নিউক্যাসলের মাঠে হেরে গেল আর্সেনাল

দুই দলের ধারহীন ফুটবলের মাঝে দ্বিতীয়ার্ধে ব্যবধান গড়ে দেন গর্ডন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2023, 07:48 PM
Updated : 4 Nov 2023, 07:48 PM

লিগ কাপ থেকে ছিটকে পড়ার ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে পারল না আর্সেনাল। আরেকটি অ্যাওয়ে ম্যাচে খেলল ধারহীন ফুটবল। তাদেরকে হারিয়ে লিগ টেবিলে দুই ধাপ এগিয়ে গেল নিউক্যাসল ইউনাইটেড।  

ঘরের মাঠে শনিবার রাতে প্রিমিয়ার লিগের ম্যাচটি ১-০ গোলে জিতেছে নিউক্যাসল। গত মৌসুম থেকে নতুন শুরুর আভাস দেওয়া দলটির একমাত্র গোলটি করেন অ্যান্টোনি গর্ডন।

আসরে প্রথম ১০ রাউন্ডে অপরাজিত থাকার পর এই প্রথম হারের তেতো স্বাদ পেল আর্সেনাল। সব প্রতিযোগিতা মিলিয়ে তারা হারল টানা দুই ম্যাচে; গত সপ্তাহে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের মাঠে ৩-১ গোলে হেরে লিগ কাপ থেকে ছিটকে যায় মিকেল আর্তেতার দল।

দুই দলের ধারহীন ফুটবলে ম্যাচে মাত্র তিনটি শট ছিল লক্ষ্যে, তার মধ্যে একটি আর্সেনালের যা প্রতিপক্ষ গোলরক্ষককে ভাবাতে পারেনি একটুও।

প্রথম ১০ মিনিটে কিছুটা এলোমেলো ফুটবলের পর টানা আক্রমণ শুরু করে আর্সেনাল। এই সময় মূলত প্রতি-আক্রমণের চেষ্টায় ছিল নিউক্যাসল। অবশ্য কেউই উল্লেখযোগ্য কিছু করতে পারছিল না।

অবশেষে ৪১তম মিনিটে গিয়ে প্রথম গোলে কোনো ভালো সুযোগের দেখা মেলে। তবে ডান দিক থেকে সতীর্থের ক্রস দূরের পোস্টে পেয়ে ঠিকমতো শটই নিতে পারেননি অ্যান্টোনি গর্ডন। বল তার পায়ে লেগে গড়িয়ে জমা পড়ে গোলরক্ষকের গ্লাভসে।

চার মিনিট যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে লক্ষ্যে প্রথম শটটি নিতে পারে আর্সেনাল। অবশ্য গাব্রিয়েল মার্তিনেল্লির সোজাসুজি শট ঠেকাতে কোনোরকম বেগ পেতে হয়নি নিউক্যাসল গোলরক্ষকের।

ঘটনাবহুল এক মুহূর্তে ৬৩তম মিনিটে এগিয়ে যায় নিউক্যাসল। জোয়েলিনতনের ছোট হেড পাস গোলমুখে পেয়ে ফাঁকা জালে পাঠান গর্ডন। সম্ভাব্য তিনটি কারণে গোলটি বাতিলের আবেদন করে আর্সেনাল; প্রথমে জো উইলক বল নিয়ন্ত্রণে নেওয়ার আগে বাইলাইন পেরিয়ে গিয়েছিল কিনা, এরপর তার ক্রসে হেড করার সময় জোয়েলিনতন ডিফেন্ডার গাব্রিয়েলকে ফাউল করেছিলেন কিনা এবং সবশেষে দেখা হয় গর্ডন অফসাইডে ছিলেন কিনা। ভিএআরে দীর্ঘ সময় নিয়ে ঘটনা তিনটি যাচাই করে গোলের বাঁশি বাজান রেফারি।

পিছিয়ে পড়ে আরও বেশি সময় বল দখলে রেখে খেলতে থাকে আর্সেনাল। প্রতিপক্ষের রক্ষণে যদিও তেমন কিছু করতে পারছিল না তারা। শেষ পর্যন্তও পারেনি তেমন কিছু করতে।

১১ ম্যাচে সাত জয় ও তিন ড্রয়ে ২৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে আর্সেনাল।

সমান ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। আসরে এখন একমাত্র অপরাজিত দল রইলো টটেনহ্যাম হটস্পার। ১০ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে দুইয়ে তারা।

১০ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে চার নম্বরে লিভারপুল। সমান ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে অ্যাস্টন ভিলা।

১১ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে নিউক্যাসল।