ইউনাইটেড খেলোয়াড়দের মধ্যে জয়ের ক্ষুধা দেখেন না নানি

রোনালদোর ইউনাইটেড ছাড়ার গুঞ্জন নিয়েও কথা বলেছেন পর্তুগিজ উইঙ্গার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2022, 12:43 PM
Updated : 18 August 2022, 12:43 PM

নতুন মৌসুমে প্রথম দুই ম‍্যাচে হার। লিগের পয়েন্ট টেবিলেও ম্যানচেস্টার ইউনাইটেডের অবস্থান তলানিতে। এ দুই ম্যাচে রোনালদো-ম্যাগুইয়ারদের নিবেদন, শরীরীভাষায় জয়ের ক্ষুধা, তাড়না কিছুই দেখতে পাননি নানি। উত্তরসূরিদের খেলার ধরণ মোটেও পছন্দ না হওয়ার কথাও সোজাসাপ্টা জানিয়ে দিলেন ইউনাইটেডের এই সাবেক উইঙ্গার।

ইউনাইটেডের এবারের প্রিমিয়ার লিগ মিশন শুরু হয় ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের বিপক্ষে ঘরের মাঠে ২-১ গোলে হার দিয়ে। এরপর গত শনিবার ব্রেন্টফোর্ডের মাঠে ৪-০ গোলে উড়ে যায় এরিক টেন হাগের দল।

দলটির এমন বিবর্ণ পারফরম্যান্সে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। সাধারণ দর্শক থেকে শুরু করে সাবেক খেলোয়াড়রা হয়েছেন সরব। এবার সেই দলে যোগ দিলেন ইউনাইটেডের হয়ে চারটি প্রিমিয়ার লিগ ও একটি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট আটটি শিরোপা জেতা নানি।

ইউনাইটেডের সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিনান্ডের সঙ্গে নানির ফাইভ পডকাস্টে অ‍্যালেক্স ফার্গুসনের দল ও টেন হাগের বর্তমান দল নিয়ে তুলনা টানতে বলেন এক দর্শক। এর জবাব দিতে গিয়েই খেলোয়াড়দের নিবেদন নিয়ে প্রশ্ন তুললেন অস্ট্রেলিয়ার দল মেলবোর্ন ভিক্টোরির হয়ে খেলা এই পর্তুগিজ উইঙ্গার।

“রিও, এটা দেখলেই বোঝা যায় (অ্যালেক্স ফার্গুসেন ও টেন হাগের দলের মধ্যে পার্থক্য)। মাঝে মধ্যে খুব বেশি কথা বলতে আমি পছন্দ করি না এবং খেলোয়াড়দের নিয়ে খুব বেশি কথা বলি না। কিন্তু তুমি দেখতে পাচ্ছ, তাদের মধ্যে ক্ষুধা নেই।”

“কোনো ক্ষুধা নেই, অভিপ্রায় নেই, ক্লাবের জন্য জেতার ইচ্ছা নেই। দলে মেধা আছে, অনেক প্রতিভাবান খেলোয়াড় আছে কিন্তু জেতার জন্য তারা খাটতে পছন্দ করে না।”

২০০৭ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ইউনাইটেডের হয়ে খেলেছেন নানি। ৩৫ বছর বয়সী পর্তুগিজ ফুটবলারের মনে নিজের সময়ের ইউনাইটেড আর বর্তমান ইউনাইটেড নিয়ে রয়েছে কেবলই আপেক্ষ।

“জেতার জন্য আমি ঘাম ঝরাতে ভালোবাসি, কিন্তু তারা সেটা করে না। ওরা একটা দৌড় দেয় আর এরপর যদি বল পেতে চ‍্যালেঞ্জ জানাতে হয় সেটা করে। তুমি জানো, আমরা কি করতে অভ্যস্ত ছিলাম, রক্ষণের জন‍্য দৌড়ে ফিরে আসতাম এবং আক্রমণ করতাম।”

“ক্লান্ত হয়েও আমি খেলছি এবং গোল করছি। আমি কখনোই ‘ওয়ান ভার্সেস ওয়ান’ আক্রমণে ভয় পাইনি, বরং ডিফেন্ডাররা ভয়ে থাকত, যখন আমার কাছে বল থাকত। এটাই বড় পার্থক্য।”

গত মৌসুমে ক্রিস্তিয়ানো রোনালদো পুরোনো দল ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরেন। কিন্তু দল হিসেবে ইউনাইটেড ভালো করতে না পারায় রোনালদোর এ মৌসুমে ক্লাব ছাড়া নিয়ে নানা গুঞ্জন রয়েছে। নানি এক্ষেত্রে রোনালদোর পক্ষেই কথা বলেছেন।

“রোনালদোর বেলায় দল গঠন বা পরের মৌসুমের জন্য অপেক্ষা করার সময় নেই। সে শীর্ষে থাকতে চায়, গোল করতে চায়। তাই তার প্রতিক্রিয়া স্বাভাবিক, আমরা মাঝে মধ্যে ভুল প্রতিক্রিয়া দেখাই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক