ফিরমিনোর লিভারপুল ছাড়ার সিদ্ধান্তে 'বিস্মিত' ক্লপ

হতাশ হলেও ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের সিদ্ধান্তের প্রতি সম্মান রয়েছে লিভারপুল কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 10:08 AM
Updated : 11 March 2023, 10:08 AM

চুক্তি নবায়ন নিয়ে আলোচনা হলেও তা আলোর মুখ দেখেনি। চলতি মৌসুম শেষে তাই লিভারপুল ছাড়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন রবের্তো ফিরমিনো। বিষয়টি কিছুটা অবাক করেছে দলটির কোচ ইয়ুর্গেন ক্লপকে। তবে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের সিদ্ধান্তের প্রতি সম্মান দেখাতে চান তিনি

লিভারপুলের সঙ্গে ফিরমিনোর চুক্তির মেয়াদ শেষ হবে এই মৌসুম শেষে। তাকে ক্লাবে রেখে দিতে চেয়েছিলেন ক্লপ। ব্রাজিলিয়ান ফুটবলারও আগ্রহী ছিলেন চুক্তির মেয়াদ বাড়াতে। তবে শেষ পর্যন্ত ঠিকানা বদলের সিদ্ধান্ত চূড়ান্ত করেছেন তিনি।

২০১৫ সালের জার্মান ক্লাব হফেনহাইম থেকে লিভারপুলে যোগ দেওয়ার পর ক্লাবটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ, এফএ কাপ, লিগ কাপ ও ক্লাব বিশ্বকাপ জিতেছেন ফিরমিনো।

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৭টি ম্যাচ খেলেছেন ফিরমিনো। গোল করেছেন ১০টি, অ্যাসিস্ট ৫টি। পেশীর চোট কাটিয়ে ফেরার পর থেকে দলে জায়গা পেতে লড়াই করতে হচ্ছে তাকে।

ফেব্রুয়ারিতে চোট থেকে ফেরার পর ফিরমিনো পাঁচটি ম্যাচ খেলেছেন বদলি হিসেবে। সবশেষ প্রিমিয়ার লিগে গত রোববার ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ৭-০ ব্যবধানে জয়ের ম্যাচে বদলি নেমে শেষ গোলটি করেন তিনি।

লিগে শনিবার বোর্নমাউথের বিপক্ষে খেলবে লিভারপুল। এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ফিরমিনোর ক্লাব ছাড়া প্রসঙ্গে ক্লপ বলেন, শেষটা ভালো হোক এটাই এখন সবার চাওয়া।

“অবাক হয়েছি কি-না? হ্যাঁ, কিছুটা - বিষয়টি দুই দিকে যেতে পারত এবং তার মধ্যে এটা একটা এবং আমি (ফিরমিনোর সিদ্ধান্ত) অনেক সম্মান করি। তবে ক্লাবের সঙ্গে আমাদের ও ববির (ফিরমিনো) এমন দীর্ঘ সম্পর্কের ক্ষেত্রে একটা পর্যয়ে এই সিদ্ধান্ত অবশ্য খুব স্বাভাবিক ব্যাপার।”

“সে আমাকে (ক্লাব ছাড়ার কথা) জানিয়েছিল। এরপর সে যা বলেছিল তা হলো, 'এখন আমি এই দারুণ গল্পের একটি ইতিবাচক সমাপ্তি টানতে চাই'।”

ইংলিশ ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৫৪টি ম্যাচ খেলে ১০৮টি গোল করেছেন ফিরমিনো। গত কয়েক বছরে লিভারপুলে মোহামেদ সালাহ ও সাদিও মানের সঙ্গে দারুণ এক আক্রমণ ত্রয়ী গড়ে তুলেছিলেন ৩১ বছর বয়সী এই ফুটবলার।

২০১৯-২০ মৌসুমে ৩০ বছরের মধ্যে নিজেদের প্রথম ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতে লিভারপুল, যেখানে ফিরমিনোর ছিল বড় অবদান।

গত মৌসুমে মানে ক্লাব ছেড়ে যান, যোগ দেন বায়ার্ন মিউনিখে। এবার চলে যাচ্ছেন ফিরমিনো। ক্লপের মতে, এই আক্রমণত্রয়ী ছিল বিশ্ব সেরাদের কাতারে।

“সাদিও (মানে), ববি (ফিরমিনো) ও মো (মোহামেদ সালাহ) একসঙ্গে অনেকদিন বিশ্ব ফুটবলের সেরা আক্রমণত্রয়ীর একটি ছিল।”

এবারের লিগে ২৫ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে ক্লপের দল। এক ম্যাচ বেশি খেলে ৬৩ পয়েন্টে শীর্ষে আর্সেনাল।