বেনজেমার হ্যাটট্রিকে রিয়ালের দারুণ জয়

এপ্রিলে এই নিয়ে তিনটি হ্যাটট্রিক করলেন ফরাসি ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2023, 06:24 PM
Updated : 29 April 2023, 06:24 PM

এই ভালো তো এই খারাপ, দাপুটে পারফরম্যান্সের পরের ম্যাচেই আবার ছন্নছাড়া-গত কয়েক মাসে রিয়াল মাদ্রিদের গল্প অনেকটাই এরকম। এমন চলার পথে এবার নজরকাড়া ফুটবল খেলল তারা। করিম বেনজেমার আরেকটি হ্যাটট্রিকের দিনে আলমেরিয়াকে সহজেই হারাল কার্লো আনচেলত্তির দল।

গেল সপ্তাহে লা লিগায় জিরোনার মাঠে হারের ধাক্কা কাটিয়ে জয়ের পথে ফিরল স্প‍্যানিশ চ‍্যাম্পিয়নরা। সান্তিয়াগো বের্নাবেউয়ে শনিবার তাদের জয় ৪-২ গোলে। বেনজেমার হ্যাটট্রিকের পর দ্বিতীয়ার্ধে রিয়ালের চতুর্থ গোলটি করেন রদ্রিগো।

বিশেষ করে লা লিগায় রিয়ালের পারফরম্যান্স কতটা অধারাবাহিক, তা তাদের ম্যাচের ফলাফলের দিকে তাকালেই পরিষ্কার হয়ে যায়। বিশ্বকাপ বিরতির আগে আসরে প্রথম ১৪ ম্যাচে মাত্র একটিতে হারা দলটিরই পরের ১৮ ম্যাচে হার ৫টি! কাতার বিশ্বকাপের পর তিনটি ড্রও করে তারা।

সবশেষ জিরোনার বিপক্ষে ভরাডুবির হতাশা পেছনে ফেলার ম্যাচে ভিনিসিউস-বেনজেমা জুটিতে ম্যাচের চতুর্থ মিনিটে এগিয়ে যেতে পারতো রিয়াল। বাঁ দিক দিয়ে আক্রমণ শাণিয়ে ছয় গজ বক্সের মুখে ক্রস বাড়ান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড, তবে প্রতিপক্ষের চ্যালেঞ্জের মুখে ঠিকমতো শট নিতে পারেননি রিয়াল অধিনায়ক।

পরের মিনিটে আর বিফলে যায়নি তাদের প্রচেষ্টা। এবারও বাঁ থেকে একজনকে কাটিয়ে বক্সে ঢুকে ছয় গজ বক্সের বাইরে বেনজেমাকে খুঁজে নেন ভিনিসিউস। অরক্ষিত ফরাসি ফরোয়ার্ড অনায়াসে বাঁ পায়ের শটে বল জালে জড়ান।

সবফরকারীদের বক্সে নবম মিনিটে আবারও ভীতি ছড়ান তারা দুজন। ভিনিসিউসের সঙ্গে একবার ওয়ান-টু খেলা বেনজেমার শট এবার অবশ্য ঠেকিয়ে দেন গোলরক্ষক ফের্নান্দো মার্তিনেস। খানিক পর ভিনিসিউসের শটও ঠেকিয়ে দেন তিনি।

অধিকাংশ সময় বল দখলে রেখে দারুণ সব আক্রমণ করতে থাকে রিয়াল। সপ্তদশ মিনিটে দ্বিতীয় গোলের দেখাও পেয়ে যায় তারা। ডান দিক দিয়ে বক্সে ঢুকে রদ্রিগো প্রতিপক্ষের কড়া চ্যালেঞ্জের মুখে অসাধারণ দৃঢ়তায় পজেশন ধরে রেখে বাইলাইন থেকে কাটব্যাক করেন। আর প্রথম ছোঁয়ায় জোরাল শটে গোলরক্ষককে পরাস্ত করেন বেনজেমা।

