ব্রাজিলে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে অভিযুক্ত খেলোয়াড়সহ ১৬ জন

ব্রাজিলিয়ান চ্যাম্পিয়নশিপের সিরিজ ‘এ’ ও 'বি'তে ১৩টি ম্যাচে ঘটনাগুলো হয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 10:08 AM
Updated : 11 May 2023, 10:08 AM

ম্যাচ ফিক্সিং এবং অবৈধভাবে জুয়া খেলার অপরাধে ৭ জন পেশাদার খেলোয়াড়সহ মোট ১৬ জনকে অভিযুক্ত করেছে ব্রাজিলের রাষ্ট্রীয় প্রসিকিউটররা। ২০১৮ সালে দেশটিতে ক্রীড়া জুয়াকে বৈধ করার পর এটিকেই সবচেয়ে বড় কেলেঙ্কারির একটি হিসেবে দেখা হচ্ছে। 

নথি প্রকাশের পর গত বুধবার ব্রাজিলের বিচারমন্ত্রী ফ্লাভিও দিনো ফেডারেল পুলিশকে এই ঘটনার তদন্ত শুরু করার জন্য নির্দেশ দিয়েছেন। 

গোইয়াসের পাবলিক মিনিস্ট্রির প্রসিকিউটররা বলেছেন যে, অভিযুক্ত অপরাধগুলো ব্রাজিলিয়ান চ্যাম্পিয়নশিপের সিরিজ 'এ ও 'বি'র ১৩টি ম্যাচে হয়েছিল। এর মধ্যে ৮টি ম্যাচ ২০২২ সালের।

চার্জের নথি অনুযায়ী, একটি অপরাধী চক্র খেলোয়াড়দের অনৈতিক কাজের জন্য অর্থ প্রদান করে। এরপর কাজ হয়ে গেলে পেআউট জেতার জন্য এই ধরনের ফলাফলের ওপর বাজি ধরত তারা। 

অপরাধী চক্রটি সান্তোস, ইউভেন্তেদে, কুইয়াবা, ক্রুজেইরো, আথলেতিকো পারানায়েনসে ইন্টারন্যাশনাল ও ফ্লুমিনেন্সের মতো ক্লাবের খেলোয়াড়দের ১ লাখ ডলার পর্যন্ত অগ্রিম অর্থ প্রদানের প্রস্তাব দিত বলে অভিযোগ প্রসিকিউটরদের। 

২০১৮ সালে অনলাইন জুয়া খেলার অনুমতি দেওয়ার পর থেকে ব্রাজিলে ক্রীড়া জুয়া বৈধ করা হয়। এরপর থেকে তা মাত্রা ছাড়িয়ে যায়। প্রায়ই ফুটবল ম্যাচের আগে ও পরে জুয়ার বিজ্ঞাপনগুলো প্রচার করা হয়। এই খাতটিকে নিয়ন্ত্রণের জন্য ব্রাজিল বর্তমানে কর আইন তৈরি করছে।