ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের সংঘাত নিয়ে তদন্তে ফিফা

শাস্তি পেতে পারে দেশ দুটির ফুটবল ফেডারেশনের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2023, 10:02 AM
Updated : 25 Nov 2023, 10:02 AM

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচ শুরুর আগে গ্যালারিতে মারামারির ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে ফিফা।

ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় গত বুধবার সকাল সাড়ে ছয়টায় শুরু হওয়ার কথা ছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইটি। শেষ পর্যন্ত যা অনেক দেরিতে শুরু হয়।

ম্যাচের কিক অফের আগে স্ট্যান্ডে দুই পক্ষের মধ্যে শুরু হয় তুমুল মারামারি। ব্রাজিলের জাতীয় সঙ্গীত চলার সময় আর্জেন্টাইন সমর্থকরা দুয়ো দিচ্ছিলেন বলে অভিযোগ। অবশ্য এমন অভিযোগও উঠেছে যে, পুলিশ আর্জেন্টাইন সমর্থকদের পিটিয়েছে লাঠি দিয়ে।

বিবিসির খবরে বলা হয়, কিছু সমর্থক সিট উপড়ে ফেলে ছুড়তে শুরু করেন প্রতিপক্ষের দিকে, পুলিশের দিকে। কেউ কেউ সেখান থেকে পালাতে ঢুকে পড়েন মাঠে। পুলিশ ব্যাটন হাতে আর্জেন্টিনা সমর্থকদের উপর চড়াও হন।

আর্জেন্টিনার খেলোয়াড় ও ব্রাজিল দলের কয়েকজন পরিস্থিতি শান্ত করতে ছুটে যান স্ট্যান্ডের দিকে। পরিস্থিতি সামলাতে না পেরে পরে দল নিয়ে মাঠ ছেড়ে লকার রুমে চলে যান মেসি।

পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর প্রায় ৩০ মিনিট দেরিতে শুরু হয় ম্যাচটি। নিকোলাস ওতামেন্দির একমাত্র গোলে জেতে আর্জেন্টিনা।

অনাকাঙ্ক্ষিত ঘটনাটি নিয়ে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি যে আতঙ্কিত ছিলেন, তা তার কথাতেই প্রমাণ হয়। ম্যাচের পর তিনি বলেন, ‘ট্র্যাজিক কিছু ঘটতে পারত।’

আসলে কী কারণে ওই সংঘাতের সূত্রপাত, তা এখনও জানা যায়নি। তবে যেকারণেই হোক না কেন, উভয় দেশের ফুটবল ফেডারেশন এখন শাস্তি পেতে পারে।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা শুক্রবার বিবৃতিতে লিখেছে, “ব্রাজিলিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (সিবিএফ) ও আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফিফার ডিসিপ্লিনারি কমিটি প্রক্রিয়া শুরু করেছে”