সাবেক মেক্সিকান ফরোয়ার্ড উগো সানচেসকে টপকে লা লিগার সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় চতুর্থ স্থানে বসলেন বেনজেমা, ২৩৫ গোল নিয়ে। তালিকায় তার ওপরে আছেন কেবল লিওনেল মেসি (৪৭৪), ক্রিস্তিয়ানো রোনালদো (৩১১) ও তেলমো সাররা (২৫২)।

৩৭তম মিনিটে আলমেইরার ডিফেন্ডার মেন্দেসের দ্বারা ফাউলের শিকার হয়ে মেজাজ হারান ভিনিসিউস। প্রতিপক্ষকে হলুদ কার্ড দেখানোর দাবিতে তর্ক জুড়ে দেন রেফারির সঙ্গে। তাতে তিনিই উল্টো দেখেন হলুদ কার্ড।

৪২তম মিনিটে সফল স্পট কিকে হ্যাটট্রিক পূরণ করেন বেনজেমা। বক্সে লুকাস ভাসকেস ফাউলের শিকার হলে পেনাল্টিটি পায় রিয়াল।

এবারের লা লিগায় ২১ ম্যাচে বেনজেমার গোল হলো ১৭টি।

চলতি মৌসুমে এই নিয়ে তৃতীয় হ্যাটট্রিক করলেন ফরাসি ফরোয়ার্ড এবং সবগুলোই এই মাসে। গত ২ এপ্রিল লা লিগায় রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে দলের ৬-০ ব্যবধানে জয়ের ম্যাচে এবং তার তিন দিন পর কোপা দেল রেতে বার্সেলোনার মাঠে ৪-০ গোলে জয়ের পথে তিনবার করে জালে বল পাঠান বেনজেমা।

বিরতির ঠিক আগে খেলার ধারার বিপরীতে ব্যবধান কমায় আলমেরিয়া। বাঁ দিক থেকে সতীর্থের পাস ছয় গজ বক্সের মুখে পেয়ে জালে ঠেলে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড লাজারো।

দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে ফের তিন গোলের ব্যবধানে এগিয়ে যায় রিয়াল। দানি সেবাইয়োসের পাস পেয়ে বক্সের বাইরে থেকে জোরাল শটে আসরে নিজের ষষ্ঠ গোলটি করেন রদ্রিগো।

নিজেদের ভুলের খেসারত দিয়ে ৬১তম মিনিটে দ্বিতীয় গোল হজম করে স্বাগতিকরা। কোর্তোয়ার ছোট পাস টনি ক্রুস ধরে বক্সেই রুডিগারকে বল বাড়ান। তার ওই দুর্বল পাস নিয়ন্ত্রণেই নিয়েই আক্রমণ শাণায় আলমেরিয়া। হেডে গোলটি করেন লুকাস রবের্তোনে।

৬৫তম সুবর্ণ সুযোগ নষ্ট করেন রদ্রিগো। বেনজেমার পাস বক্সে ফাঁকায় পেয়ে যান তিনি, সামনে একমাত্র বাধা ছিলেন গোলরক্ষক। চিপ শটে তাকে ফাঁকি দিতে গিয়ে বাইরে মারেন তরুণ ফরোয়ার্ড।

৭৯তম মিনিটে বক্সে বেনজেমাকে গোলরক্ষক ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে তার আগে বেনজেমার পায়ে লেগে শেষ ডিফেন্ডার পড়ে যাওয়ায় ওখানে ফাউলের আবেদন করতে থাকে আলমেরিয়ার খেলোয়াড়রা। ভিএআর মনিটরে দেখে সিদ্ধান্ত পাল্টান রেফারি।

৮৬তম মিনিটে দারুণ পাসিং ফুটবলে আক্রমণ শাণায় রিয়াল। কিন্তু কামাভিঙ্গার পাস বক্সে পেয়ে বেনজেমার কোনাকুনি শট দূরের পোস্টে লাগে। পরের মিনিটে মার্কো আসেনসিওর শটও পোস্টে বাধা পেলে ব্যবধান আর বাড়েনি।

৩২ ম্যাচে ২১ জয় ও ৫ ড্রয়ে ৬৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে রিয়াল। এক ম্যাচ কম খেলা বার্সেলোনা ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে।

৩১ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আতলেতিকো মাদ্রিদ।

৩২ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে ১৫ নম্বরে আলমেরিয়া।