এত সমালোচনা পছন্দ হচ্ছে না বার্সা কোচের

রিয়ালের বিপক্ষে জয়ের পরও এসব আলোচনা অর্থহীন মনে হচ্ছে শাভি এর্নান্দেসের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2023, 04:29 PM
Updated : 4 March 2023, 04:29 PM

বল দখলের লড়াইয়ে সবসময় এগিয়ে থাকতে দেখা যায় বার্সেলোনাকে। কিন্তু রিয়াল মাদ্রিদের বিপক্ষে সবশেষ ম্যাচটি ছিল ব্যতিক্রম। সান্তিয়াগো বের্নাবেউয়ে জিতলেও সমালোচনা হচ্ছে কাতালান ক্লাবটির খেলা নিয়ে। যা একদমই পছন্দ হচ্ছে না কোচ শাভি এর্নান্দেসের।

কোপা দেল রের সেমি-ফাইনালের প্রথম লেগে গত বৃহস্পতিবার ১-০ গোলে জেতে বার্সেলোনা। দুই দলের মধ্যে ব্যবধান ছিল এদের মিলিতাওয়ের আত্মঘাতী গোল।

চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ওই ম্যাচ মাত্র ৩৫ শতাংশ বল ছিল বার্সেলোনার পায়ে। গত আট মৌসুমে এটি তাদের সর্বনিম্ন। পরিসংখ্যান রাখার পর থেকে সবশেষ ৬৮৫ ম্যাচের মধ্যে সবচেয়ে কম সময় বল দখলে রাখতে পেরেছে তারা এই ম্যাচে।

বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও অবশ্য যথেষ্ট কার্যকর হতে পারেনি রিয়াল মাদ্রিদ। গোটা ম্যাচে লক্ষ্যে একটি শটও নিতে পারেনি তারা।

লা লিগার ম্যাচে রোববার ভালেন্সিয়ার মুখোমুখি হবে বার্সেলোনা। আগের দিনের সংবাদ সম্মেলনে রিয়াল ম্যাচের পারফরম্যান্স নিয়ে আবারও প্রশ্নের মুখোমুখি হতে হয় শাভিকে। সাবেক এই মিডফিল্ডার বলেন, এসব আলোচনা মোটেও অর্থবহ নয়।

“দেখেছি, খুব আলোচনা হচ্ছে। বিশ্বের সবচেয়ে কঠিন ক্লাব বার্সা। মাদ্রিদে ১-০ গোলে জেতার পরও এটা যথেষ্ট নয়। খেলার ধরন নিয়ে কথা হচ্ছে। ফলাফল যদি উল্টো হতো, তাহলে বোধহয় রাষ্ট্রীয় ছুটির দিন ডাকা হতো।”

“মাদ্রিদ লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাধারী। যখন তারা চেপে ধরে, সময়টা খুবই কঠিন। যখন প্রতিপক্ষ ‘ম্যান-টু-ম্যান’ খেলে তখন পজেশন নিয়ে কথা বলা অর্থহীন।”

রিয়াল ম্যাচের পর নিজেদের পারফরম্যান্স নিয়ে হতাশা প্রকাশ করেন শাভি। আরও একবার বললেন, অনেক উন্নতি করতে হবে তাদের।

“আমরা বল দখলে ভালো ছিলাম না, আমাদের উন্নতি করতে হবে। ওই জায়গা ছাড়া আমরা অসাধারণ খেলেছি। আমরা কেবল ৩৬ শতাংশ বল দখলে রাখতে চাই না, কিন্তু এটাই ফুটবল।”

“বার্সেলোনা নিয়ে সবসময়ই আলোচনা-সমালোচনা হয়। আমাদের সেই চর্চা সামাল দিতে হবে। আমরা অনেক কিছুই ভালো করেছি এবং আরও অনেক জায়গা আছে যেখানে উন্নতির প্রয়োজন। দুটি শিরোপার জন্য লড়তে হবে, আর এটাই এখনকার বাস্তবতা।”

লা লিগায় ২৩ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। সমান ম্যাচ খেলে ৫২ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল।