নিজেদের ফিরে পাওয়ার লড়াইয়ে জার্মানির শুরুটা হলো দারুণ। ঘরের মাঠে হান্স ফ্লিকের দল উপহার দিল আক্রমণাত্মক ফুটবল। কাতার বিশ্বকাপের হতাশা পেছনে ফেলে পেরুর বিপক্ষে পেল অনায়াস জয়।  

মাইন্সে শনিবার রাতে প্রীতি ম্যাচে ২-০ গোলে জিতেছে জার্মানি। দুটি গোলই করেছেন নিকলাস ফুয়েলখুগ।

২০১৪ বিশ্বকাপ শিরোপা জেতার পর যেন উল্টো পথে হাঁটছে জার্মানি। পরপর দুটি বিশ্ব আসরে বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে। নতুন শুরুর আসায় একগাদা পরিবর্তন এনেছেন ফ্লিক। সেগুলো কাজেও লেগেছে।

নিজেদের গুছিয়ে নিতে একটু সময় নেয় জার্মানি। তবে এরপর এগিয়ে যেতে খুব একটা অপেক্ষা করতে হয়নি। দ্বাদশ মিনিটে ফুয়েলখুগের হেড কোনোমতে ফেরান পেরু গোলরক্ষক পেদ্রো গালেসি। ফিরতি বলেও সুযোগ ছিল কিন্তু ঠিকমতো শটই নিতে পারেননি কেউ।

কয়েক সেকেন্ড পরেই জালের দেখা পেয়ে যায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

মাঝমাঠ থেকে নিকো শ্লটারবেকের উঁচু করে পাঠানো বল বুক দিয়ে নামিয়ে নিজেই শট নিতে চেয়েছিলেন কাই হার্ভাটজ কিন্তু নিয়ন্ত্রণে নিতে পারেননি। পেরুর ডিফেন্ডার লুইস আবরাম ক্লিয়ার করার চেষ্টায় শট করলেও পা ছোঁয়াতে পারেননি, বল পেয়ে যান ফুয়েলখুগ। ভার্ডার ব্রেমেনের এই ফরোয়ার্ডের বুলেট গতির শট ঠেকাতে পারেননি গালেসি।  

১৯তম দুটি সুযোগ হাতছাড়া করে জার্মানি। পেনাল্টি স্পটের কাছে বল পেয়ে অরক্ষিত ফ্লোরিয়ান ভিরৎজ শট নেন গোলরক্ষক বরাবর। আলগা বল পেয়ে টিমো ভের্নারের শটও নেন গালেসি বরাবর! বেঁচে যায় পেরু।

৩৩তম ব্যবধান দ্বিগুণ করে জার্মানি। মারিয়ুস ভলফের চমৎকার ক্রসে অফসাইড ফাঁদ এড়িয়ে খুব কাছ থেকে জাল খুঁজে নেন ফুয়েলখুগ। বেশি কিছু করার ছিল না গোলরক্ষকের।

আক্রমণ-প্রতি আক্রমণে দ্বিতীয়ার্ধের শুরু থেকে দারুণ জমে ওঠে ম্যাচ। কিছু চমৎকার আক্রমণ গড়লেও সেভাবে মার্ক-আন্ড্রে টের স্টেগেনর পরীক্ষা নিতে পারেনি পেরু। ম্যাচে গোলের জন্য কোনো শট নিতে পারেনি লাতিন আমেরিকার দলটি।

প্রতি আক্রমণে সফরকারীদের রক্ষণে একটু পরপর হানা দিচ্ছিল জার্মানি। ৬০তম মিনিটে ব্যবধানে প্রায় বাড়িয়েই ফেলেছিল তারা। জসুয়া কিমিখের ক্রসে সের্গে জিনাব্রির অ্যাক্রোবেটিক ভলি ব্যর্থ হয় ক্রসবার কাঁপিয়ে।

আট মিনিট পর স্কোর লাইন ৩-০ করার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন হার্ভাটজ। তার স্পট কিক ফেরে পোস্ট লেগে। শ্লটারবেককে পেরুর আবরাম ফাউল করলে ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। বাকি সময়ে কোনো দলই পারেনি খুব ভালো কোনো সুযোগ তৈরি করতে।

আগামী মঙ্গলবার আরেক প্রীতি ম্যাচে বেলজিয়ামের মুখোমুখি হবে জার্মানি।